×
ব্রেকিং নিউজ :
দেশের উন্নয়নের মূল চালিকা শক্তি প্রবাসীদের পাঠানো রেমিটেন্স : সমাজকল্যাণ মন্ত্রী ৬৪ জেলার স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি উল্লাপাড়ায় জামাত নেতার সাথে ছবি ভাইরালের ঘটনায় সংবাদ সম্মেলন দিনাজপুরে নাশকতার মামলায় বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মী জেলহাজতে কুমিল্লায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন রাঙ্গামাটিতে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন স্কাউটিংয়ের মূল দর্শন, কর্মসূচি ও কার্যক্রমগুলোতে শিক্ষার্থীদের অংশগ্রহণের আহবান শিক্ষামন্ত্রীর বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম বাংলাদেশ বিমান বাহিনীর প্রশিক্ষণ কোর্সের সনদপত্র বিতরণ প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসতে প্রধানমন্ত্রীর আহ্বান
  • প্রকাশিত : ২০২২-১০-২৬
  • ৪৩৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

হাইতিতে কলেরা দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে। মাত্র কয়েকদিনে কলেরা রোগীর সংখ্যা দ্বিগুণ হয়ে প্রায় দুই হাজারে দাঁড়িয়েছে। মারা গেছে অন্তত ৪১ জন।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার এ খবর জানিয়েছে।
হাইতিতে জাতিসংঘের মানবিক সমন্বয়কারী উলরিকা রিচার্ডসন বলেছেন, কয়েকদিন ধরে কলেরা রোগীর সংখ্যা ধীরে ধীরে বাড়ছিল। কিন্তু এখন তা দ্রুত বাড়ছে। সুতরাং পরিস্থিতি অনেক চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। 
তিনি আরো বলেন, কলেরা প্রাণঘাতি হলেও এটি প্রতিরোধযোগ্য ও চিকিৎসাযোগ্য। তবে কলেরা ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণে গতি একটি বিষয় হয়ে দাঁড়ায়।
এদিকে হাইতির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অক্টোবরের ১৯ থেকে ২৩ তারিখের মধ্যে কলেরা রোগীর সংখ্যা ৯৬৪ থেকে বেড়ে এক হাজার ৯৭২ জনে দাঁড়িয়েছে। মৃতের সংখ্যা ৩৩ থেকে বেড়ে হয়েছে ৪১।
জাতিসংঘ মুখপাত্র স্টিফেন দুজারেক বলেছেন, ইউনিসেফের তথ্য মতে আক্রান্তদের প্রায় অর্ধেক ১৪ বছরের কম বয়সী শিশু। 
হাইতি সরকার স্বাস্থ্য ও নিরাপত্তা সংকটের করুন পরিস্থিতি মোকাবেলায় সহায়তার জন্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে।
এ প্রেক্ষিতে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেসের অনুরোধে নিরাপত্তা পরিষদ আইন-শৃঙ্খলা পরিস্থিতি পুনরুদ্ধারে আন্তর্জাতিক বাহিনী পাঠানোর কথা বিবেচনা করছে।
উল্লেখ্য, দেশটিতে ২০১০ সালে ছড়িয়ে পড়া ভয়াবহ কলেরায় ১০ হাজারেরও বেশি লোক মারা গেছে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat