×
ব্রেকিং নিউজ :
স্মার্ট দেশ উপহার দিতে নিরন্তর কাজ করছে সরকার : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী ফায়ার সার্ভিস ও আবহাওয়া অধিদপ্তরকে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে অন্তর্ভুক্তির সুপারিশ স্থায়ী কমিটির গাজা যুদ্ধে নিহত ৩৫ সহস্রাধিক ফিলিস্তিনী সাংবাদিক প্রবেশের বিষয় স্পষ্ট করলো বাংলাদেশ ব্যাংক সরকারি পাটকল নিয়ে নতুন করে ভাবার সময় এসেছে: পাটমন্ত্রী দেশে জঙ্গি ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে : আইজিপি সুষম অর্থনৈতিক উন্নয়ন ছাড়া অভ্যন্তরীণ মাইগ্রেশন ঠেকানো সম্ভব নয় : স্থানীয় সরকার মন্ত্রী তরুণরাই স্মার্ট বাংলাদেশের অভিযাত্রার সূর্য সারথি : তথ্য ও সম্প্রচার সচিব পশুর প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়ানোর তাগিদ প্রাণিসম্পদ মন্ত্রীর সুপ্রিম কোর্টে শুনানিকালে আইনজীবীদের কালো গাউন পড়তে হবে
  • প্রকাশিত : ২০২২-০১-০৩
  • ৬৪৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্র আফগানিস্তানের সম্পদ জব্দ করে রাখার প্রতিবাদে দেশটির রাজধানী কাবুলের রাজপথে রোববার হাজার হাজার আফগান নাগরিক ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করেছে। এ সময় তারা আফগানদের সম্পদ ছেড়ে দেয়ার আহ্বান জানিয়ে বিভিন্ন শ্লোগান দেয়। খবর সিনহুয়ার।
গত আগস্টে তালেবান গ্রুপ আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকে থাকা আফগানিস্তনের নয় বিলিয়ন ডলারের বেশি মূল্যের সম্পদ জব্দ এবং বিশ্ব ব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বিভিন্ন সহায়তা বন্ধ করায় আফগান অর্থনীতি কঠিন ভোগান্তির মুখে পড়ে।
‘আমাদের জব্দ করা অর্থ হস্তান্তর করতে হবে!’ এবং ‘আমাদেরকে আমাদের অর্থ দিয়ে দাও!’ এমন লেখা সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড বহন করে বিক্ষোভকারীরা।
বন্ধ করে দেয়া মার্কিন দূতাবাসের কাছের এক কূটনৈতিক এলাকায় বিক্ষোভকারী জেকরুল্লাহ বলেন, ‘ আফগান জনগণ ও আমার বিশেষ দাবি হচ্ছে আমাদের জব্দ রাখার অর্থের ছাড় পাওয়া। এটি আমাদের অধিকার। আমাদের অধিকার দিতে হবে । অন্যথায় আমরা আমাদের কণ্ঠ শোনাতে আমাদের বিক্ষোভ অব্যাহত রাখবো।’
তিনি আরো জানান, বিক্ষোভকারীরা দেশের বিভিন্ন প্রদেশ থেকে এসেছে।
বিক্ষোভকারীরা জানান, আফগান সম্পদের ওপর নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইন বিরোধী কাজ এবং আন্তর্জাতিক নীতিমালার লঙ্ঘন।
এর দু’দিন আগে আফগান নারীদের একটি গ্রুপ আফগান রাজধানীতে একই দাবিতে বিক্ষোভ করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat