×
ব্রেকিং নিউজ :
বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের আইপিইউ’র গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনে স্পিকার ভুটানের রাজার কুড়িগ্রাম বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন গাজা হত্যাযজ্ঞে নিশ্চুপ শান্তিতে নোবেলজয়ী ড. ইউনূস ইসরায়েলির পুরস্কার নিয়ে গণহত্যার পক্ষ নিয়েছেন : পররাষ্ট্রমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-১০-২৫
  • ৫৯৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মঞ্চ,টিভি ও চলচ্চিত্র অভিনেতা মাহমুদ সাজ্জাদকে ময়মনসিংহ শহরের গলগন্ডাস্থ পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয়েছে।
আজ বাদ মাগরিব গলগন্ডা জামে মসজিদ সংলগ্ন মাঠে তাঁর নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। 
জানাজার পূর্বে ময়মনসিংহের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ হতে মরহুমের প্রতি শেষ শ্রদ্ধা জানানো হয়।
জানাজায় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, প্রয়াতের মেজো ভাই বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম হামিদ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুলসহ  জেলার বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ, সাংস্কৃতিক ব্যক্তিবর্গ ও সর্বস্তরের সুধীবৃন্দ অংশগ্রহণ করেন। 
সংস্কৃতি প্রতিমন্ত্রী পরিবারের পক্ষ থেকে তাঁর বড় ভাইয়ের আত্মার মাগফেরাত কামনা করে ময়মনসিংহসহ সমগ্র দেশবাসীর নিকট দোয়া চেয়েছেন।
এর আগে মাহমুদ সাজ্জাদের মরদেহ সোমবার বেলা ১১ টায় সর্বসাধারণের শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা প্রাঙ্গণে রাখা হয়। এসময় তাঁর প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের ভক্ত, অনুরাগীসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন। 
শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠানে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, নাট্যজন ও মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ, নাট্যজন আতাউর রহমান, রামেন্দু মজুমদার, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক উপ কমিটির সদস্য অসীম কুমার উকিল উপস্থিত ছিলেন।
শ্রদ্ধা নিবেদন শেষে নাট্যব্যক্তিত্ব ও মরহুমের ছোট ভাইয়ের স্ত্রী নাট্যজন ফাল্গুনী হামিদ বলেন, ‘ম. হামিদ, সাজ্জাদ ভাই ও আমার ছোট দেবর (কে.এম. খালিদ), এরা সম্পূর্ণ অসাম্প্রদায়িক চেতনার মানুষ। বর্তমান সময়ে যেখানে এই সাম্প্রদায়িকতার হানাহানি, সেখানে ভাইকে (মাহমুদ সাজ্জাদ)  খুব দরকার ছিল।’
শিল্পকলা একাডেমিতে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম, বাংলাএকাডেমি, সংস্কৃতি মন্ত্রণালয়সহ বিভিন্ন অঙ্গ সংগঠন থেকে তাঁর প্রতি ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। 
উল্লেখ্য, গত ১ সেপ্টেম্বর মাহমুদ সাজ্জাদকে অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তীতে তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটলে একই হাসপাতালে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা সেবা দেয়া হয়। পরে গত রোববার ২৪ অক্টোবর চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, ২ ছেলেসহ অসংখ্য ভক্ত-অনুরাগী, আত্মীয় পরিজন ও গুণগ্রাহী রেখে গেছেন।
পাঁচ ভাই ও ২ বোনের মধ্যে বড় মাহমুদ সাজ্জাদের মেজো ভাই বাংলাদেশের টেলিভিশনের (বিটিভি) সাবেক মহাপরিচালক ও সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ম. হামিদ ও ছোট ভাই বর্তমান সরকারের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।
ছাত্রজীবন থেকেই মঞ্চনাটকে যুক্ত ছিলেন মাহমুদ সাজ্জাদ। মঞ্চ নাটকের পাশাপাশি চলচ্চিত্র ও টেলিভিশন নাটকেও  তিনি ছিলেন সমান পারদর্শী। বাংলাদেশ টেলিভিশনে মাহমুদ সাজ্জাদের অভিনীত প্রথম ধারাবাহিক নাটক ‘সকাল সন্ধ্যা’। তার উল্লেখযোগ্য চলচ্চিত্র খ্যাতিমান পরিচালক জহির রায়হানের ‘সংসার’, খান আতাউর রহমানের ‘ঝড়ের পাখি’ ও  ‘আপন পর’।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat