×
ব্রেকিং নিউজ :
খাদ্য, বিদ্যুত, আর্থিক সংকট কাটিয়ে ওঠার লক্ষ্যে সু-সমন্বিত প্রচেষ্টার জন্য প্রধানমন্ত্রীর আহ্বান উল্লাপাড়ায় নিখোঁজ ভ্যান চালকের লাশ তিন দিন পর বিল থেকে উদ্ধার নড়াইলে ৭০ পিচ ইয়াবা ট্যাবলেট জব্দ গ্রেপ্তার ১ নানা মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত পদ্মাসেতু নির্মাণ বিষয়ে শেখ হাসিনার বক্তব্য নিয়ে বিএনপি নেতৃবৃন্দ বিভ্রান্তি ছড়াচ্ছে : ওবায়দুল কাদের কান উৎসবে 'মুজিব' বায়োপিকের ট্রেলার উদ্বোধন বিএনপিসহ সকল রাজনৈতিক দলকে আলোচনায় বসার আহবান জানানো হবে : সিইসি শেখ হাসিনার হাতেই বাংলাদেশ নিরাপদ : খাদ্যমন্ত্রী বিশ্ব মেডিটেশন দিবস কাল
  • আপডেট টাইম : 14/05/2022 06:46 PM
  • 38 বার পঠিত

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি শুক্রবার বলেছেন’ ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদানের ব্যাপারে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের বিরুদ্ধ মত প্রকাশের পর ওয়াশিংটন তুরস্কের অবস্থান স্পষ্ট করার জন্য কাজ করছে।
সাকি বলেন,দুটি দেশের ট্রান্সআটলান্টিক জোটের সদস্য হওয়ার আগ্রহের বিষয় ন্যাটোর সদস্য দেশগুলোর ব্যাপক সমর্থন লাভ করেছে। খবর এএফপি’র।
পেন্টাগনের মুখপাত্র জন কিরবি একইভাবে বলেছেন , মার্কিন যুক্তরাষ্ট্র আঙ্কারার অবস্থান ভালোভাবে বোঝার জন্য কাজ করছে।
তিনি বলেন, ‘তুরস্ক একটি গুরুত্বপূর্ণ ন্যাটো মিত্র; এর কোন অবস্থান্তর হয়নি। তারা রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সংলাপ প্রচেষ্টায় জড়িত এবং তারা ইউক্রেনকে সহায়তা দিয়েছে। তাই ন্যাটোতে তাদের অবস্থানের কোন বদল হয়নি’।
এরদোগান শুক্রবার সাংবাদিকদের বলেন, ‘দুটি দেশের জোটে যোগ দেওয়ার বিষয়ে "আমাদের মত ইতিবাচক নয়’ তিনি আরো বলেন, তারা সন্ত্রাসী সংগঠনগুলোকে আশ্রয়-প্রশ্রয় দেয়।
তুরস্ক দীর্ঘদিন ধরে নর্ডিক দেশগুলোর বিরুদ্ধে বিশেষ করে সুইডেনকে সন্ত্রাসী সংগঠনগুলোকে আশ্রয় দেয়ার অভিযোগ করে আসছে, যেখানে একটি শক্তিশালী তুর্কি অভিবাসী সম্প্রদায় এবং চরমপন্থী কুর্দি গোষ্ঠীগুলির পাশাপাশি মার্কিন ভিত্তিক ধর্মীয় প্রচারক ফেতুল্লাহ গুলেনের সমর্থকরা রয়েছে।
ইউক্রেনে ২৪ ফেব্রয়ারী রুশ আগ্রাসনের প্রেক্ষিতে ফিনল্যান্ড ও সুইডেনে রাজনৈতিক মত ও জনমত ন্যাটোর সদস্যপদ লাভের দিকে মোড় নিয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...