×
ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-১০-১৮
  • ৩৮১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আজ বাংলাদেশ দূতাবাস, হ্যানয়, ভিয়েতনামে যথাযোগ্য মর্যাদায় শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন করা হয়েছে। 
দিবসটি স্মরণ ও পালন উপলক্ষ্যে আজ দোয়া ও প্রার্থনা, শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন, রাষ্ট্রপতি ও  প্রধানমন্ত্রীর বাণী পাঠ, প্রামান্য চিত্র প্রদর্শনী, শেখ রাসেল এর স্মৃতিচারণ বিষয়ক বিশেষ আলোচনা সভা  অনুষ্ঠিত হয়। এছাড়া বাংলাদেশী ও ভিয়েতনামী শিশু-কিশোরদের আর্ট ক্যাম্প এবং পুরস্কার বিতরনীর আয়োজন করা হয়। ভিয়েতনামে কোভিড সতর্কতা ও জনসমাবেশে বিধিনিষেধ-এর জন্য আর্ট ক্যাম্প অনলাইনে আয়োজন করা হয়। ভিয়েতনামে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়। 
দিনটি পালন উপলক্ষ্যে ১৮ অক্টোবর ভিয়েতনাম-এ নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ দূতাবাস প্রাঙ্গনে কর্মসূচীর সূচনা করেন। দূতাবাসে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং তাঁদের পরিবারবর্গ, ভিয়েতনামে বসবাসরত প্রবাসী বাংলাদেশী এবং তাদের পরিবার এবং ভিয়েতনামী বিশিষ্ট ব্যক্তিবর্গ ও মিডিয়া ব্যক্তিত্ব (‘নান-ধান’ টিভি-এর ডিরেক্টর) এ সময় উপস্থিত ছিলেন। শেখ রাসেলের স্মৃতিচারণ বিষয়ক বিশেষ আলোচনা অনুষ্ঠানে শেখ রাসেলের স্কুল সহপাঠি (ঢাকা ইউনিভার্সিটি ল্যাবঃ স্কুল)  মোহাম্মাদ এহসানুল হক বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। 
স্মরণ সভার প্রারম্ভে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের শহীদ সদস্যগণসহ অন্যান্য শহীদদের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও প্রার্থনা করা করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়। এর পর রাষ্ট্রদূত শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং মোমবাতি প্রজ্জ্বলন করেন। 
আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত  সামিনা নাজ আগত অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য প্রদান করেন। তিনি  দিবসটির আলোচনায় জাতির পিতা বঙ্গবন্ধুসহ ১৫ আগষ্টে শাহাদাৎ বরণকারী তাঁর পরিবারের সদস্যসহ সকলের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং স্বাধীনতা অর্জনসহ সকল সংগ্রামে বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্ব ও অপরিসীম আত্মত্যাগের কথা সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। তিনি তাঁর বক্তব্যে শেখ রাসেলের স্বল্পসময়কালীন জীবনী এবং তার অনন্য ব্যক্তিত্বের কথা উল্লেখ করেন। এত অল্প বয়সে তার আতœত্যাগ গভীর শ্রদ্ধা সহকারে উল্লেখ করেন। 
মোহাম্মদ এহসানুল হক, শেখ রাসেল-এর স্মৃতিচারন করে বক্তব্য প্রদান করেন। তিনি বলেন, শেখ রাসেল ছিলেন অত্যন্ত চৌকষ, সদ্বীপ্ত ও সৃজনশীল প্রতিভার অধিকারী  এক স্মরণীয় বালক। খেলাধুলার প্রতিও ছিল তার আগ্রহ। এত অল্প বয়সেই তার মেধা ও আতœবিশ্বাস সকলকে তাক লাগিয়ে দিয়েছিল। তার সৃজনশীলতার এক অনন্য দৃষ্টান্ত ছিল ছবি আঁকার প্রতি তার আগ্রহ। স্কুল সহপাঠি হারানোর করুণ স্মৃতি তাকে আজও তাড়িয়ে বেড়ায়।
আলোচনা পর্ব শেষে শেখ রাসেল-এর জীবনভিত্তিক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। শেষ পর্বে আর্ট ক্যাম্পে অংশগ্রহণকারী  বাংলাদেশী ও ভিয়েতনামি শিশু-কিশোরদের পুরষ্কার প্রদান করা হয়। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat