×
ব্রেকিং নিউজ :
ব্যবসা সম্প্রসারণে ইএসজি কমপ্লায়েন্স রিপোটিং স্ট্যান্ডার্ড থাকা জরুরী সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই : বস্ত্র ও পাট মন্ত্রী নারী ক্রীড়াবিদকে ধর্ষণ ॥ জুজুৎসুর সাধারণ সম্পাদক রফিকুলসহ ২ জন গ্রেফতার বরিশালে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে : পানিসম্পদ প্রতিমন্ত্রী পরিবেশ নৈতিকতা চর্চা না হলে পরিবেশের মূল্যবান উপাদানগুলো হারিয়ে যাবে : সেমিনারে বক্তারা জীবন দিয়ে দেশ বিরোধী অপশক্তিকে মোকাবেলা করবো : নাছিম স্মার্ট দেশ উপহার দিতে নিরন্তর কাজ করছে সরকার : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী ফায়ার সার্ভিস ও আবহাওয়া অধিদপ্তরকে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে অন্তর্ভুক্তির সুপারিশ স্থায়ী কমিটির গাজা যুদ্ধে নিহত ৩৫ সহস্রাধিক ফিলিস্তিনী সাংবাদিক প্রবেশের বিষয় স্পষ্ট করলো বাংলাদেশ ব্যাংক
  • প্রকাশিত : ২০২১-১০-৩১
  • ৫২৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

চীনের সাংহাইতে অনুষ্ঠেয় বিশ্ব দক্ষতা প্রতিযোগিতা ২০২২-এ অংশ নিতে উপযুক্ত প্রার্থী বাছাইয়ে আয়োজিত বঙ্গবন্ধু জাতীয় দক্ষতা প্রতিযোগিতায় দেশের আট বিভাগে ১ হাজার ৭০৭ জন প্রতিযোগী অংশ গ্রহণ করেছেন।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) অধীনে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) শনিবার এ প্রতিযোগিতার আয়োজন করে। 
বিভাগীয় প্রতিযোগিতার বিজয়ী এবং রানার-আপরা ঢাকায় আগামী ১০ ও ১১ নভেম্বরে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেবেন।
বাংলাদেশে প্রতি বছর প্রায় ২ লাখ বিশ্বমানের দক্ষ জনবলের প্রয়োজন হয়। এ লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশ দক্ষ জনবল তৈরিতে কাজ করছে।
২০২২ সালের ১২ থেকে ১৭ অক্টোবরে চীনের সাংহাইতে ‘মাস্টার স্কিল চেঞ্জ দ্য ওয়ার্ল্ড,’ থিম নিয়ে ওয়ার্ল্ড স্কিল সাংহাই ২০২২ অনুষ্ঠিত হবে। সেখানে বাংলাদেশ ১৩টি ট্রেডে প্রতিযোগী পাঠানোর প্রস্তুতি নিচ্ছে।
ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, রংপুর ও বরিশাল-এ আটটি বিভাগে ১৩টি ট্রেডে মোট এক হাজার ৭০৭ জন পরীক্ষার্থী পরীক্ষা দেন।
ট্রেডের মধ্যে রয়েছে, পেইন্টিং এবং  ডেকোরেশন, প্লাস্টারিং এবং ড্রাইওয়াল সিস্টেমস, ফ্যাশন টেকনোলজি, প্রিন্ট মিডিয়া টেকনোলজি, আইটি নেটওয়ার্ক সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন, ওয়েব টেকনোলজিস, ক্লাউড কম্পিউটিং, সাইবার সিকিউরিটি, ওয়েল্ডিং, রান্না, রেস্তোরাঁ পরিষেবা, প্যাটিসারি এবং মিষ্টান্ন এবং বেকারি।
মোট ১১৬ জন প্রতিদ্বন্দ্বিতা করেন পেইন্টিং এবং ডেকোরেশন-এ। এর মধ্যে প্লাস্টারিং এবং ড্রাইওয়াল সিস্টেমে ২২ জন রয়েছে। এছাড়া, ফ্যাশন টেকনোলজিতে ১৩৭ জন, প্রিন্ট মিডিয়া টেকনোলজিতে ৭৫ জন, আইটি নেটওয়ার্ক সিস্টেম প্রশাসনে ৩৭৯ জন, ওয়েব টেকনোলজিতে ২২৩ জন, ক্লাউড কম্পিউটিং এ ৫৯ জন, ১০৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন সাইবার সিকিউরিটিতে, ১০১ জন ওয়েল্ডিং, ১৮১ জন রান্নায়, ১৩৯ জন রেস্টুরেন্ট সার্ভিসে, প্যাটিসেরিতে এবং কনফেকশনারিতে ৩১ জন এবং ১৩৬ জন  বেকারিতে।
ঢাকায় প্রতিযোগীর সংখ্যা ৬৭৩, চট্টগ্রামে ২৫৬, খুলনায় ১৫৪, রাজশাহীতে ১৮৫, ময়মনসিংহে ১০৫, সিলেটে ৯৯, রংপুরে ১৫১ ও বরিশালে ৮৪ জন।
জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা ১৮ থেকে ২২ বছরের মধ্যে অংশগ্রহণকারীদের জন্য। এ প্রতিযোগিতা থেকে নির্বাচিত চ্যাম্পিয়নদের ওয়ার্ল্ড স্কিল সাংহাই ২০২২-এ প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রস্তুত করা হবে।
শহরটি ৪৬তম বিশ্ব দক্ষতা প্রতিযোগিতার আয়োজন করে ২০২২ সালে সাংহাই বিশ্বের দক্ষতার রাজধানী হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat