×
ব্রেকিং নিউজ :
বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কার করে পর্যটকদের জন্য আকর্ষনীয় করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী বাংলাদেশে গ্রিন এনার্জিতে বিনিয়োগ ও দক্ষকর্মী নেওয়ার প্রস্তাব অস্ট্রিয়ার আর অস্ত্র নয়, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হোক মানুষের কল্যাণে : পররাষ্ট্রমন্ত্রী ওবায়দুল কাদের সম্পর্কে মিথ্যাচারের অভিযোগে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিবের বিরুদ্ধে মানহানি মামলা বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের প্রতিভা বিকাশের সুযোগ দিতে হবে : ডেপুটি স্পীকার স্কুল-মাদ্রাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ভোট কেন্দ্রে থাকবে সর্বোচ্চ সংখ্যক পুলিশ-আনসার, প্রতি ইউনিয়নে ম্যাজিস্ট্রেট ভূমি খাতে রাজস্ব বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ ভূমিমন্ত্রীর বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনা ব্যাপক : এডিবি আবাসিক প্রধান উন্নয়নের রোল মডেল হিসেবে ইতিহাসে শেখ হাসিনার নাম লেখা থাকবে : ধর্মমন্ত্রী
  • প্রকাশিত : ২০২৩-০৮-০৬
  • ৯৯০৮৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)'র ১১২ একর কৃষি জমি চাষের আওতায় নিয়ে আসা হয়েছে। ফলে সবুজের সমারোহে গড়ে উঠছে শাবিপ্রবি ক্যাম্পাস।
করোনা মহামারিসহ নানা কারনে এসকল জমি গত কয়েক বছর পতিত থাকলেও চলতি মৌসুম থেকে ফের আবাদ শুরু হয়েছে। 
বিশ্ববিদ্যালয়ের ভূসম্পত্তি রক্ষণাবেক্ষণ শাখার তথ্যমতে, ২০১৯ সাল থেকে ২০২৩ সালের এপ্রিল মাস পর্যন্ত প্রায় ৪ বছর চাষযোগ্য জমিগুলো পতিত অবস্থায় ছিল। এসব জমি পতিত থাকার একটি বড় কারণ হচ্ছে মহামারী করোনা। তবে চাষাবাদের উদ্দেশ্যে গত ১৪ এপ্রিল ৪ লাখ ১৬ হাজার ৫শ’ টাকায় এক বছরের জন্য স্থানীয় কয়েকজনের কাছে কৃষির জন্য পতিত জমি ইজারা দিয়েছে শাবিপ্রবি কর্তৃপক্ষ। বর্তমানে এসব জমিতে ধান চাষাবাদ করা হচ্ছে। এতে করে বিশ্ববিদ্যালয়ের চারপাশ সবুজ-শ্যামলে ঘেরা একটি প্রাকৃতি সুন্দর পরিবেশ গড়ে উঠছে।
বিশ্ববিদ্যালয়ের ভূসম্পত্তি রক্ষণাবেক্ষণ শাখার পরিচালক এবং বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. রুমেল আহমেদ জানান, পতিত জমি ইজারা দেওয়ায় স্থানীয় লোকদের কর্মসংস্থানের একটি সুযোগ তৈরি হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের জীববৈচিত্রেও সমৃদ্ধি আসবে। বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে ইজারার অর্থ ব্যয় করা হবে। এখানে অতিথি পাখিদের আনাগোনা বাড়বে। 
শাবিপ্রবি'র মোট আয়তন ৩২০ একর। এর মধ্যে ১১২ একর চাষযোগ্য জমি রয়েছে। এ ছাড়া ১২০ একর এলাকায় রয়েছে ছোট ছোট টিলা। এসব টিলায়ও বনায়ন কার্যক্রম চলমান রয়েছে। বন বিভাগের সহায়তায় গত কয়েক বছরে প্রায় ৭০ হাজার বৃক্ষরোপণ করা হয়েছে। নতুন অর্থবছরে ১৫ হাজার বৃক্ষরোপণ করা হবে, বৃক্ষের মধ্যে রয়েছে আমলকী, হরিতকি, বহেরা, অর্জুন,সাজনা, মিষ্টি তেঁতুল, আম, জাম, কাঁঠাল ইত্যাদি  বলে তিনি জানান।
বাকি জায়গায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক স্থাপনা, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের কোয়ার্টার, শিক্ষার্থীদের আবাসিক হল, লেক, খেলার মাঠ ইত্যাদি রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat