×
ব্রেকিং নিউজ :
টেকসই স্বাস্থ্য উন্নয়নে হেলথ প্রমোশন কর্মসূচি বাস্তবায়ন জরুরি মানবপাচার মামলায় মিল্টন সমাদ্দার কারাগারে টঙ্গী থেকে দিয়াবাড়ি মেট্রোরেল স্টেশন পর্যন্ত শাটল বাস চালু ৮০ হাজার মানুষ রাফাহ থেকে পালিয়ে গেছে : জাতিসংঘ শরণার্থী সংস্থা কেউ আমাকে জনগণ থেকে বিচ্ছিন্ন করতে পারবে না: প্রধানমন্ত্রী আরটিআই আইনে তথ্য চাওয়ার ক্ষেত্রে নারীদের আরো বেশি উদ্বুদ্ধ করতে হবে : ড. আবদুল মালেক এসওইগুলোকে শেয়ার বাজারে তালিকাভুক্ত করতে কার্যকর পদক্ষেপ গ্রহণে অর্থ মন্ত্রণালয়ের প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশ স্মার্ট বাংলাদেশের জন্য চাই স্মার্ট ডেটা : অর্থ প্রতিমন্ত্রী বিজ্ঞানী ওয়াজেদ মিয়া ছিলেন জাতির জন্য নিবেদিতপ্রাণ : পররাষ্ট্রমন্ত্রী ডলারের বিনিময় হার নির্ধারণে বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত সঠিক : সালমান এফ রহমান
  • প্রকাশিত : ২০২১-১১-০৮
  • ৪০৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, দক্ষতা বাদ দিয়ে প্রযুক্তির বিকাশ হয় না। তাই প্রযুক্তি ও দক্ষতা সাধন হলে দেশ সমৃদ্ধশালী হবে এবং অর্থনৈতিক মুক্তি অর্জিত হবে। উপনিবেশিক আমলের শিক্ষা ব্যবস্থায় কেরানী হওয়া যায় এবং শ্রেণী সৃষ্টি হয়। তাই এমন শিক্ষা ব্যবস্থা প্রয়োজন যাতে উৎপাদনমুখী ও সৃজনশীল বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর সমাজ বিনির্মাণ হতে পারে।
আজ সোমবার সকালে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশে (আইডিইবি)-এর ৫১ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে র‌্যালিপূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি  এ কথা বলেন। 
আইডিইবি’র চট্টগ্রাম জেলা নির্বাহী কমিটির সভাপতি প্রকৌশলী মো. নেছার উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন পাহাড়তলী ওয়ার্ড কাউন্সিলর মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী। অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি প্রকৌশলী জাফর আহমেদ সাদেক, প্রকৌশলী মো. মোখলেছুর রহমান, সাবেক অধ্যক্ষ প্রকৌশলী মো. নুরুল কবির, চট্টগ্রাম পলিটেকনিক কলেজ ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি ও সাংস্কৃতিক সংগঠক দেওয়ান মাকসুদ আহমেদ প্রমুখ। স্বাগত বক্তব্য দেন জেলা নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. জসিম উদ্দিন।
মেয়র আরো বলেন, বর্তমানে দেশে মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশের বয়স ১৫ থেকে ৩০ বছরের মধ্যে। মোট জনসংখ্যার ৬ কোটি যুব সমাজ। এই বৃহৎ কর্মক্ষম যুব সমাজকে সুষম শিক্ষায় শিক্ষিত করতে না পারলে এরা দেশের জন্য বোঝা হয়ে যাবে এবং বেকারত্বের হার দিন দিন বৃদ্ধি পাবে, ফলে দেশের উন্নয়ন গতি হারাবে।
তিনি ডিপ্লোমা প্রকৌশলীদের উদ্দেশ্যে বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লব শ্রমবাজার ভবিষ্যতের কাজ কর্মের ধরণ, আয়ের অসমতা ও ভূ-রাজনৈতিক নিরাপত্তা, সামাজিক ও নৈতিক মূল্যবোধের কাঠামোকে ভীষণভাবে প্রভাবিত করছে। দেশের উন্নয়নে আপনাদের অসামান্য ভূমিকা রয়েছে। আপনাদের মধ্যে এমন প্রবীণ প্রকৌশলী আছেন যাদের জ্ঞান ও অভিজ্ঞতার ভা-ার সমৃদ্ধ। আপনাদের পরামর্শ নিয়ে নগরীতে জলাবদ্ধতা, নালা-নদর্মাসহ যেসব সমস্যাগুলো আছে তা সমাধান করতে আমি আগ্রহী। এক্ষেত্রে আপনাদের সার্বিক সহযোগিতা প্রয়োজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিশন ২০৪১ বাস্তবায়নে চট্টগ্রামকে সর্বাধিক গুরুত্ব দিয়েছেন। সেই লক্ষ্যে চট্টগ্রাম নগরকেও আন্তর্জাতিক মানে উন্নীত করতে আমরা উদ্যোগী হয়েছি।’ 
তিনি বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতা এনে দিয়েছেন বলেই আমরা বিভিন্নস্তরে পেশাগত মর্যাদার আসনে আছি। তাই আমরা যে যেই অবস্থানে আছি সেখান থেকে নিষ্ঠা ও সততার সাথে কাজ করে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে ভূমিকা রাখতে হবে।
আলোচনা সভাশেষে মেয়র আইডিইবি’র ৫১ তম প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat