×
ব্রেকিং নিউজ :
রাঙ্গামাটির বিলাইছড়িতে অগ্নিকান্ডে পুড়ে গেছে ৬টি বসতঘর ব্রাহ্মণবাড়িয়ায় পুকুরের পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু চাঁদপুর লঞ্চঘাটে অবৈধ স্থাপনা উচ্ছেদ বগুড়ায় নিরাপদ খাদ্য বিষয়ে সচেতনতা মূলক কর্মশালা দিনাজপুরের দৃষ্টিনন্দন দিঘী রামসাগর নারায়ণগঞ্জে ইকোনোমিক জোন পরিদর্শনে ভুটানের রাজা জাতির জন্য বিএনপি-জামায়াত অভিশাপ: নাছিম জলবায়ু-সহনশীল দেশ গড়তে নারীদের ভূমিকা গুরুত্বপূর্ণ : পরিবেশমন্ত্রী ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ প্রদান অব্যাহত থাকবে: ত্রাণ প্রতিমন্ত্রী বিএনপি সুপরিকল্পিতভাবে মুক্তিযুদ্ধের আদর্শ ও মূল্যবোধ নস্যাৎ করতে অপতৎপরতা চালিয়ে যাচ্ছে : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০৩-২৯
  • ৫৬৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সড়ক নিরাপত্তা উন্নতকরণ, অধিক ঝুঁকিপূর্ণ মহাসড়ক ও জেলা সড়কগুলোতে দুর্ঘটনার কারণে হতাহতের সংখ্যা কমিয়ে আনার লক্ষ্যে সহায়তা হিসেবে বিশ্বব্যাংক আজ ৩৫৮ মিলিয়ন ডলারের অর্থায়ন অনুমোদন করেছে।
সড়ক নিরাপত্তা প্রকল্প বাংলাদেশকে ২০৩০ সালের মধ্যে সড়ক নিরাপত্তা সংক্রান্ত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সহায়তা করবে।
জাতীয় মহাসড়ক-এন৪ (গাজীপুর-এলেঙ্গা) এবং এন৬ (নাটোর থেকে নবাবগঞ্জ)- প্রকল্পের অধীনে ব্যাপক সড়ক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে উন্নত প্রকৌশল নকশা, পথচারীর জন্য সুবিধা, সঙ্কেত ও চিহ্ন স্থাপন, গতিসীমা প্রয়োগ এবং জরুরী সেবা বাস্তবায়ন করা হবে।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এসব ব্যবস্থা দুটি মহাসড়কে সড়ক দুর্ঘটনায় শতকরা ৩০ ভাগের বেশি মৃত্যু হার কমাতে সহায়ক হবে।
বাংলাদেশ ও ভুটানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেছেন, ‘সড়ক দুর্ঘটনা স্থায়ী প্রতিবন্ধিতার প্রধান এবং শিশুদের মৃত্যুর চতুর্থ প্রধান কারণ। এতে দরিদ্র পরিবারগুলো অত্যন্ত বৈষম্যের শিকার হয়। সড়ক নিরাপত্তার উন্নতি বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক এবং উন্নয়ন অগ্রাধিকার।’
তিনি আরও বলেন, ‘এটি দক্ষিণ এশিয়ার বিশ্বব্যাংকের প্রথম ডেডিকেটেড সড়ক নিরাপত্তা প্রকল্প। এটি সড়ক নিরাপত্তা ব্যবস্থাপনা উন্নতকরণ এবং দুর্ঘটনায় মানুষের মর্মান্তিক প্রাণহানি কমাতে বাংলাদেশকে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করতে সহায়তা করবে।’
প্রকল্পের অধীনে আধুনিক সড়ক নিরাপত্তা বাস্তবায়নে সক্ষমতা জোরদার করার লক্ষ্যে বাংলাদেশ পুলিশের জন্য একটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে। এটি পেশাজীবি ড্রাইভারদের জন্য ব্যাপক ভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচি প্রণয়নেও সহায়তা করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat