×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-১০-২১
  • ৬৯৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

নওগাঁ জেলায় শহীদ কামরুজ্জামান টেক্সটাইল ইনস্টিটিউট নামের একটি প্রতিষ্ঠান স্থাপনের ফলে শিক্ষার আরও একটি নতুন দ্বার উন্মোচিত হতে যাচ্ছে।
মান্দা উপজেলায় নওগাঁ-রাজশাহী আঞ্চলিক মহাসড়কের পশ্চিম পাশে অতি মনোরম পরিবেশে এই প্রতিষ্ঠনটির নির্মাণ প্রায় সম্পন্ন হয়েছে। আসন্ন ২০২২ সেশন থেকে এই প্রতিষ্ঠানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সের সেশন শুরু হবে।
বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের বস্ত্র অধিদপ্তর এই প্রতিষ্ঠানটি বাস্তবায়ন করছে। সম্পন্ন প্রকল্পটি নির্মাণ করেছে বাংলাদেশ সেনবাহিনী। এই প্রকল্পের পরিচালক বস্ত্র অধিদপ্তরের উপ-সচিব মো. আব্দুর রকিব জানিয়েছেন, প্রকল্পটি নির্মাণ কাজ শুরু হয়েছে ২০১৮ সালের ১ নভেম্বর। এর প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৩২ কোটি টাকা।
ইনস্টিটিউটের অবকাঠামোর মধ্যে রয়েছে ৬ তলা বিশিষ্ট একাডেমিক ভবন, ২৪৮ জন ছাত্রের জন্য ৬ তলা বিশিষ্ট আবাসিক হেষ্টেল, ৪৮ জন ছাত্রীর জন্য ৩ তলা বিশিষ্ট ছাত্রী হোষ্টেল, দ্বিতল বিশিষ্ট প্রিন্সিপাল কোয়ার্টার, শিক্ষকদের ডরমেটরী, ষ্টাফ ডরমেটরী, জুট স্পিনিং, কটন স্পিনিং, ওয়ার্কশপ কাম লাইব্রেরি, স্বয়ংসম্পূর্ণ অত্যাধুনিক মেশিনসহ ডাইং শেড, অত্যাধুনিক মেশিনসহ স্পিনিং শেড, কম্পিউটার ল্যাব, ফ্যাশন ডিজাইন শেড, মসজিদ এবং শহীদ মিনার।
৫ একর জমির উপর এই অবকাঠামোসমূহ নির্মাণের ফলে এই এলাকার দৃশ্যপট বদলে গেছে। প্রকল্প পরিচালক মো. আব্দুর রকিব জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুবিধাজনক সময়ে এই প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।
সূত্র জানিয়েছে, এখন চলছে প্রতিষ্ঠানের শিক্ষক, বিভিন্ন পদের কর্মকর্তা ও কর্মচারীদের নিয়োগ প্রক্রিয়া।
মান্দা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গৌতম কুমার মহন্ত এবং স্থানীয় সাংবাদিক জিল্লুর রহমান প্রায় অভিন্ন ভাষায় বলেছেন বর্তমান সরকারের নানাক্ষেত্রে ব্যপক উন্নয়নের ধারাবাহিকতায় সম্পূর্ণ নতুন এই শিক্ষা প্রতিষ্ঠান স্থ্পানের ফলে শিক্ষা ক্ষেত্রে এক নতুন দিগন্তের সূচনা হলো।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat