×
ব্রেকিং নিউজ :
নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানির বিকল্প ব্যবস্থা হচ্ছে : বাণিজ্য প্রতিমন্ত্রী ড. ওয়াজেদ মিয়ার সমাধিতে রংপুরের বিভাগীয় কমিশনারের শ্রদ্ধা গোপালগঞ্জে গ্রাম পুলিশের 'বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স ' শুরু মারমাদের জল উৎসবের মধ্য দিয়ে সমাপ্ত হলো পাহাড়ের বৈসাবী উৎসব বরগুনায় সাংসদকে সংবর্ধনা ও মেয়র কাউন্সিলরদের অভিষেক বিদেশে কর্মী প্রেরণে রিক্রুটিং এজেন্সিকে মানবিক হওয়ার আহ্বান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আলবার্টা পার্লামেন্টে বাংলা নববর্ষ উদযাপিত বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির কৃতি শিক্ষার্থীরাই স্মার্ট বাংলাদেশের ভবিষ্যৎ : স্পিকার বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের চূড়ান্ত রাউন্ডের খেলা ২০ এপ্রিল
  • প্রকাশিত : ২০২৩-০১-২২
  • ৩৫৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ফ্রাঙ্কো-জার্মান সহযোগিতার ৬০ বছর উদযাপন করতে জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ রোববার প্যারিস সফর করেন। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ও বৃহত্তর  টেকটোনিক পরিবর্তনের কারণে ঐতিহাসিক অংশীদারিত্বের টানাপোড়নের প্রেক্ষাপটে সম্পর্ক জোরদারে এ উদযাপন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।
দুপুর ১ টা ৩০ মিনিট (গ্রিনিজ মান সময় ১২৩০টা) থেকে যৌথ মন্ত্রিসভার বৈঠকের আগে সকালে সোরবোন বিশ্ববিদ্যালয়ে দুই নেতার (ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ) সাক্ষাৎ হয়।
প্রসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে শোলজের ব্যক্তিগত সম্পর্ক উষ্ণ নয়। তবে বার্লিনে জার্মান কাউন্সিল অন ফরেন রিলেশনস (ডিজিএপি)-এর গবেষক জ্যাকব রস বলেন, ‘ব্যক্তিগত সম্পর্কের চেয়েও অনেক বেশি কাঠামোগত সমস্যা রয়েছে।’ এমনকি জনসাধারণের মধ্যে সম্পর্কের টানাপোড়ন অনুভূত হচ্ছে। এই সপ্তাহে রাজনৈতিক ও জনমত জরিপ সংস্থা পোলস্টার পাবলিক অ্যাফেয়ার্স (ইপসোস)কে ৩৬ শতাংশ ফরাসি ও ৩৯ শতাংশ জার্মান উত্তরদাতা বলেছেন যে সম্পর্কগুলি ক্ষতিগ্রস্থ হচ্ছে। খবর এএফপি’র।
১৯৬৩ সালের দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী নেতা কনরাড অ্যাডেনাউয়ার ও চার্লস দ্য গলের মধ্যে এলিসি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিটিতে সামরিক সহযোগিতা থেকে শুরু করে যুব বিনিময় পর্যন্ত সবকিছুর উল্লেখ করা হয়।
তারপর থেকে, ফ্রান্স ও জার্মানি প্রায়শই ইউরোপে যৌথ সংকট প্রতিক্রিয়ার ভিত্তি তৈরি করে এবং অন্যান্য দেশগুলি এখন আবার তাদের দিকেই তাকিয়ে থাকে।
ইউরোপীয় প্রতিযোগিতার মোকাবেলা করার জন্য ইউক্রেন সংঘাতসহ জলবায়ু, শক্তি ও যুক্তরাষ্ট্রে ‘বাই-আমেরিকান’ ভর্তুকির একটি নতুন তরঙ্গের মুখোমুখি হওয়া শীর্ষ সমস্যার অন্তর্ভুক্ত।
জার্মানির পার্লামেন্টের নিম্নকক্ষ বুন্দেস্তাগ-এর প্রেসিডেন্ট বায়েরবেল বাস এএফপিকে এক সাক্ষাৎকারে বলেছেন, ‘উভয়  দেশেই আমরা সচেতন যে আমরা ইউরোপের মোটর।’
তিনি বলেন, রোববার উদযাপনের ফলে ফরাসি-জার্মান সম্পর্ক নতুন গতি পাবে বলে আমি অত্যন্ত আশাবাদি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat