×
ব্রেকিং নিউজ :
প্রতিবন্ধীদের মূল ধারায় আনার প্রচেষ্টা আছে সরকারের : সমাজকল্যাণ মন্ত্রী জাতির পিতার সমাধিতে ত্রাণ প্রতিমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন জাতির পিতার সমাধিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্যের শ্রদ্ধা দিনাজপুরে গ্রীষ্মকালীন টমেটোর বাম্পার ফলন তাপপ্রবাহে টুঙ্গিপাড়ায় প্রশান্তির নীড় ‘কৃষক সেড’ দিনাজপুরে ৭ দিনব্যাপী বৈশাখী মেলা এসটিপি ছাড়া নতুন বিল্ডিং করার অনুমোদন নয় : গণপূর্ত মন্ত্রী ঢাকা-ব্যাংকক রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী শেরেবাংলার অসীম মমত্ববোধ, কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে : শেখ হাসিনা
  • প্রকাশিত : ২০২৩-০৬-২৮
  • ৯৫২৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাসযোগ্য বাংলাদেশ নিশ্চিত করতে পরিবেশ-বান্ধব প্রযুক্তি ব্যবহার করাতে হবে। পাশাপাশি বৃক্ষরোপনের মাধ্যমে সবুজ পৃথিবী গড়তে হবে।
আজ বুধবার দুপুরে নাটোরের সিংড়ায় শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রাঙ্গনে প্রতিমন্ত্রী’র জৈষ্ঠ পুত্র অপূর্ব জুনাইদের উদ্যোগে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং বসতবাড়ির আঙিনায় এক লাখ বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত সমাবেশে তিনি এ কথা বলেন।
জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে গণভবনে বিভিন্ন গাছ রোপন করে খামার গড়ে তুলেছেন। তিনি দেশের প্রতি ইঞ্চি জমির সর্বোত্তম ব্যবহারের নির্দেশনা দিয়েছেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের ফলে করোনা সংক্রমণ এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বৈশ্বিক সংকটেও দেশে খাদ্য ঘাটতি হয়নি। দেশের ১৭ কোটি মানুষের খাদ্য অনায়াসে সংস্থান করা সম্ভব হয়েছে। গাছ শুধু খাদ্যই সরবরাহ করে না, বরং বৈশ্বিক তাপমাত্রা নিয়ন্ত্রণ ও কমানোর কার্যকর উপায়ও বৃক্ষরোপন।
পলক বলেন, পৃথিবীর উষ্ণতার প্রভাবে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা এক মিটার বৃদ্ধি পেলে দেশের চারভাগের একভাগ সমুদ্রে তলিয়ে যাবে। এর ফলে আড়াই থেকে তিন কোটি মানুষ বাস্তুচ্যুত হবে। ফলে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট তৈরী হবে। এই অবস্থার উত্তরণে ব্যাপক বৃক্ষরোপনের কোন বিকল্প নেই।
নগরায়ন, শিল্পায়ন, যানবাহন এবং বাসতবাড়িতে ব্যবহৃত শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র, রেফ্রিজারেটরসহ অন্যান্য সামগ্রীতে যেন পরিবেশ-বান্ধব প্রযুক্তি ব্যবহার করা হয়- সেদিকে সতর্ক দৃষ্টি রাখার আহ্বান জানান প্রতিমন্ত্রী।  
সিংড়া উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ মাহমুদা খাতুনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট শেখ ওহিদুর রহমান, শেরকোল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান লুৎফুল হাবিব রুবেল এবং প্রতিমন্ত্রী’র দুই পুত্র অপূর্ব জুনাইদ ও অর্ণব জুনাইদ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat