×
ব্রেকিং নিউজ :
স্মার্ট চট্টগ্রাম সিটি গড়তে আমেরিকান প্রতিষ্ঠানের সাথে চসিকের সমঝোতা ঝিনাইদহে টিসিবির পণ্য বিক্রি শুরু জাতির পিতার সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা শরীয়তপুরে প্রত্যাগত অভিবাসীদের পুনঃ একত্রিকরণ শীর্ষক সেমিনার টাঙ্গাইলে এসএসসিতে জিপিএ-৫ পেলো জমজ দুইবোন বাংলাদেশের এমএসএমই, নারী উদ্যোক্তাদের জন্য ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ ঘোষণা যুক্তরাজ্যের স্পিকারের নেতৃত্বে আজ জেনেভা যাচ্ছে সংসদীয় প্রতিনিধিদল ডোনাল্ড ল্যু নিজ দেশের এজেন্ডা বাস্তবায়নে আলোচনা করতে এসেছেন: ওবায়দুল কাদের আন্তর্জাতিক ইসরায়েলি লবির সাথে যুক্ত হয়ে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী হজযাত্রীদের নিকট হতে কুরবানির টাকা নেয়ায় মন্ত্রণালয়ের সতর্কতা
  • প্রকাশিত : ২০২৩-০৫-৩১
  • ৬০১৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) সাথে প্রযুক্তিগত সহায়তার জন্য তিনটি বীজ কোম্পানীর সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
আজ বুধবার গাজীপুরে ব্রি মহাপরিচালকের কনফারেন্স রুমে এসব চুক্তি স্বাক্ষরিত হয়। কোম্পানী তিনটি হলো: সুপ্রিম সীড কোম্পানী, ব্যাবিলনএগ্রো ও ডেইরী লি: এবং অস-বাংলা এগ্রো।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ব্রি’র পক্ষে স্বাক্ষর করেন মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর। সুপ্রিম সীড কোম্পানীর পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এ এইচ এম হুমায়ুন কবির, ব্যাবিলনএগ্রো ও ডেইরী লি: এরপক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির পরিচালক আব্দুস সালাম সিকদার এবং অস-বাংলা এগ্রোর পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. এ জেড এম খোরশেদ আলম চৌধুরী। 
চুক্তিপত্রে ইনব্রিড ও হাইব্রিড ধানের অবমুক্ত জাতের বাণিজ্যিক সম্প্রসারণ, বীজ উৎপাদন, হাইব্রিড ধানের গবেষণা সহায়তা, প্রশিক্ষণ সহায়তার বিষয় উল্লেখ রয়েছে। 
অনুষ্ঠানে ব্রির মহাপরিচালক শাহজাহান কবীর বলেন, টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে ব্রি। বর্তমানে আমরা খাদ্য উদ্বৃত্তের জায়গায় চলে এসেছি। এটা জাতির জন্য খুবই স্বস্তিদায়ক বিষয়। খাদ্য নিরাপত্তা আরও শক্তিশালী করতে প্রাইভেট সেক্টরকে এগিয়ে নিতে আমরা সহায়তা করতে চাই। আমরা সবাই মিলে যদি দেশের জন্য কাজ করি তবে নিজেদের সক্ষমতা বাড়াতে পারব। 
জনশক্তি উন্নয়ন, পলিসি, প্রযুক্তিসহ সংশ্লিষ্ট সকল বিষয়ে সহযোগিতার প্রতিশ্রুতি প্রদান করে বেসরকারী প্রতিষ্ঠানগুলোর উদ্দেশ্যে তিনি বলেন, আমরা আপনাদের সবাইকে নিয়ে কাজ করতে চাই। 
ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো.আব্দুল লতিফ। 
এছাড়াও অনুষ্ঠানে কৌলি সম্পদ ও বীজ বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. মো. আলমগীর হোসেন, উদ্ভিদ প্রজনন বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. খোন্দকার মো. ইফতেখারুদ্দৌলা, অধিক ফলনশীল হাইব্রিড ধানের জাত উদ্ভাবন, গবেষণা ও আধুনিকায়ন, প্রকল্পের প্রকল্প পরিচালক. মো.জামিল হাসান প্রমুখ বক্তব্য রাখেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat