×
ব্রেকিং নিউজ :
জলঢাকা পৌরসভার মেয়র পদে শান্তিপূর্ণ ভোট গ্রহণ চলছে গোপালগঞ্জের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস উদযাপিত কুড়িগ্রামে আইনগত সহায়তা দিবস ও লিগ্যাল এইড মেলা অনুষ্ঠিত জমজ শিশুর অপারেশনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা স্বাস্থ্যমন্ত্রীর প্রধানমন্ত্রী ব্যাংকক থেকে আগামীকাল দেশে ফিরবেন শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে বাংলাদেশকে নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত: ওবায়দুল কাদের নানা কর্মসূচিতে শেখ জামালের ৭১তম জন্মদিন পালিত আবারও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি
  • প্রকাশিত : ২০২৩-০৯-০৪
  • ৭৫৯৪২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো: শারফুদ্দিন আহমেদ বলেছেন, রোগীদের সুৃবিধার্থে বহির্বিভাগে মনোরোগ বিভাগসহ সকল বিভাগের টিকিট বন্টন আধুনিকায়ন করা হবে।
তিনি বলেন, যেকোন কিছুর সমস্যা আছে আবার তার সমাধান রয়েছে। হাসপাতালের রিসেপশন থেকে রেসিডেন্টদের দিয়ে রোগী স্ক্রিনিং করে টোকেন দিয়ে রোগীদের মাঝে টিকিট বিতরণ করা হবে। 
আজ বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে বহির্বিভাগে মানসিক স্বাস্থাসেবার মানোন্নয়ন বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তিনি বলেন, টিকেট বিতরণের দায়িত্বে নিয়োজিত ব্যক্তিদের সাধারণ মানুষ ও রোগীদের সচেতনতা বাড়ানোর জন্য আরও বেশী মনোযোগী হতে হবে। কিছু কিছু রোগ যেমন চোখের সমস্যা, লিভারের সমস্যার কথা রোগীরা বলতে পারেন। কিন্তু অধিকাংশ রোগের কথা, বিভাগের কথা তারা বলতে পারেন না। মনোরোগ বিদ্যা বিভাগের নামটি হয়তো তারা জানেন না। 
উপাচার্য বলেন, টিকেট বিতরণকারীদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। কমিউনিটি ক্লিনিকের প্রোভাইডার প্রশিক্ষণ নিয়ে ওষুধ বিতরণ করে। আমরাও সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তুলতে পারব। 
তিনি আরো বলেন, মনোরোগ বিদ্যা বিভাগের ফেজ এ এবং ফেজ বি রেসিডেন্টদের এ ধরনের রোগী সনাক্ত করার জন্য প্রতিটি ওয়ার্ডে যেতে হবে। এছাড়া যেসব রোগীর বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষায় কিছু পাওয়া যায় না, তাদের মনোরোগ বিদ্যা বিভাগে রেফার্ড দিতে হবে। 
বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগের আয়োজনে সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন মনোরোগ বিদ্যা বিভাগের ফেজ বি রেসিডেন্ট ডা. নাহিদ আফসানা জামান।
মনোরোগ বিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে ইউজিসি অধ্যাপক ডা. সজলকৃষ্ণ ব্যানার্জী, বিএসএমএমইউর মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, বিএসএমএমইউর মনোরোগ বিদ্যা বিভাগের অধ্যাপক ডা. এমএম এ সালাহ্উদ্দিন কাউসার, অধ্যাপক ডা. সুলতানা আলগিন, পরিচালক (হাসপাতাল) ব্রি. জে. ডা. রেজার রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat