×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২৩-০৫-১০
  • ৭১৯৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের চ্যালেঞ্জ মোকাবেলায় ডিজিটাল প্রযুক্তির উদ্ভাবক তৈরির পাশপাশি ডিজিটাল দক্ষতা অর্জন নিশ্চিত করতে হবে। 
আজ বুধবার সাভারের বিরুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যাম্পাসে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। এটুআই এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল  ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে ‘এমপাওয়ারিং ওয়ার্ক ফোর্স ফর দ্য ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল  রিভ্যুলিউশন ঃ এ কেস স্টাডি ফর এমপ্লয়মেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক এই ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রিভ্যুলিউশন সামিটের আয়োজন করা হয়। 
মোস্তাফা জব্বার বলেন, ‘প্রযুক্তিতে শতশত বছরের পশ্চাদপদতা অতিক্রম করে ডিজিটাল বাংলাদেশ আমরা অর্জন করেছি। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের চ্যালেঞ্জ মোকাবেলার সক্ষমতাও আমরা অর্জন করেছি।’ এসময় তিনি শিক্ষার্থীদের ডিজিটাল দক্ষতা-সম্পন্ন মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে সকল শিক্ষা প্রতিষ্ঠান বিশেষ করে বিশ্ববিদ্যালয়গুলোকে গুরুত্বপূর্ণ  ভূমিকা গ্রহণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
টেলিযোগাযোগ মন্ত্রী বলেন,  ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট মানুষের কথা বলেছেন। আগামী দিন রোবট-আইওটি-এআই দিয়ে শিল্প কারখানা চলবে। এসব  প্রযুক্তির জন্য সংযুক্তির মহাসড়ক তৈরি করতে হবে। আমরা সেই প্রস্তুতি নিয়ে ফেলেছি। নতুন শিল্প বিপ্লবের সংযুক্তির মহাসড়ক হিসেবে আমরা ৫জি পরিক্ষা করে তার উদ্বোধনও করেছি।’
মোস্তাফা জব্বার শিক্ষার্থীদের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের কারিগর হিসেবে উল্লেখ করে তাদের উদ্দেশ্যে বলেন, ‘প্রযুক্তি হোক বা জ্ঞান হোক তোমরা বা তোমাদের নিজেদের মত করে তা গ্রহণ এবং তা আত্মস্থ করে প্রয়োগ করবে।’ তিনি তাদেরকে ৫ম শিল্প বিপ্লবের জন্য নিজেদের উপযোগী করে তৈরি করারও আহ্বান জানান। 
টেলিযোগাযোগ মন্ত্রী  এই অনুষ্ঠানে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির সফলতা অর্জনের কথা তুলে ধরে বলেন, ‘গত ১৪ বছরের ধারাবাহিকতায় আমরা শুধু ডিজিটাল সংযুক্তির মহাসড়কই তৈরি করিনি, ইন্টারনেটের প্রতি এমবিপিএস’র মূল্য ২৭ হাজার টাকা থেকে কমিয়ে ৬০ টাকায় নামিয়ে এনেছি। এক দেশ এক রেট নির্ধারণের মাধ্যমে ডিজিটাল বৈষম্য দূর করা হয়েছে। ইন্টারনেট এখন মানুষের শ্বাস প্রশ্বাসের মতো। ২০০৮ সালে দেশে  ইন্টারনেট ব্যবহার হতো সাড়ে সাত জিবিপিএস, তা বর্তমানে ৪১ শত জিবিপিএস- এ উন্নীত হয়েছে। সে সময়ের ৮ লাখ  ইন্টারনেট ব্যবহারকারীর স্থলে এখন ইন্টারনেট ব্যবহারকারির সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে ১২ কোটিতে।’
অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান মো. সবুর খান, উপাচার্য  প্রফেসর এম লুৎফর রহমান, এুঁআই-এর এসপাইয়ার টু ইনোভেট প্রকল্পের পরিচালক মো. হুমায়ুন কবির প্রমুখ বক্তৃতা করেন।
এটুআই প্রকল্প প্রকল্প পরিচালক বলেন, অটুমেশনের ফলে বিদ্যমান অনেক কর্মেও পদ খালী হবে এবং নতুন প্রযুক্তি ভিত্তিক নতুন নতুন অনেক কর্মের সুযোগ সৃষ্টি হবে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat