×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-১১-২৫
  • ৪৬৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আট মাস পর ৩৭৯ জনকে পাঠানোর মধ্য দিয়ে ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর প্রক্রিয়ার দ্বিতীয় পর্যায় শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ১২ টায় পতেঙ্গাস্থ বোট ক্লাব থেকে নৌবাহিনীর একটি জাহাজে করে তাদের নোয়াখালীর ভাসানচরে নিয়ে যাওয়া হয়।   
বাংলাদেশ নৌবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল মোজাম্মেল হক বোট ক্লাবে এসে রোহিঙ্গাদের এ গ্রুপকে বিদায় জানান। ৩৭৯ জনের গ্রুপে রয়েছে ১৩২ জন পুরুষ, ৯৮ জন মহিলা ও ১৪৯ জন শিশু। 
এর আগে উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্প থেকে ৩৭৯ জন রোহিঙ্গাকে গতকাল বুধবার বাসযোগে চট্টগ্রামের বিএএফ শাহীন কলেজের অস্থায়ী ক্যাম্পে নিয়ে আনা হয়। সেখানে তাদের রাতের খাবার ও থাকার ব্যবস্থা করা হয়। ২০২০ সালের ৪ ডিসেম্বর প্রথম পর্যায়ের প্রথম দফায় ১ হাজার ৬৪২ রোহিঙ্গাকে ভাসানচর নিয়ে যাওয়া হয়। এ পর্যায়ে ছয় দফায় ১৮ হাজার ৪০০ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়।
উখিয়া ও টেকনাফে রোহিঙ্গাদের চাপ সামাল দেয়ার লক্ষ্যে নোয়াখালীর ভাসানচরে এক লাখ জনকে স্থানান্তরের লক্ষ্যে সেখানে অধিকতর সুযোগ-সুবিধা সম্বলিত স্থাপনা নির্মাণ করা হয়। প্রথম পর্যায়ের স্থানান্তর শেষে নানা জটিলতায় স্থানান্তর প্রক্রিয়া বিঘিœত হয়। গত ১ নভেম্বর ইউএনএইচসিআর ও জাতিসংঘের প্রতিনিধি দল ভাসানচর পরিদর্শনে যায়। তারা সেখানকার সুযোগ-সুবিধা ও পরিবেশ দেখে সন্তোষ প্রকাশ করলে রোহিঙ্গাদের ভাসানচর স্থানান্তরের প্রক্রিয়া আবার শুরুর প্রস্তুতি নেয়া হয়। এরই অংশ হিসেবে আজ দ্বিতীয় পর্যায় শুরু হলো।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat