×
ব্রেকিং নিউজ :
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী কুকি-চিনের নারী শাখার সমন্বয়কসহ দুইজন বান্দরবানের কারাগারে সুনামগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের দাফন সম্পন্ন রাঙ্গামাটির লংগদুতে প্রতিপক্ষের গুলিতে নিহত ২ জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি সরকারের ধারাবাহিকতার জন্যই দেশে এতো উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের শুদ্ধাচার নিশ্চিতকরণ ছাড়া এসডিজি অর্জন সম্ভব নয় : চট্টগ্রামে টিআইবি কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী ব্যবসা সম্প্রসারণে ইএসজি কমপ্লায়েন্স রিপোটিং স্ট্যান্ডার্ড থাকা জরুরী সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই : বস্ত্র ও পাট মন্ত্রী
  • প্রকাশিত : ২০২৩-০৭-২৫
  • ৬৯৮৭১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ডেঙ্গু রোগের বাহক এডিস মশার লার্ভা পাওয়ায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) পরিচালিত ৮টি ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৯ স্থাপনাকে ২ লাখ ৩৩ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। 
আজ মঙ্গলবার কর্পোরেশনের সেগুনবাগিচা, শাহবাগ, টিএন্ডটি কলোনি, নয়া পল্টন, আজিমপুর, সূত্রাপুর, মান্ডা ও আমিনবাগ এলাকায় এসব অভিযান পরিচালনা করা হয়।
এক নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট এস. এম. মনজুরুল হক ২০ ও ২১ নম্বর ওয়ার্ডের সেগুনবাগিচা ও শাহবাগ এলাকায় ৫৫টি বাসাবাড়ি ও স্থাপনা পরিদর্শন করেন। আদালত এ সময় ‘ইস্টার্ন প্যানেরোমা’ ও ‘ইস্টার্ন ড্রিম’ নামক ২টি নির্মাণাধীন ভবনে মশার লার্ভা পাওয়ায় ২ মামলায় ভবন দুটির ম্যানেজার পলাশকে ১ লাখ টাকা অর্থদন্ড আরোপ ও আদায় করেন।  
দুই নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর-আল-নাসিফ  টিএন্ডটি কলোনি এলাকায় ৫২টি বাসাবাড়ি ও স্থাপনা পরিদর্শন করেন। আদালত এ সময় কোনো স্থাপনায় মশার লার্ভা পাননি। 
এছাড়াও দুই নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট আর এম সেলিম শাহনেওয়াজ নয়া পল্টন এলাকায় ৩৫টি বাসাবাড়ি ও স্থাপনা পরিদর্শন করেন। আদালত এ সময় কোনো স্থাপনায় মশার লার্ভা পায়নি। 
তিন নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট তায়েব-উর-রহমান ২৬ নম্বর ওয়ার্ডের চায়না গলিতে ৮৯টি বাসাবাড়ি ও স্থাপনা পরিদর্শন করেন। আদালত এ সময় মাস্টার্স বিল্ডার্স লিমিটেডের নির্মাণাধীন ভবনের বেজমেন্টে এডিস মশার লার্ভা পাওয়ায় নির্মাণাধীন ভবনটির সুপারভাইজার জাহাঙ্গির আলমকে ১ লক্ষ টাকা অর্থদন্ড আরোপ ও আদায় করেন। এ সময় সরকারি কাজে বাধা দেওয়ায় ১ জনকে ৫০০ টাকা অর্থদন্ড আরোপ ও আদায় করা হয়। এছাড়াও আরো ৩টি বাড়িতে মশার লার্ভা পাওয়ায় ৩ মামলায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়। সব মিলিয়ে অঞ্চল-৩ এ মোট ৫ মামলায় ১ লাখ ২০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। 
পাঁচ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সফি উল্লাহ ৪৪ নম্বর ওয়ার্ডের সূত্রাপুর এলাকায় ৪৩টি বাসাবাড়ি ও স্থাপনায় অভিযান পরিচালনা করেন। আদালত এ সময় কোনো স্থাপনায় মশার লার্ভা পাননি। 
সাত নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তাওসীফ রহমান ৭১ নম্বর ওয়ার্ডের মান্ডা এলাকায় ৩০টি বাসাবাড়ি ও স্থাপনায় অভিযান পরিচালনা করেন। আদালত এ সময় কোনো স্থাপনায় মশার লার্ভা পাননি। 
নয় নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আমিনুল ইসলাম ৬৪ নম্বর ওয়ার্ডের আমিনবাগ এলাকায় ৩৪টি বাসাবাড়ি ও স্থাপনায় অভিযান পরিচালনা করেন এবং ২টি স্থাপনায় মশার লার্ভা পাওয়ায় ২ মামলায় ১৩ হাজার টাকা জরিমানা আদায় করেন। 
আজকের অভিযানে সর্বমোট ৩৩৮ বাসাবাড়ি ও স্থাপনা পরিদর্শন করা হয়। এ সময় ৯টি বাসাবাড়ি ও নির্মাণাধীন ভবনে মশার লার্ভা পাওয়ায় ৯ মামলায় সর্বমোট ২ লাখ ৩৩ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়। 
এদিকে ডেঙ্গু রোগ প্রতিরোধ ও এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণে আগামীকাল থেকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন ১৭টি ওয়ার্ডে ৩ দিনব্যাপী বিশেষ চিরুনি অভিযান পরিচালনা করা হবে। বিশেষ চিরুনি অভিযানকালে প্রতিটি ওয়ার্ডে প্রতিদিন সকালে ১৩ জন এবং বিকালে ১৩ জন মশককর্মী ব্যাপকভাবে যথাক্রমে লার্ভসাইডিং ও এডাল্টিসাইডিং কার্যক্রম পরিচালনা করবেন। একইসাথে ওয়ার্ডসমূহে এডিস মশার প্রজননস্থল নির্মূলে বিশেষ কার্যক্রমও পরিচালনা করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat