×
ব্রেকিং নিউজ :
আইপিএল: চেন্নাইয়ের বড় জয়ের ম্যাচে উইকেট শিকার তালিকার শীর্ষে ফিরলেন মুস্তাফিজ গানে সরকারের সমালোচনা করায় ইরানি র‌্যাপারের মৃত্যুদণ্ড সিরাজগঞ্জের উল্লাপড়ায় সড়ক দুর্ঘটনায় ভ্যান চালক নিহত রাজস্ব আয় বাড়াতে সংস্কার কর্মসূচি বাস্তবায়ন জরুরি শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন : পররাষ্ট্রমন্ত্রী গোপালগঞ্জের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস উদযাপিত কুড়িগ্রামে আইনগত সহায়তা দিবস ও লিগ্যাল এইড মেলা অনুষ্ঠিত জমজ শিশুর অপারেশনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা স্বাস্থ্যমন্ত্রীর প্রধানমন্ত্রী ব্যাংকক থেকে আগামীকাল দেশে ফিরবেন
  • প্রকাশিত : ২০২৩-০৬-২৭
  • ৪৩৯৮৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
সৌদি আরবে বিশ্বের মুসলিম সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় সম্মিলন পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। এতে বাংলাদেশের হজ যাত্রীসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ হজযাত্রী পবিত্র হজব্রত পালন করছেন। এ বছর বাংলাদেশের ১ লাখ ২২ হাজার ৮শ’৮৪ হজ যাত্রীসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ হজযাত্রী পবিত্র হজব্রত পালনের উদ্দেশে ইতোমধ্যে সৌদি আরবে নিজ নিজ অবস্থান থেকে হজের আনুষ্ঠানিকতায় অংশ নিচ্ছেন বলে আজ ঢাকায় হজ অফিসের এক বুলেটিনে জানানো হয়।
বুলেটিনে আরো বলা হয়, হজযাত্রীদের মিনা যাওয়ার মধ্য দিয়ে শুরু করেন পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। গত সোমবার সারাদিন হজ যাত্রীরা মিনায় অবস্থানের পর আজ মঙ্গলবার হজ যাত্রীরা যাবেন ঐতিহাসিক আরাফাতের ময়দানে। হাজিদের ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত হবে আরাফাতের ময়দান। সেখানে ইবাদত বন্দেগিতে মশগুল থাকবেন তারা। হজের আনুষ্ঠানিকতার অংশ হিসেবে মুসল্লিরা মিনা, আরাফাতের ময়দান, মুজদালিফা ও মক্কায় পাঁচদিন অবস্থান করবেন।
বুলেটিনে আরো জানানো হয়, মোট ৩২৫ টি হজ ফ্লাইটে বাংলাদেশ থেকে ১ লাখ ২২ হাজার ৮শ’৮৪ হজ যাত্রী সৌদি আরব গিয়েছেন। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিবহন করেছে ১৫৯ টি ফ্লাইটে ৬১ হাজার ১শ’৮০ জন হজযাত্রী। সৌদি এয়ারলাইন্স পরিবহন করেছে ১১৩টি ফ্লাইটে ৪১হাজার ৪শ’৬৮ জন হজযাত্রী। ফ্লাইনাস এয়ারলাইন্স পরিবহন করেছে ৫৩ টি ফ্লাইটে ২০হাজার ২শ’৩৬ জন হজযাত্রী।  সৌদি আরবে থেকে হজ যাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে ২ জুলাই এবং শেষ ফিরতি ফ্লাইট  হবে ২ আগস্ট।
সৌদি আরবের বাংলাদেশ অফিসের চিকিৎসা কেন্দ্র থেকে ৪৮ হাজার ৪৯২ জন হজ যাত্রীকে স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্র  প্রদান করা হয়েছে। এবার বাংলাদেশ থেকে সরকারী হজযাত্রীর কোটা  ছিলো ১০ হাজার ৩৬০ জন আর বেসরকারী হজযাত্রীর কোটা  ছিলো ২ হাজার ৫০৬ জন হজ গাইডসহ  মোট ১ লাখ ১২ হাজার ১৯৮ জন ।    
সৌদি আরবে বাংলাদেশের ৪ নারীসহ ২৬ জন হজযাত্রী ইন্তেকাল করেছেন। এরমধ্যে মক্কায় ২২ জন ও মদিনায় ৪ জন হজ যাত্রী রয়েছেন বলে বুলেটিনে জানানো হয়। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat