×
ব্রেকিং নিউজ :
তথ্য কমিশন বাংলাদেশ ৬টি অভিযোগের নিষ্পত্তি করেছে কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময় জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান পণ্যের দাম বাড়াতেই বিএনপির ভারত বর্জন কর্মসূচি : নাছিম কর্ণফুলী নদীতে ফিশিং বোটে বিস্ফোরণ, দগ্ধ ৪ জনকে চমেকে ভর্তি
  • প্রকাশিত : ২০২২-০৬-২৬
  • ৭৬২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

২০২৬ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের পরবর্তীতে আরও কয়েকবছর বাংলাদেশ বিশ্ব বাজারে বাণিজ্য সুবিধা পাবে বলে আশা করছে সরকার। গত ১২ থেকে ১৬ জুন সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মন্ত্রী পর্যায়ের দ্বাদশ সম্মেলনের (এমসি১২) মাধ্যমে চলমান বাণিজ্য সুবিধা অব্যাহত রাখার ব্যাপারে সুযোগ তৈরি হয়েছে বলে সরকার মনে করছে।
ডব্লিউটিও’র মন্ত্রী পর্যায়ের ১২তম সম্মেলনের বিষয়ে রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এসব কথা বলেন। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি কোভিড আক্রান্ত হওয়ায় সংবাদ সম্মেলনে উপস্থিত হননি। তার অনুপস্থিতিতে পূর্ব নির্ধারিত সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব সাংবাদিকদের ব্রিফ করেন। 
তপন কান্তি ঘোষ বলেন, সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে এলডিসি উত্তোরণের পর আরও কয়েক বছর বাজার সুবিধা অব্যাহত রাখার বিষয়ে জোরালো প্রস্তাব দেওয়া হয়। অন্তত ৬ থেকে ৯ বছর বাজার সুবিধা বৃদ্ধি করার জোরালো দাবি জানায় বাংলাদেশ। তিনি বলেন, বিশ^ বাণিজ্য সংস্থার আওতায় প্রাপ্ত সুবিধা সমুহ আরও কিছু সময় পর্যন্ত বৃদ্ধির যৌক্তিকতা আছে মর্মে সম্মেলনে অভিমত প্রকাশ করা হয়েছে। এর ফলে পরর্তীতে এ বিষয়ে আরও আলোচনার পথ সুগম হলো। আশা করছি, আগামীবছর ডিসেম্বরে অনুষ্ঠিতব্য ১৩তম সম্মেলনে ভালো কিছু ফল পাওয়া যাবে। 
বাণিজ্য সচিব আরও বলেন, এমসি ১২ সম্মেলনে মৎস্য খাতে ভর্তুকির বিষয়ে একটি চুক্তি অনুমোদিত হয়েছে। এর ফলে অবৈধ ফিসিং ভেসেলে কোন ভর্তুকি প্রদান করা যাবে না এবং প্রয়োজনের অতিরিক্ত মৎস্য আহরণ করা যাবে না। এলডিসিভুক্ত কোন দেশ এ সিদ্ধান্ত অমান্য করলে সে দেশের বিরুদ্ধে মামলা দায়ের করা যাবে। এছাড়া কোভিড-১৯ এবং ভবিষ্যৎ মহামারি মোকাবেলা করার জন্য সংশ্লিষ্টখাতের সক্ষমতা বৃদ্ধিতে প্রযুক্তি হস্তান্তরের বিষয়ে গুরুত্ব প্রদান করে ট্রিপস চুক্তি মোতাবেক বাণিজ্য সহজ করার উপর গুরুত্ব দেওয়া হয়েছে। সম্মেলনে বাংলাদেশের প্রস্তাবের প্রেক্ষিতে খাদ্যদ্রব্য রপ্তানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ না করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
তপন কান্তি ঘোষণ জানান, সম্মেলন চলাকালিন সময়ে বাণিজ্যমন্ত্রী সিংগাপুর, নেপাল, ইউরোপিয়ন ইউনিয়ন এবং ইউরোপিয়ন পার্লামেন্ট প্রতিনিধিদের সাথে আলাদা দ্বিপাক্ষিক সভা করেন। দেশগুলোর সঙ্গে বাণিজ্য সম্প্রসারণ এবং এলডিসি উত্তোরণের পরও বাংলাদেশের জন্য বাজার সুবিধা অব্যাহত রাখার দাবি জানানো হয়। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্য সচিব বলেন, নেপালের সাথে পিটিএ স্বাক্ষর নিয়ে আলোচনা করা হয় এবং সিংগাপুর বাংলাদেশের সাথে এফটিএ স্বাক্ষরের আগ্রহ প্রকাশ করে। 
উল্লেখ্য, জেনেভায় অনুষ্ঠিত ডব্লিউটিও’র মন্ত্রী পর্যায়ের দ্বাদশ সম্মেলনের আউটকাম ডকুমেন্টসহ ৭টি সিদ্ধান্ত গ্রহণ এবং জেনারেল কাউন্সিলের ৩টি সিদ্ধান্ত অনুমোদন দেওয়া হয়। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে ৬ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করেন।
 সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat