×
ব্রেকিং নিউজ :
স্মার্ট চট্টগ্রাম সিটি গড়তে আমেরিকান প্রতিষ্ঠানের সাথে চসিকের সমঝোতা ঝিনাইদহে টিসিবির পণ্য বিক্রি শুরু জাতির পিতার সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা শরীয়তপুরে প্রত্যাগত অভিবাসীদের পুনঃ একত্রিকরণ শীর্ষক সেমিনার টাঙ্গাইলে এসএসসিতে জিপিএ-৫ পেলো জমজ দুইবোন বাংলাদেশের এমএসএমই, নারী উদ্যোক্তাদের জন্য ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ ঘোষণা যুক্তরাজ্যের স্পিকারের নেতৃত্বে আজ জেনেভা যাচ্ছে সংসদীয় প্রতিনিধিদল ডোনাল্ড ল্যু নিজ দেশের এজেন্ডা বাস্তবায়নে আলোচনা করতে এসেছেন: ওবায়দুল কাদের আন্তর্জাতিক ইসরায়েলি লবির সাথে যুক্ত হয়ে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী হজযাত্রীদের নিকট হতে কুরবানির টাকা নেয়ায় মন্ত্রণালয়ের সতর্কতা
  • প্রকাশিত : ২০২১-১১-২০
  • ৫১২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সনদপ্রাপ্ত হিসাববিদদের সংগঠন দ্য ইন্সটিটিউট অফ চাটার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) গবেষণা ভিত্তিক অর্ধবার্ষিক জানার্ল ‘বাংলাদেশ ইকোনমিয়া’ প্রকাশ করেছে।
রাজধানীর কারওয়ানবাজার সিএ ভবন সভাকক্ষে আজ আয়োজিত এক অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এর মোড়ক উন্মোচন করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, আইসিএবির প্রেসিডেন্ট মাহমুদুল হাসান খসরু, বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, বাংলাদেশ ইকোনমিয়া জার্নালের এডিটোরিাল বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সেলিম উদ্দিন, আইসিএবির ভাইস প্রেসিডেন্ট মো. আব্দুল কাদের জোয়াদ্দার, মোহাম্মদ ফোরকান উদ্দীণ ও মারিয়া হাওলাদার এবং প্রধান নির্বাহী কর্মকর্তা শুভাশীষ বসু প্রমূখ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে মহিবুল হাসান চৌধুরী তার বক্তব্যে বলেন, সরকারি অর্থ ব্যয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করাটা চ্যালেঞ্জ। তাই এক্ষেত্রে হিসাববিদদের আরও আন্তরিক হয়ে কাজ করার আহবান জানান তিনি। একইসাথে তিনি দেশে সময়োপযোগি দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে বিশ্ববিদ্যালয় ও কর্মসংস্থান সৃজন প্রতিষ্ঠান বিশেষ করে শিল্প ও সেবাখাতের সঙ্গে সংযোগ স্থাপনের উপর গুরুত্বারোপ করেন।  
অনুষ্ঠানে আতিউর রহমান গত ৫০ বছরে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতির নানা তথ্য তুলে ধরে বলেন, দেশের অর্থনীতির সকল শাখায় প্রতিদিন পরিবর্তন হচ্ছে। এ কারণে নীতি-নির্ধারণ পর্যায়ে যারা কাজ করছেন, তাদের প্রতিনিয়ত গবেষণাধর্মী তথ্য-উপাত্তের প্রয়োজন হয়। পেশাজীবিরা যদি যথার্থ গবেষণা করে সেসব তথ্য-উপাত্ত দিতে পারেন তাহলে দেশ ও সমাজ উপকৃত হবে। তিনি গবেষণাধর্মী জার্নাল প্রকাশ করায় আইসিএবিকে ধন্যবাদ জানান।
আইসিএবির প্রেসডিন্টে মাহমুদুর হাসান খসরু জানান,বাংলাদেশ ইকোনমিয়া জার্নাল একটা প্লাটফর্ম হিসেবে কাজ করবে। এখানে গবেষণার পাশাপাশি হিসাববিদ,অর্থনীতিবিদ,গবেষক,শিক্ষক, সাংবাদিকসহ অন্যান্য পেশাজীবিদের মতামত তুলে ধরা হবে।দেশের অর্থনৈতিক উন্নয়ন ও দেশবাসীর কল্যাণে আইসিএবি কাজ করে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat