×
ব্রেকিং নিউজ :
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী কুকি-চিনের নারী শাখার সমন্বয়কসহ দুইজন বান্দরবানের কারাগারে সুনামগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের দাফন সম্পন্ন রাঙ্গামাটির লংগদুতে প্রতিপক্ষের গুলিতে নিহত ২ জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি সরকারের ধারাবাহিকতার জন্যই দেশে এতো উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের শুদ্ধাচার নিশ্চিতকরণ ছাড়া এসডিজি অর্জন সম্ভব নয় : চট্টগ্রামে টিআইবি কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী ব্যবসা সম্প্রসারণে ইএসজি কমপ্লায়েন্স রিপোটিং স্ট্যান্ডার্ড থাকা জরুরী সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই : বস্ত্র ও পাট মন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-০৪-০৬
  • ৫৩০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি রাশিয়ার নৃশংসতা থামাতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। 
তিনি মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বেসামরিক নাগরিকদের হত্যার ভয়ংকর ভিডিও প্রদর্শন এবং রাশিয়ার ভয়াবহ নৃশংসতার জন্য জবাবদিহির আহ্বান জানান। একইসঙ্গে তিনি রাশিয়া আরো হামলা চালাবে বলেও আশংকা প্রকাশ করেন।
কিয়েভ থেকে ভিডিও লিংকের মাধ্যমে জেলেনস্কি নিরাপত্তা পরিষদে যে আবেগঘন বক্তব্য দেন তাতে তিনি রাশিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান। তিনি গত ছয় সপ্তাহের যুদ্ধের হিমশীতল বিবরণও তুলে ধরেন। 
জেলেনস্কি বলেন, লোকজন তাদের এপার্টমেন্ট, বাড়িতে প্রাণ হারাচ্ছে। বেসামরিক নাগরিকরা রাস্তার মাঝে তাদের গড়িতে বসে ট্যাংকের নীচে  পিষ্ট হচ্ছে। 
তিনি আরো বলেন, তারা মানুষের অঙ্গ প্রত্যঙ্গ কেটে ফেলছে। গলা কেটে ফেলছে। নারীদের ধর্ষণ করে তাদের সন্তানের সামনেই তাকে হত্যা করছে। 
তিনি আরো বলেন, অবশ্যই এসবের জবাবদিহি  প্রয়োজন। 
তিনি নিরাপত্তা পরিষদ থেকে রাশিয়াকে বাদ দেয়ারও আহ্বান জানান। কারন নিরাপত্তা পরিষদে রাশিয়ার ভেটো ক্ষমতা রয়েছে। 
জেলেনস্কি ৯০ সেকেন্ডের একটি ভিডিও প্রদর্শন করেন যেখানে বুচা, ইরপিন, ডাইমার্কা এবং অবরুদ্ধ মারিওপোলে রুশদের চালানো নৃশংসতা তুলে ধরা হয়। 
এদিকে বুচা শহরে বেসামরিক নাগরিক হত্যায় বিশ্বব্যাপী তীব্র নিন্দা অব্যাহত রয়েছে। জেলেনস্কি রাশিয়ার হামলাকে নাৎসি যুদ্ধাপরাধের সাথে তুলনা করেন।
আমেরিকাসহ পশ্চিমা বিশ্ব রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরো জোরদার করেছে। এর মধ্যেই রাশিয়া ইউক্রেনের গ্রামাঞ্চল ভেলিকা ডাইমারকা এবং বোগডানিভকায় বোমা হামলা চালিয়েছে। এতে ১২ জন নিহত হয়েছে।
ইউক্রেনে রুশ হামলা শুরুর পর এ পর্যন্ত ২০ হাজার লোক নিহত এবং চার কোটি ১৫ লাখ লোক দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। 
এদিকে রাশিয়া আরো বর্বর হামলা চালাবে বলে আশংকা করেন জেলেনস্কি। বুচার চেয়েও বরোডিয়াংকার হামলার পরিস্থিতি আরো গুরুতর বলে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা ওলেকসিও অরেস্টিভিচ উল্লেখ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat