×
ব্রেকিং নিউজ :
খাদ্য, বিদ্যুত, আর্থিক সংকট কাটিয়ে ওঠার লক্ষ্যে সু-সমন্বিত প্রচেষ্টার জন্য প্রধানমন্ত্রীর আহ্বান উল্লাপাড়ায় নিখোঁজ ভ্যান চালকের লাশ তিন দিন পর বিল থেকে উদ্ধার নড়াইলে ৭০ পিচ ইয়াবা ট্যাবলেট জব্দ গ্রেপ্তার ১ নানা মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত পদ্মাসেতু নির্মাণ বিষয়ে শেখ হাসিনার বক্তব্য নিয়ে বিএনপি নেতৃবৃন্দ বিভ্রান্তি ছড়াচ্ছে : ওবায়দুল কাদের কান উৎসবে 'মুজিব' বায়োপিকের ট্রেলার উদ্বোধন বিএনপিসহ সকল রাজনৈতিক দলকে আলোচনায় বসার আহবান জানানো হবে : সিইসি শেখ হাসিনার হাতেই বাংলাদেশ নিরাপদ : খাদ্যমন্ত্রী বিশ্ব মেডিটেশন দিবস কাল
  • আপডেট টাইম : 08/05/2022 06:45 PM
  • 53 বার পঠিত

আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলা  নিশ্চিত করলো স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। গতকাল শনিবার লা লিগায় ম্যাচের ৯৪তম মিনিটে জর্ডি আলবার জয়সুচক গোলটি ইউরোপীয় আসরে খেলার নিশ্চয়তা দিয়েছে  কাতালান জায়ান্টদের। রিয়াল বেতিসের বিপক্ষে ওই ম্যাচে ২-১ গোলের জয়ে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষ চারে  অবস্থান নিশ্চিত করেছে বার্সেলোনা।
বেনিতো ভিলামারিনে অনুষ্ঠিত ম্যাচে ভলির সাহায্যে গোল করে দলীয় জয় নিশ্চিত করেন আলবা। যার ফলে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে অংশগ্রহন নিশ্চিত হয় বার্সেলোনার। আর্থিক সংকটে থাকা ক্লাবটির ঘুরে দাঁড়ানোর জন্য এটি তাদের জন্য একটি গুরুত্বপুর্ন অর্জন।
গত নভেম্বরে জাভি হার্নান্দেজ যখন প্রধান কোচের দায়িত্ব নিচ্ছিলেন তখন লা লিগার পয়েন্ট তালিকার নবম অবস্থানে ছিল বার্সেলোনা। এই সময় ওই ব্যবধান কমিয়ে আনা নিয়ে দারুন ভাবে উদ্বিগ্ন ছিলেন তিনি।  তবে শেষ পর্যন্ত সংকট কাটিয়ে ক্রমেই উপরের দিকে উঠে আসতে সক্ষম হয় জাভির দলটি। এখন তারা অপেক্ষায় আছে ইউরোপের অভিজাতদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামার।
জাভি বলেন,‘ আমরা পরিস্থিতি সামাল দিতে পেরেছি। এই দলটি এখন বিশ্বাস করে শেষ মুহুর্ত পর্যন্ত লড়াই করতে হবে। যেটি নভেম্বরেও দলের মধ্যে দেখা যায়নি। বার্সেলোনার জন্য ইউরোপা লিগ ও চ্যাম্পিয়ন্স লিগের মধ্যে আর্থিক পার্থক্য ৫০ মিলিয়ন ইউরোরও বেশী। ক্লাবটি এক বিলিয়ন ইউরোরও বেশী ঋন নিয়ে মৌসুম শুরু করেছিল। আর্থিক সংকটে পড়ে তাদেরকে গত মৌসুমে ছেড়ে দিতে হয়েছে আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসিকেও।  
যেখানে ট্রফি বিহীন মৌসুম কখনোই বার্সেলোনার জন্য সফল মৌসুম হতে পারেনা। সেখানে ক্লাবটির শীর্ষ চারে অবস্থানকেই বড় অর্জন এবং ক্লাবটির জন্য বড় একটি মুক্তি মনে করছেন জাভি। কাতালান কোচ বলেন,‘ আমরা বার্সা, সুতরাং এটি দলে জন্য ন্যুনতম চাহিদা। তবে নভেম্বরে আমাদের অবস্থান ছিল নবম। মৌসুমের দ্বিতীয় পর্বে আমরা খুবই ভালো করেছি। এখন আমরা আগামী মৌসমের দিকে তাকিয়ে আছি। শিরোপা জয়ের জন্য আমাদের অনেক উন্নতি করতে হবে।’
গতকালের জয়ে লা লিগার পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে বার্সেলোনা। লিগে দলগুলোর আর মাত্র ৩টি করে ম্যাচ বাকী আছে এবং তালিকার ৫ম অবস্থানে থাকা বেতিসের চেয়ে ১১ পয়েন্টে এগিয়ে রয়েছে বার্সেলোনা। সুতরাং বাকী সবগুলো ম্যাচে জয় পেলেও ওই ব্যবধান আর অতিক্রম করা সম্ভব নয়। এখন বার্সার বিশ্বাস তালিকার দ্বিতীয় স্থান নিয়েই মৌসুম শেষ করতে পারবে। যারা ৫ পয়েন্টের ব্যবধানে পেছনে ফেলেছে সেভিয়াকে।  
গতকাল ম্যাচের ৭৬ মিনিটে আনসু ফাতির গোলে এগিয়ে যায় বার্সেলোনা। বদলী হিসেবে মাঠে আসার তিন মিনিট পর গোল করেন ফাতি। তবে ৭৮ মিনিটে গোলটি পরিশোধ করেন মার্ক বার্ত্রা। শেষ পর্যন্ত ইনজুরি টাইমে লক্ষ্যভেদের মাধ্যমে বার্সেলোনাকে পুরো তিন পয়েন্ট পাইয়ে দেন আলবা।
শনিবার অনুষ্ঠিত লা লিগার অন্য ম্যাচে গ্রানাডা ৬-২ গোলে রিয়াল মায়োর্কা, কাডিজ ৩-০ গোলে এলচে এবং সেল্টা ভিগো ৪-০ গোলে আলাভেসের বিপক্ষে জয়লাভ করেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...