×
ব্রেকিং নিউজ :
উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি সম্ভাবনাকেও হাইলাইট করতে হবে : হুইপ কমল মাদারীপুরে বাস-পিকআপ সংঘর্ষে একজন নিহত, আহত ১০ রাঙ্গামাটিতে মন্দিরের ভিত্তিপ্রস্তুর স্থাপন ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ জয়পুরহাটের বিভিন্ন স্থানে বৃষ্টির আশায় নামাজ আদায় সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে : অর্থ প্রতিমন্ত্রী সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকতে পারে না : গণপূর্তমন্ত্রী ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ : সিলেটে ইসি আনিছুর রহমান
  • প্রকাশিত : ২০২৩-০৭-০৬
  • ৩৪৮৫৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
দুই নতুন মুখ যশ্বসী জয়সওয়াল ও তিলক ভার্মাকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন  পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষনা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট দলেও রাখা হয়েছে জয়সওয়ালকে। এবারই প্রথম জাতীয় দলে ডাক পেলেন তিলক। টেস্ট ও ওয়ানডের পর ক্যারিবীয় সফরে টি-টোয়েন্টি দলেও নতুন মুখ হিসেবে আছেন পেসার মুকেশ কুমার।   
সর্বশেষ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দুর্দান্ত ব্যাটিং পারফরমেন্স প্রদর্শন করেছেন জয়সওয়াল ও তিলক। ১৪ ম্যাচে ১টি সেঞ্চুরি ও ৫টি হাফ-সেঞ্চুরিতে ১৬৩ দশমিক ৬১ স্ট্রাইক রেটে ৬২৫ রান করেন রাজস্থান রয়্যালসের জয়সওয়াল। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ১১ ম্যাচে ৩৪৩ রান করেন তিলক। তার স্ট্রাইক রেট ছিলো ১৬৪ দশমিক ১১।
টি-টোয়েন্টি দলে ফিরেছেন উইকেটরক্ষক-ব্যাটার সঞ্জু স্যামসন ও স্পিনার অক্ষর প্যাটেল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলেও আছেন এই দু’জন। প্যাটেলের সাথে দলে স্পিনার হিসেবে আছেন যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব ও রবি বিষ্ণই। পেস বিভাগে রাখা হয়েছে- অর্শদীপ সিং, উমরান মালিক, আবেশ খান ও মুকেশকে। ২০২২ সালের এশিয়া কাপের পর আবারও টি-টোয়েন্টি দলে ফিরলেন আবেশ।  
এবারও টি-টোয়েন্টি দলে সুযোগ হয়নি রোহিত শর্মা ও বিরাট কোহলির। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্¦কাপের পর থেকে দলের বাইরে আছেন রোহিত ও কোহলি। সুযোগ হয়নি রবীন্দ্র জাদেজা ও পেসার মোহাম্মদ সিরাজের। গেল বছরের এশিয়া কাপে সর্বশেষ টি-টোয়েন্টি ফরম্যাটে খেলেন জাদেজা।
গত ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের সর্বশেষ সিরিজের দল থেকে বাদ পড়েছেন জিতেশ শর্মা, পৃথ্বী শ, রাহুল ত্রিপাঠি, ঋুতুরাজ গায়কোয়াড়, দীপক হুদা, শিবম মাভি ও ওয়াশিংটন সুন্দর।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও দলকে নেতৃত্ব দিবেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। গত বিশ^কাপের পর থেকে ভারতের টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। তার ডেপুটি হিসেবে থাকছেন সূর্যকুমার যাদব।
এবারের ওয়েস্ট ইন্ডিজ সফরে দুই  টেস্ট, তিন  ওয়ানডে এবং পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। আগামী ১২ জুলাই থেকে টেস্ট ও ২৭ জুলাই থেকে ওয়ানডে এবং ৩ আগস্ট থেকে টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে। ইতোমধ্যে টেস্ট ও ওয়ানডে সিরিজের দল ঘোষনা করেছে ভারত।
ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতের টি-টোয়েন্টি দল : হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), সূর্যকুমার যাদব (সহ-অধিনায়ক), ইশান কিশান, শুভমান গিল, যশ্বসী জয়সওয়াল, তিলক ভার্মা, সঞ্জু স্যামসন, অক্ষর প্যাটেল, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, রবি বিষ্ণই, অর্শদীপ সিং, উমরান মালিক, আবেশ খান ও মুকেশ কুমার।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat