×
ব্রেকিং নিউজ :
স্মার্ট চট্টগ্রাম সিটি গড়তে আমেরিকান প্রতিষ্ঠানের সাথে চসিকের সমঝোতা ঝিনাইদহে টিসিবির পণ্য বিক্রি শুরু জাতির পিতার সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা শরীয়তপুরে প্রত্যাগত অভিবাসীদের পুনঃ একত্রিকরণ শীর্ষক সেমিনার টাঙ্গাইলে এসএসসিতে জিপিএ-৫ পেলো জমজ দুইবোন বাংলাদেশের এমএসএমই, নারী উদ্যোক্তাদের জন্য ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ ঘোষণা যুক্তরাজ্যের স্পিকারের নেতৃত্বে আজ জেনেভা যাচ্ছে সংসদীয় প্রতিনিধিদল ডোনাল্ড ল্যু নিজ দেশের এজেন্ডা বাস্তবায়নে আলোচনা করতে এসেছেন: ওবায়দুল কাদের আন্তর্জাতিক ইসরায়েলি লবির সাথে যুক্ত হয়ে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী হজযাত্রীদের নিকট হতে কুরবানির টাকা নেয়ায় মন্ত্রণালয়ের সতর্কতা
  • প্রকাশিত : ২০২২-০২-০১
  • ৫০৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

মন্ত্রণালয় ও মন্ত্রণালয়সমূহের অধীন সংস্থাসমূহের বার্ষিক বাজেটের ১০ শতাংশ সফটওয়্যার ও তথ্য প্রযুক্তিনির্ভর সেবা (আইটিইএস) ক্রয়ের জন্য বরাদ্দের প্রস্তাব করেছে  বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। 
মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের সঙ্গে এক বৈঠকে বেসিস নেতৃবৃন্দ এই প্রস্তাব করেন। বেসিস প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি রাসেল টি আহমেদ।  
বৈঠকে বেসিস নেতৃবৃন্দ জানান, বেসিস অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ফিনটেক, এডুকেট, হেলথটেক, ই-কমার্সের পাশাপাশি সরকারের প্রায় সকল ই-গর্ভনেন্স প্রকল্প বাস্তবায়ন করছে। সরকারের ৫বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে আন্তর্জাতিক পরিমন্ডলে প্রশংসনীয় অবদান রেখে চলেছে। 
তিনি বলেন, মন্ত্রণালয় ও এর অধীন সংস্থাসমূহ অবকাঠামো উন্নয়নে অধিকাংশ ব্যয় করে থাকে। তবে সরকারের ২০৪১ রূপকল্প বাস্তবায়নে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবাকে অগ্রাধিকার প্রদানের বিকল্প নেই। তাই বার্ষিক বাজেটের অন্তত ১০ শতাংশ সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবা ক্রয়ে বরাদ্দ থাকা এখন সময়ের দাবি। 
পরিকল্পনামন্ত্রী তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে যৌক্তিক সুপারিশ বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগিতার আশ^াস দেন। 
রাজধানীর আগারগাঁও পরিকল্পনা মন্ত্রণালয়ে আয়োজিত বৈঠকে বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি সামিরা জুবেরি হিমিক, সহসভাপতি (প্রশাসন) আবু দাউদ খান, সহসভাপতি (অর্থ) ফাহিম আহমেদ ও সচিব হাশিম আহম্মদ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat