×
ব্রেকিং নিউজ :
নওগাঁয় টিসিবি তেল ও ওএমএস এর চাল খোলা বাজারে বিক্রি, প্রতিষ্ঠান সিলগালা মাই জিপিতে শিখোর সব শিক্ষা কন্টেন্ট নওগাঁর মান্দায় বিয়ে দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর অনশন কুমিল্লায় অনুষ্ঠিত হবে তিন দিনব্যাপী শচীন মেলা ভোমরা স্থল বন্দরে আমদানি-রপ্তানি চার দিন বন্ধ নিরাপদ ও বাসযোগ্য দেশ গঠনে পরিকল্পিত নগরায়নের বিকল্প নেই : রাষ্ট্রপতি মুজিববর্ষে সরকার ১,৮৫,১২৯টি ভূমিহীন পরিবারকে ঘর নির্মাণ করে দিয়েছে : প্রধানমন্ত্রী অশুভ চক্র হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা চালিয়ে সরকারের ওপর দায় চাপাতে চায় : ওবায়দুল কাদের আওয়ামী লীগই সবসময় দুর্গত মানুষের পাশে থাকে, বিএনপি থাকে না : তথ্যমন্ত্রী স্পিকারের সঙ্গে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ
  • আপডেট টাইম : 14/11/2021 05:27 AM
  • 1757 বার পঠিত

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বুধবার ঢাকায় ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওরা)র কাউন্সিল অব মিনিস্টারস(কম)-এর ২১তম বৈঠক আয়োজনের প্রক্কালে আজ বলেছেন বাংলাদেশ অন্তর্ভুক্তিমূলক আঞ্চলিক উন্নয়নের লক্ষ্যে ‘আইওরা-ঢাকা ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ(আইওরা-ডিডিআই) প্রস্তাব করবে।
আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের বলেন, ‘আইওরা-ডিডিআইকে এ অঞ্চলে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে গড়ে তুলতে আমরা আমাদের সংলাপ অংশীদারদের সহায়তা চাইব।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, আইওআরএ-ডিডিআই’র লক্ষ্য যে সকল ক্ষেত্রে বাংলাদেশের বিশেষীকরণ এবং দক্ষতা রয়েছে ব্যবহারিক প্রশিক্ষণের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি করা। তিনি বলেন, ‘ভারত মহাসাগর একটি বিশাল বিষয়... ভারতে আমাদের একটি নীতি আছে যে মহাসাগর উন্মুক্ত, অবাধ এবং অন্তর্ভুক্তিমূলক হবে এবং আমরা এখানে একক আধিপত্য দেখতে চাই না।’
ড. মোমেন বলেন, ঢাকা আশা করে যে আইওআরএ আন্তর্জাতিক আইনের ভিত্তিতে এবং সবার জন্য অভিন্ন সমৃদ্ধির ভিত্তিতে একটি উন্মুক্ত, অবাধ, শান্তিপূর্ণ, নিরাপদ ও অন্তর্ভুক্তিমূলক ইন্দো- প্রুশান্ত মহাসাগরীয় অঞ্চল গড়ে তুলতে ইন্দো-প্যাসিফিক সম্পর্কে এর নিজস্ব দৃষ্টিভঙ্গি গঠন করবে। তিনি যোগ করেন, ‘এতে আমরা এই অঞ্চলে টেকসই সামুদ্রিক অর্থনীতির উৎহাহিত করতে পারবো।’
আইওআরএ ২৩টি সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত একটি আন্তঃসরকার আঞ্চলিক সংস্থা, যার ৯টি সংলাপ অংশীদার রয়েছে। এর লক্ষ্য হলো ভারত মহাসাগর অঞ্চলের ভেতরে আঞ্চলিক সহযোগিতা এবং টেকসই উন্নয়ন জোরদার। আইওআর-এর সদস্য রাষ্ট্রের ১১’র বেশি মন্ত্রী পর্যায়েরসহ ১৫টিরও বেশি প্রতিনিধি দল ব্যক্তিগতভাবে এবকং আট থেকে দশজন মন্ত্রী বা জুনিয়র মন্ত্রী এতে ভার্চুয়ালি যোগ দেবেন।  
ড. মোমেন বলেন, ‘মোট প্রায় ৮০ জন প্রতিনিধি বৈঠকে অংশ নিতে ঢাকায় আসছেন এবং তারা সবাই আমাদের মাননীয় প্রধানমন্ত্রী (শেখ হাসিনা)’র সঙ্গে সাক্ষাৎ করবেন।
আইওরা’র শীর্ষ সংস্থা কাউন্সিল অব মিনিস্টারস(কম)-এর বার্ষিক ২১তম বৈঠকের আগে ১৫-২৬ নভেম্বর সিনিয়র কর্মকর্তাদের কমিটি’র ২৩ তম সভা অনুষ্ঠিত হবে।
মন্ত্রী পর্যায়েরর ১২ প্রতিনিধির উপস্থিতিতে বৈঠকে বাংলাদেশের আতিথেয়তা প্রদর্শন এবং বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরা হবে বলে আশা করা হচ্ছে।
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও মেরিন অ্যাফেয়ূার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল মো. খুরশেদ আলম অনুষ্ঠানে বক্তব্য রাখেন। আলম বলেন, সম্মেলনে ২০২২-২৭ এর জন্য আইওআরএ’র একটি নতুন কর্ম পরিকল্পনা অনুমোদনের জন্য প্রস্তুত রয়েছে।
তিনি বলেন, ছয়টি  প্রধান ইস্যু ছাড়াও কোভিড-১৯ এর ওপর একটি ইন্টারেক্টিভ সংলাপ এবং
টিকা চ্যালেঞ্জ নিয়েও মন্ত্রী পর্যায়ের বৈঠকে আলোচনা হওয়ার কথা রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...