Logo
×
ব্রেকিং নিউজ :
দুর্নীতি, মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির মানুষ উন্নয়ন চায় বলেই পৌর নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীরা বিপুল ব্যবধানে জয়ী হয়েছেন : সেতুমন্ত্রী পৌর নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক : তথ্যমন্ত্রী জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় নিরলসভাবে কাজ করছে সরকার : পরিবেশ মন্ত্রী ডিএনসিসি মেয়রের সাথে কসভোর রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ টাঙ্গাইলের কাগমারীতে কন্যাসন্তান জন্ম হলেই মিলছে পুলিশ কর্মকর্তার উপহার মেহেরপুর ও নীলফামারীতে শীতার্তদের মধ্যে শীতবস্ত্র বিতরণ ব্রিসবেন টেস্ট: সিরিজ জিততে ভারতের দরকার ৩২৪ রান, অস্ট্রেলিয়ার ১০ উইকেট লা লিগা: মেসির লাল কার্ডে বার্সাকে হারিয়ে সুপার কাপের শিরোপা জিতরো বিলবাও দেশে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ৬৯৭,মারা গেছেন ১৬ জন
  • আপডেট টাইম : 01/01/1970 05:37 PM
  • 155 বার পঠিত

চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি স্মার্টফোনের বাজারে বেশ ভালো জনপ্রিয়তা অর্জন করলেও ল্যাপটপের বাজারে যাত্রা শুরু করেছে গত বছর থেকে। ‘মি নোটবুক এয়ার’ প্রতিষ্ঠানটির প্রথম ল্যাপটপ। গত মাসে শাওমি নতুন একটি ল্যাপটপ বাজারে এনেছে, যার নামকরণ করা হয়েছে ‘মি নোটবুক প্রো’। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক রাডার তাদের একটি প্রতিবেদনে জানায়, অ্যাপলের ল্যাপটপ বাজার ধরার চেষ্টা করছে শাওমি।

অ্যাপলের ল্যাপটপের সঙ্গে শাওমি ল্যাপটপের নামের মিল রয়েছে।  অ্যাপলের জনপ্রিয় দুটি সিরিজ ‘ম্যাকবুক এয়ার’ ও ‘ম্যাকবুক প্রো’ অনেক আগে থেকেই বাজারে আছে।

শাওমি তাদের দুটি সিরিজের নামকরণ করেছে ‘নোটবুক এয়ার’ ও ‘নোটবুক প্রো’। শাওমির ল্যাপটপে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে উইন্ডোজ ১০। 

কাঠামোর দিক থেকেও অনেকটা মিল লক্ষ করা যায়। অ্যাপলের ‘ম্যাকবুক এয়ার’ প্রতিষ্ঠানটির সবচেয়ে হালকা ও পাতলা কাঠামোর জন্য জনপ্রিয়। ১৩ দশমিক ৩ ইঞ্চির ল্যাপটপটির ওজন এক কেজি ৩৫০ গ্রাম। শাওমি তাদের ‘নোটবুক এয়ার’ ১৩ দশমিক ৩ ইঞ্চির মডেলটির ওজন করেছে মাত্র এক কেজি ২৮০ গ্রাম। অ্যাপলের ১৫ ইঞ্চির ‘ম্যাকবুক প্রো’ সিরিজ কাজ করার দিক থেকে অনেক শক্তিশালী। শাওমি তাদের ‘নোটবুক প্রো’র কাজ করার ক্ষমতাও শক্তিশালী করে তৈরি করেছে।

অ্যাপলের ল্যাপটপের সঙ্গে শাওমি ল্যাপটপের অনেক মিল থাকলেও দামের দিক থেকে অনেক ব্যবধান রয়েছে। অ্যাপলের ১৫ ইঞ্চির ‘ম্যাকবুক প্রো’র দাম শুরু হয়েছে দুই হাজার মার্কিন ডলার থেকে, সেখানে শাওমির ‘নোটবুক প্রো’র দাম শুরু হয়েছে ৯৮০ মার্কিন ডলার থেকে। 

শাওমির প্রধান নির্বাহী কর্মকর্তা লেই জুন বলেন, ‘আমরা কম দামে ভালো পণ্য দিতে চাই, শুনতে সহজ মনে হলেও কাজটা কঠিন।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...