×
ব্রেকিং নিউজ :
পরলোকে জাতীয় পতাকার অন্যতম নকশাকার শিব নারায়ন দাশ জাতিসংঘে ফিলিস্তিনের সদস্য পদের বিরুদ্ধে মার্কিন ভেটোর নিন্দা হামাসের চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন ভোটগ্রহণ শুরু দেশের উন্নয়নের মূল চালিকা শক্তি প্রবাসীদের পাঠানো রেমিটেন্স : সমাজকল্যাণ মন্ত্রী ৬৪ জেলার স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি উল্লাপাড়ায় জামাত নেতার সাথে ছবি ভাইরালের ঘটনায় সংবাদ সম্মেলন দিনাজপুরে নাশকতার মামলায় বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মী জেলহাজতে কুমিল্লায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন রাঙ্গামাটিতে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন স্কাউটিংয়ের মূল দর্শন, কর্মসূচি ও কার্যক্রমগুলোতে শিক্ষার্থীদের অংশগ্রহণের আহবান শিক্ষামন্ত্রীর
  • প্রকাশিত : ২০২৩-০৩-২৪
  • ৩২৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ব্যাপক বিতর্কিত পেনশন সংস্কারের বিরুদ্ধে তিন মাসের বিদ্রোহের মধ্যে সবচেয়ে গুরুতর সহিংসতায় বৃহস্পতিবার ফরাসি নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে৷
প্রায় ১৫০ জন পুলিশ আহত হয়েছে এবং দেশব্যাপী কয়েক হাজার বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।  সরকার বলেছে, বিক্ষোভের দিন প্যারিস সহ বেশ কয়েকটি শহরে বিশৃঙ্খলা ছড়িয়ে পড়ে,  যেখানে বিক্ষোভকারীরা শহরের ঐতিহাসিক কেন্দ্রে আগুন জ্বালিয়ে দেয়।
সরকার সংসদীয় ভোট ছাড়াই সংস্কার আরোপ করার পথ বেছে নেয়ায় এই বিরোধ ম্যাক্রোঁর দ্বিতীয় মেয়াদের শাসনকালে সবচেয়ে বড় অভ্যন্তরীণ সংকটে পরিণত হয়েছে৷
এতে পরের সপ্তাহে ব্রিটেনের রাজা চার্লস তৃতীয় এর ফ্রান্স সফরের উপর ছায়া ফেলছে, এটি ব্রিটিশ রাজা হিসাবে চার্লস এর বিদেশে প্রথম রাষ্ট্রীয় সফর। ইউনিয়নগুলো তার সফরের দ্বিতীয় দিন মঙ্গলবারের জন্য নতুন করে ধর্মঘট ও প্রতিবাদ ঘোষণা করেছে।
দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর বোর্দোতে, যেখানে রাজা চার্লস মঙ্গলবার পরিদর্শন করার কথা রয়েছে, সেখানে সিটি হলের বারান্দায় ছোট আকারে আগুন লেগেছিল। 
প্যারিস এবং অন্যান্য শহরগুলোতে আগের তুলনায় প্রতিবাদীদের সংখ্যা বেশী ছিল,  বুধবার একটি টিভি সাক্ষাৎকারে ম্যাক্রোঁ সংস্কার থেকে পিছিয়ে যাওয়ার দাবি প্রত্যাখ্যানের ফলে বিক্ষোভ আরো ব্যাপক হচ্ছে। 
একটি বড় বিক্ষোভের সময় রাজধানীর রাস্তায় পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে আবার সংঘর্ষ হয়, নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস নিক্ষেপ করে এবং জনতাকে লাঠিচার্জ করে ।
এএফপি সংবাদদাতারা জানিয়েছেন, কিছু বিক্ষোভকারী রাস্তায় আগুন জ্বালিয়েছে, প্যালেট এবং সংগ্রহ না করা আবর্জনার স্তুপে আগুন ধরিয়ে দিয়েছে , দমকল কর্মীদের হস্তক্ষেপ করতে প্ররোচিত করেছে।
স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বলেছেন, ফ্রান্স জুড়ে, নিরাপত্তা বাহিনীর ১৪৯ সদস্য আহত হয়েছেন এবং প্যারিসে ৭২ জন সহ কমপক্ষে ১৭২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
প্যারিসে প্রায় ১৪০ টি আগুন লাগানো হয়েছিল, দারমানিন বলেছেন, সহিংসতার জন্য ‘গুন্ডাদের’ দায়ী করেছেন, যারা প্যারিসে ‘পুলিশ এবং পাবলিক বিল্ডিংগুলিতে যাওয়ার জন্য’ এসেছিলেন।
স্বরাষ্ট্র মন্ত্রনালয় বলেছে, প্রায় ১ মিলিয়নের বেশী বিক্ষোভকারী ফ্রান্স জুড়ে বিক্ষোভে অংশ নিয়েছে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat