×
ব্রেকিং নিউজ :
স্মার্ট চট্টগ্রাম সিটি গড়তে আমেরিকান প্রতিষ্ঠানের সাথে চসিকের সমঝোতা ঝিনাইদহে টিসিবির পণ্য বিক্রি শুরু জাতির পিতার সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা শরীয়তপুরে প্রত্যাগত অভিবাসীদের পুনঃ একত্রিকরণ শীর্ষক সেমিনার টাঙ্গাইলে এসএসসিতে জিপিএ-৫ পেলো জমজ দুইবোন বাংলাদেশের এমএসএমই, নারী উদ্যোক্তাদের জন্য ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ ঘোষণা যুক্তরাজ্যের স্পিকারের নেতৃত্বে আজ জেনেভা যাচ্ছে সংসদীয় প্রতিনিধিদল ডোনাল্ড ল্যু নিজ দেশের এজেন্ডা বাস্তবায়নে আলোচনা করতে এসেছেন: ওবায়দুল কাদের আন্তর্জাতিক ইসরায়েলি লবির সাথে যুক্ত হয়ে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী হজযাত্রীদের নিকট হতে কুরবানির টাকা নেয়ায় মন্ত্রণালয়ের সতর্কতা
  • প্রকাশিত : ২০২২-০২-০৮
  • ৬৮২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার ড. খলিল রহমান বলেন, বাংলাদেশে কানাডার বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধি, মুক্ত বাণিজ্য ও বিদেশী বিনিয়োগ জোরদার এবং দুই দেশের মধ্যে সুরক্ষা চুক্তির বিষয়গুলোর নিয়ে আলোচনা চলছে। তিনি সোমবার রাতে বাণিজ্যিক সম্পর্ক জোরদারের ওপর কানাডা-বাংলাদেশ যৌথ ওয়ার্কিং গ্রুপের একটি ভার্চুয়াল বৈঠকে তিনি একথা জানান।
দ্বিপাক্ষিক বাণিজ্যের ক্ষেত্রে কানাডার ভিসা প্রক্রিয়ার জটিলতাকে একটি প্রধান বাধা উল্লেখ করে হাই কমিশনার বলেন, ঢাকায় কানাডিয়ান হাই কমিশন অফিসে একটি ভিসা অফিস স্থাপনের ব্যাপারেও আলোচনা চলছে। বিজনেস কাউন্সিল অব কানাডা (বিসিসি) বাংলাদেশের ব্যাপারে আগ্রহী উল্লেখ করে হাই কমিশনার জানান, সংগঠনটি কানাডায় বাংলাদেশ হাই কমিশনের কাছ থেকে খাত-ভিত্তিক তথ্য চেয়েছে। আজ এফবিসিসিআই’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়। তিনি যৌথ ওয়ার্কিং গ্রুপের সুপারিশ ও প্রতিবেদনগুলো বিসিসি’কে পাঠাতে অনুরোধ জানিয়েছেন। হাই কমিশনার কানাডা-বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারে এফবিসিসিআই ও বিসিসি’র মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরেরও প্রস্তাব দেন।
এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন সভায় সহ-সভাপতিত্ব করেন। তিনি বলেন, কানাডিয়ান উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের জন্য প্লাস্টিক শিল্প অন্যতম প্রধান সম্ভাবনাময় খাত। অভ্যন্তরীণ বাজারে এর বিপুল চাহিদার পাশাপাশি বিশ্ব বাজারেও প্রচুর রপ্তানির সম্ভাবনা রয়েছে। অধিকন্তু, তৈরি পোশাক, ফার্মাসিউটিক্যালস, প্রকৌশল ও অটোমোবাইল শিল্পেও প্ল্যাস্টিক দ্রব্যের ব্যাপক চাহিদা রয়েছে।
এর আগে, বাংলাদেশ প্ল্যাস্টিক গুডস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ)’র সভাপতি শামীম আহমেদ প্লাস্টিক শিল্পের বাজার ও বিনিয়োগের সম্ভাবনার ওপর একটি প্রতিবেদন উপস্থাপন করেন। তিনি বলেন, ১.২ মিলিয়ন লোক প্লাস্টিক খাতে কাজ করে এবং প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্ল্যাস্টিক রপ্তানির পরিমাণ ১ বিলিয়ন মার্কিন ডলার। বছরে এই খাতের প্রবৃদ্ধি গড়ে ৪ শতাংশ। প্ল্যাস্টিকের ২৯টি উপ-খাতের সবগুলোই সম্ভাবনাময়। তিনি বলেন, সরকার বিদেশী বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন নীতি সহায়তা প্রণয়ন করেছে। 
সভায় কানাডা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-ক্যানচাম বাংলাদেশের সভাপতি মাসুদ রহমান কানাডা-বাংলাদেশ বিনিয়োগের ওপর একটি পতিবেদন উপস্থাপন করেন। প্রতিবেদ অনুযায়ী, বাংলাদেশের অবকাঠামো খাত কানাডার উদ্যোক্তাদের জন্য সবচেয়ে বড় বিনিয়োগ সুযোগ হতে পারে। কানাডিয়ানরা পাবলিক-প্রাইভেট অংশীদারিত্বের মাধ্যমে এই খাতের উন্নয়নে অবদান রাখতে পারেন। আর এ লক্ষ্যে সেদেশের বিনিয়োগ ব্যাংক এক্সপোর্ট ডেভেলপমেন্ট কানাডা (ইডিসি) ‘বাংলাদেশ ফান্ড’ গঠনের  মাধ্যমে বিনিয়োগ বাড়াতে একটি ভূমিকা পালন করতে পারে। তিনি  বলেন, কানাডিয়ান পেনশন ফান্ড বাংলাদেশে বিনিয়োগে অর্থায়নের একটি ভাল উৎস হতে পারে। মাসুদ মুক্ত বাণিজ্য চুক্তি, দ্বিপাক্ষিক বিমান পরিবহণ চুক্তি, ফরেন ইনভেস্টমেন্ট প্রোমোশন অ্যান্ড প্রোটেকশন এগ্রিমেন্ট, ভ্যাঙ্কুবারে বাংলাদেশ কন্স্যুলেট জেনারেলের অফিস এবং চট্টগ্রামে কানাডার অনারারি কনস্যুলেট জেনারেলের অফিস প্রতিষ্ঠা, বাংলাদেশে কানাডার নাগরিকের জন্য অন-অ্যারাইভেল ভিসা ইস্যু, জিপিটি’র বিস্তার এবং বঙ্গবন্ধু শিল্প অঞ্চলে  কানাডীয় শিল্প অঞ্চলের জন্য ১০০ একর জমি দেয়ার পরামর্শ দেন- যা দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ জোরদার করবে।
পর্যটন বিষয়ক পত্রিকা ‘ভ্রমণ’ এর সম্পাদক ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের অ্যাডজা্কং ফ্যাকাল্টি আবু সুফিয়ান আরেকটি প্রতিবেদন উপস্থাপন করে বাংলাদেশে পর্যটনের সম্ভাবনা তুলে ধরেন।   
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সাসকাতচেওয়ান ট্রেড অ্যান্ড এক্সপোর্ট পার্টনারশিপের সভাপতি ক্রিস ডেকার, এনার্জি সেক্টর গ্রুপ গাউলিং ডব্লিউএলজি’র নেতা টম টিম্মিন্স এবং এফবিসিসিআই’র মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক। সভাটি সঞ্চালনা করেন কানাডিয়ান হাই কমিশনের সিনিয়র ট্রেড কমিশনার অ্যাঞ্জেলা ডার্ক।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat