×
ব্রেকিং নিউজ :
সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য : অর্থ প্রতিমন্ত্রী বান্দরবানে ব্যাংক ডাকাতির ঘটনায় গ্রেফতার ৭ জন কারাগারে জিম্বাবুয়ে সিরিজের জন্য বিসিবির প্রাথমিক দল ঘোষণা বান্দরবানের থানচি, রোমা ও রোয়াংছড়ি উপজেলা নির্বাচন স্থগিত লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত আগামীকাল ব্যাংককের উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী রাজস্ব আয় ১৫.২৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন প্রধানমন্ত্রী জাতীয় সংসদের সকল উন্নয়নের পৃষ্ঠপোষক : স্পিকার স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস
  • প্রকাশিত : ২০২১-১২-১৫
  • ৪৮০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

মহান বিজয় দিবস উপলক্ষে রাজধানী ঢাকা মহানগরীসহ সারাদেশে ত্রি-মাত্রিক নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। র‌্যাপিড আ্যকশন ব্যাটালিয়ন (র‌্যাব) জানিয়েছে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম-শতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে আগে থেকেই ত্রি-মাত্রিক নিরাপত্তা ব্যবস্থা বিরাজমান। 
আগামীকাল (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবসকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা চাঙ্গা করা হয়েছে। র‌্যাবের পক্ষ থেকে বিজয় দিবসের অনুষ্ঠানকে ঘিরে রাজধানীসহ দেশব্যাপি জল, স্থল ও আকাশপথে বিশেষ  নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা  হয়েছে। এছাড়াও আগামীকাল  (১৬ ডিসেম্বর) বিজয় দিবস উপলক্ষ্যে  শুধুমাত্র রাজধানীতেই  প্রায় এক হাজার র‌্যাব সদস্য পোষাক পরিহিত অবস্থায় দায়িত্ব পালনে নিয়োজিত থাকবেন।
আজ বুধবার বিকেল সাড়ে ৪ টার দিকে র‌্যাবের লিগ্যাল আ্যন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বাসস’কে এসব তথ্য জানান।
তিনি বলেন, আগামীকাল বৃহস্পতিবার মহান বিজয় দিবস এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী দেশব্যাপী উদযাপিত হবে। এজন্য জাতীয় স্মৃতিসৌধ, প্যারেড স্কয়ার, সংসদ ভবনের দক্ষিণ প্লাজা, ঢাকা বিশ্ববিদ্যায়লসহ দেশজুড়ে বিভিন্ন অনুষ্ঠান, জনসমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি উদযাপিত হবে। সার্বিকভাবে সব ধরনের ঝুঁকি পর্যালোচনা করে বিজয় দিবসের নিরাপত্তা ব্যবস্থা গৃহীত হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
কমান্ডার খন্দকার আল মঈন বলেন,এছাড়াও যে কোনো ধরনের নাশকতামূলক ও সহিংস ঘটনা রোধকল্পে আগাম গোয়েন্দা তথ্য সংগ্রহপূর্বক প্রয়োজনীয় নিরাপত্তা ও নিরোধমূলক ব্যবস্থাও  নেয়া হয়েছে। 
তিনি জানান, দিবস উপলক্ষে অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনী, গোয়েন্দা সংস্থা ও স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় সাধনের মাধ্যমে র‌্যাব’র পক্ষ থেকেও  নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিজয় দিবস এবং মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে ইতোমধ্যে জারি করা সব-ধরনের আইন-শৃঙ্খলা বিষয়ক নির্দেশনা বাস্তবায়নে এলিট ফোর্স র‌্যাব কাজ করে যাচ্ছে। 
সারাদেশে র‌্যাবের গোয়েন্দা  কার্যক্রম জোরদারের পাশাপাশি নিরাপত্তা বলয় গড়ে তোলার কথা উল্লেখ করে র‌্যাবের গণমাধ্যম শাখার প্রধান বলেন,  ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকাগুলোতে গুরুত্বপূর্ণ স্থাপনা ও স্থানগুলোর আশে-পাশে প্রয়োজনীয় জনবল নিয়োগ এবং সাদা পোশাকে গোয়েন্দা নজরদারী বৃদ্ধি ও ইউনিফর্ম টহল বৃদ্ধি করে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। এছাড়াও র‌্যাবের সাইবার মনিটরিং টিম অনলাইন-নজরদারির মাধ্যমেও নিরাপত্তা নিশ্চিত করবে।
সারাদেশে ভিভিআইপি, ভিআইপি, বিদেশি কূটনৈতিক মিশনের সদস্যদের নিরাপত্তা প্রসঙ্গে কমান্ডার খন্দকার আল মঈন বলেন, তাঁদের গমনাগমনের স্থানসহ জনসমাগম হওয়ার সম্ভাবনা রয়েছে এমন স্থানেও র‌্যাবের গোয়েন্দা নজরদারি বৃদ্ধি ও নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। 
তিনি জানান, র‌্যাবের টহল জোরদার করার পাশাপাশি দেশব্যাপী বিভিন্ন স্থানে চেকপোস্ট বসানো হয়েছে। পাশাপাশি গুরুত্বপূর্ণ স্থানে ডগ স্কোয়াড ও র‌্যাবের বোম্ব স্কোয়াডের যৌথ সুইপিং কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।
র‌্যাবের গণমাধ্যম শাখার প্রধান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাসহ অন্যান্য গুরুত্বপূর্ণ এলাকা অর্থাৎ যেসব এলাকায় জনসমাগম বেশি হয়, সেসব এলাকায় যাতে কোনো ধরনের অনাকাঙ্খিত ঘটনার সৃষ্টি না হয় সেজন্যও  প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।
র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড টিম ও ক্রাইম সিন নিরাপত্তার কাজে সর্বদা প্রস্তুত আছে জানিয়ে র‌্যাবের লিগ্যাল আ্যন্ড মিডিয়া উইংয়ের পরিচালক বলেন, কৌশলগত স্থানে সার্বক্ষণিকভাবে নিরাপত্তার কাজে তাদেরকে নিয়োগ করা হয়েছে। সম্ভাব্য যেকোন অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবিলায় র‌্যাবের স্পেশাল ফোর্স ও এয়ার উইংয়ের হেলিকপ্টারও  প্রস্তুত রাখা হয়েছে।
কুচক্রী মহলের গুজব, অপপ্রচার ও অপতৎপরতা রোধে র‌্যাবের সাইবার মনিটরিং সেল কাজ করছে জানিয়ে র‌্যাবের এ কর্মকর্তা বলেন, গত ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেশব্যাপী অনুষ্ঠান চলাকালীন দুষ্কৃতিকারী চক্র অরাজকতা সৃষ্টির উদ্দেশ্যে হামলা ও নাশকতা চালায়। র‌্যাব গোয়েন্দা নরজদারি ও সাইবার নজরদারিরর মাধ্যমে জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে। 
তিনি বলেন, মহান বিজয় দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে কুচক্রী মহলের গুজব, অপপ্রচার ও অপতৎপরতা রোধে র‌্যাবের সাইবার মনিটরিং সেলের সাইবার নজরদারি ও গোয়েন্দা নজরদারি জোরদার করা হয়েছে। 
যে কোনো ধরনের বিশৃঙ্খলা দেখা দিলে র‌্যাবকে জানানোর আহবান জানিয়ে র‌্যাবের লিগ্যাল আ্যন্ড মিডিয়া উইংয়ের পরিচালক মহান বিজয় দিবস ও জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখতে সবার সহযোগিতা কামনা করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat