×
ব্রেকিং নিউজ :
দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে বাংলাদেশকে নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত: ওবায়দুল কাদের নানা কর্মসূচিতে শেখ জামালের ৭১তম জন্মদিন পালিত আবারও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি বিএসটিআইতে হালাল সার্টিফিকেটের মূল্যায়ণ বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত মেধা ও যোগ্যতা দিয়ে নিজেদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে : শিল্পমন্ত্রী বান্দরবানে সেনা অভিযানে কুকি চিনের দুই সশস্ত্র সন্ত্রাসী নিহত শহীদ শেখ জামালের কবরে আওয়ামী লীগের শ্রদ্ধা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় পিনাকীসহ দুই জনের বিরুদ্ধে চার্জশিট বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন প্রদানের জন্য ৫ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠান নির্বাচিত
  • প্রকাশিত : ২০২৩-০৭-০৬
  • ৬৫৪৭১০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
পরিসংখ্যান অনুযায়ী আন্তর্জাতিক ক্রিকেটে নিঃসন্দেহে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে অন্যতম সফল ওপেনার তামিম ইকবাল। ব্যাট হাতে ২২ গজে দারুন সব মাইলফলক স্পর্শ করেছেন তামিম। তিন ফরম্যাট মিলিয়ে ৩৮৯ ম্যাচে ১৫ হাজার ২০৫ রান করেছেন এই বাঁ-হাতি ব্যাটার। 
আজ হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিজেকে গুটিয়ে নেয়ার ঘোষনা দিলেন তামিম। আন্তর্জাতিক ক্রিকেটে তামিমের রেকর্ড ও কীর্তি:
টেস্ট : অভিষেক ৪ জানুয়ারি ২০০৮, নিউজিল্যান্ডের বিপক্ষে ডানেডিনে।
ব্যাটিং পরিসংখ্যান : ৭০ ম্যাচ, ৫১৩৪ রান, সর্বোচ্চ ইনিংস ২০৬ রান, গড় ৩৮.৩৯, ১০টি সেঞ্চুরি এবং ৩১টি হাফ সেঞ্চুরি।
ওয়ানডে : অভিষেক ৯ ফেব্রুয়ারি ২০০৭, জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে।
ব্যাটিং পরিসংখ্যান : ২৪১ ম্যাচ, ৮৩১৩ রান, সর্বোচ্চ ইনিংস  ১৫৮ রান, গড় ৩৬.৬২, ১৫টি সেঞ্চুরি এবং ৫৬টি হাফ সেঞ্চুরি।
টি-টোয়ন্টি : অভিষেক ১ সেপ্টেম্বর ২০০৭, কেনিয়ার বিপক্ষে নাইরোবি।
ব্যাটিং পরিসংখ্যান : ৭৮ ম্যাচ, ১৭৫৮ রান, সর্বোচ্চ ইনিংস  ১০৩*, গড় ২৪.০৮, ১টি সেঞ্চুরি এবং ৭টি হাফ সেঞ্চুরি।
টেস্টে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান তামিমের। ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক তিনি। টি-টোয়েন্টিতে বাংলাদেশের পক্ষে  তৃতীয় সর্বোচ্চ রান তার। 
বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ ২৫টি সেঞ্চুরির মালিক তামিম।
টি-টোয়েন্টিতে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ান তামিম। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে  ভারতের ধর্মশালায় ওমানের বিপক্ষে অপরাজিত ১০৩ রান করেছিলেন তিনি।
তিন ফরম্যাট মিলিয়ে তামিমের অর্ধশতক ৯৪টি। এই তালিকায় বাংলাদেশের পক্ষে দ্বিতীয়স্থানে আছেন তামিম। 
আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ১ হাজার ৭৫৩টি চার মেরেছেন তামিম।
বাংলাদেশের হয়ে তিন ফরম্যাটে সবচেয়ে বেশি ১৮৯টি ছক্কা মেরেছেন তামিম। এরমধ্যে টেস্টে ৪১টি, ওয়ানডেতে ১০৩টি ও টি-টোয়েন্টিতে ৪৫টি। ছক্কা তার। 
বাংলাদেশের হয়ে তিন ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি ৩৬বার শূন্যতে ফিরেছেন তামিম। 
বাংলাদেশের হয়ে সব মিলিয়ে ১০৬টি ক্যাচ নিয়েছেন তামিম। টেস্টে ২০টি, ওয়ানডে ৬৮টি এবং টি-টোয়েন্টিতে ১৮টি ক্যাচ নিয়েছেন তিনি।
২০১৫ সালে টেস্টে পাকিস্তানের বিপক্ষে খুলনায় প্রথম উইকেট জুটিতে ইমরুল কায়েসের সাথে সর্বোচ্চ ৩১২ রান করেছিলেন তামিম। 
২০২০ সালে ওয়ানডেতে সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম উইকেটে লিটন দাসের সাথে ২৯২ রানের জুটি গড়েন তামিম। 
২০১২ সালে টি-টোয়েন্টিতে মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় উইকেটে মাহমুদুল্লাহ রিয়াদের সাথে সর্বোচ্চ ১৩২ রান করেন তামিম।
একই টেস্টে সেঞ্চুরি এবং ডাক মারার রেকর্ড আছে তামিমের। ২০১০ সালে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে শূন্য ও দ্বিতীয় ইনিংসে ১৫১ রানের ইনিংস খেলেন তিনি।
অধিনায়ক হিসেবে ১টি টেস্ট, ৩৭টি ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন তামিম। তার অধীনে একমাত্র টেস্টে হার এবং ওয়ানডেতে ২১টিতে জয়, ১৪টিতে হার ও ২টি পরিত্যক্ত হয়।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat