×
ব্রেকিং নিউজ :
উল্লাপাড়ায় ঝুলন্ত অবস্থায় গৃহবধুর মরদেহ উদ্ধার নোয়াখালীতে নতুন গ্যাস কূপের খনন কার্যক্রম শুরু জয়পুরহাটে চাঞ্চল্যকর আব্দুর রহমান হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন কারাদন্ড গোপালগঞ্জ সদর উপজেলায় ২১২ প্রাণির ভ্যাক্সিনেশন প্রয়োগ ভোলায় ৭ হাজার ৭২৫ কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী ‘প্রতিরোধ যোদ্ধাদের’ স্বীকৃতি দিতে উচ্চপর্যায়ের কমিটি হাইকোর্টের পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়সমুহ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে : পরিবেশমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানালেন গণপূর্ত মন্ত্রী বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কার করে পর্যটকদের জন্য আকর্ষনীয় করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী বাংলাদেশে গ্রিন এনার্জিতে বিনিয়োগ ও দক্ষকর্মী নেওয়ার প্রস্তাব অস্ট্রিয়ার
  • প্রকাশিত : ২০২৩-১০-১৪
  • ৫৬৭৭৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
আফগানিস্তানের বিপক্ষে হ্যাট্টিক জয়ের লক্ষ্য নিয়ে আগামীকাল চলমান ওয়ানডে বিশ^কাপে নিজেদের তৃতীয় ম্যাচ খেলতে নামছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। সব মিলিয়ে এখন পর্যন্ত আফগানিস্তানের বিপক্ষে দু’টি ওয়ানডে খেলেছে ইংলিশরা। বিশ^কাপের মঞ্চে দু’বারের লড়াইয়েই জয় পেয়েছে ইংল্যান্ড। জয়ের ধারা অব্যাহত রেখে টানা তৃতীয়বারের মত আফগানদের হারতে চায় ইংলিশরা। পক্ষান্তরে  বিশ^কাপের মঞ্চেই ইংল্যান্ডকে হারিয়ে প্রথম জয়ের স্বপ্নে বিভোর আফগানরা। এছাড়া বিশ^কাপে টানা ১৪ ম্যাচে হারের বৃত্ত থেকে বের হতে চায় আফগানিস্তান। নয়া দিল্লিতে বাংলাদেশ সময় ২টা ৩০ মিনিটে শুরু হবে দু’দলের ম্যাচটি।
২০১৫ সালের ওয়ানডে বিশ^কাপে সিডনিতে ৯ উইকেটে এবং ২০১৯  আসরে ম্যানচেষ্টারে ১৫০ রানের বড় ব্যবধানে আফগানিস্তানকে হারিয়েছিলো ইংল্যান্ড।
তৃতীয়বারের মত ওয়ানডেতে মুখোমুখি হবে ইংল্যান্ড ও আফগানিস্তান। এবারও সেই বিশ^কাপের মঞ্চেই। আফগানিস্তানের বিপক্ষে সব মিলিয়ে ও বিশ^কাপে হ্যাট্টিক জয়ের লক্ষ্য ইংল্যান্ডের।
এবারের বিশ^কাপে শুরুটা ভালো হয়নি ইংল্যান্ডের। আহমেদাবাদে নিজেদের প্রথম ম্যাচেই গতবারের রানার্স-আপ নিউজিল্যান্ডের কাছে ৯ উইকেটে পরাজিত হয়  ইংলিশরা। কিন্তু নিজেদের দ্বিতীয় ম্যাচেই ঘুড়ে দাঁড়ায় ইংল্যান্ড। ধর্মশালায় বাংলাদেশকে ১৩৭ রানের বড় ব্যবধানে হারায় ইংলিশরা।
এবারের বিশ^কাপে টানা দ্বিতীয় ও আফগানিস্তাানের বিপক্ষে হ্যাট্টিক জয়ের চোখ ইংল্যান্ডের। বাংলাদেশের বিপক্ষে ম্যাচ জয়ী ১৪০ রান করা ইংলিশ ওপেনার ডেভিড মালান বলেন, ‘প্রথম ম্যাচের ধাক্কা সামলে, আমরা জয়ের পথে ফিরছি। এই ধারাটা অব্যাহত রাখতে চাই। আফগানিস্তানের বিপক্ষেও নিজেদের সেরা ক্রিকেট খেলতে মুখিয়ে আছে দল। আগ্রাসী ক্রিকেটে আফগানদের ধরাশায়ী করার পরিকল্পনা আছে আমাদের। পরিকল্পনাগুলো ঠিকঠাক কাজে লাগলে জয় অসম্ভব কিছু না।’
নিতম্বের ইনজুরির কারনে নিউজিল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে বিশ^কাপের প্রথম দুই ম্যাচে খেলতে পারেননি ইংল্যান্ডের সেরা অলরাউন্ডার বেন স্টোকস। আফগানিস্তানের বিপক্ষেও খেলতে পারছেন না স্টোকস। এখনও পুরোপুরি ফিট হয়ে উঠতে পারেননি তিনি। আগামী ২১ অক্টোবর নিজেদের চতুর্থ ম্যাচে শক্তিশালী দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে ইংল্যান্ড। ঐ ম্যাচের জন্য স্টোকসকে প্রস্তুত করছে ইংলিশদের টিম ম্যানেজমেন্ট।
এ ব্যাপারে মালান বলেন, ‘ইনজুরি থেকে সুস্থ হচ্ছে স্টোকস। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচেও তাকে বিশ্রাম দেয়া হচ্ছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচের জন্য স্টোকসকে পুরোপুরি ফিট রাখতে চেষ্টা করছে টিম ম্যানেজমেন্ট।’
বাংলাদেশের কাছে ৬ উইকেটের হার দিয়ে এবারের বিশ^কাপ শুরু করে আফগানিস্তান। পরের ম্যাচে স্বাগতিক ভারতের কাছে পাত্তাই পায়নি আফগানরা। ম্যাচের ৯০ বল বাকী থাকতে ৮ উইকেটে ম্যাচ হারে রশিদ-নবিরা।
বাংলাদেশ-ভারতের কাছে হারের কারনে এবারের বিশ^কাপে প্রথম জয়ের জন্য ক্ষুধার্ত হয়ে আছে আফগানিস্তান। দলের প্রধান কোচ ইংলিশম্যান জনাথন ট্রট বলেন, ‘বিশ^কাপে প্রথম দুই ম্যাচেই আমরা হেরেছি। হারের বৃত্ত থেকে আমাদের বের হতে হবে। তিন বিশ^কাপ মিলিয়ে ইতোমধ্যে টানা ১৪টি ম্যাচ হেরেছে আফগানরা। এজন্য জয়ের জন্য পুরো দল ক্ষুধার্ত হয়ে আছে। ইংল্যান্ডকে হারিয়ে জয়ের ক্ষুধা মেটাতে চায় ছেলেরা।’
ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৫২টি টেস্ট, ৬৮টি ওয়ানডে ও ৭টি টি-টোয়েন্টি খেলেছেন ট্রট। তিন ফরম্যাট মিলিয়ে ইংলিশদের হয়ে ৬৭৯২ রান করেছেন ট্রট। নিজ দেশের জাতীয় দলের খুঁিটনাটি সর্ম্পকে ভালোই জানা আছে তার। পরিচিতি প্রতিপক্ষকে নিয়ে আলাদা ছক কষেছেন ট্রট। তিনি বলেন, ‘ইংল্যান্ড দল সর্ম্পকে ভালো ধারনা আছে আমার। তাদের পরিকল্পনাগুলো নিয়ে আমরা হোমওয়ার্ক করেছি। এখন মাঠে সেগুলো কাজে লাগাতে হবে ছেলেদের। আশা করি, নিজেদের সেরাটা দিয়েই ইংল্যান্ডকে হারাতে পারবে দল।’
শুধুমাত্র ইংল্যান্ডের বিপক্ষেই বা এবারের বিশ^কাপই নয়, ২০১৫ থেকে এখন পর্যন্ত বিশ^কাপে টানা ১৪টি ম্যাচ হেরেছে আফগানিস্তান। বিশ^কাপে টানা ম্যাচ হারার ক্ষেত্রে যৌথভাবে স্কটল্যান্ডের সাথে দ্বিতীয়স্থানে আছে আফগানরা। ইংল্যান্ডের কাছে হারলে এককভাবে দ্বিতীয়স্থানে উঠবে তারা। সর্বোচ্চ টানা ১৮টি ম্যাচ হেরে লজ্জা বিশ^রেকর্ড জিম্বাবুয়ের দখলে।  
ইংল্যান্ড দল : জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, স্যাম কারান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, রিস টপলি, ডেভিড উইলি, মার্ক উড ও ক্রিস ওকস।
আফগানিস্তান দল : হাশমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, রহমত শাহ, নজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, ইকরাম আলিখিল, আজমতউল্লাহ ওমরজাই, রশিদ খান, মুজিব উর রহমান, নুর আহমেদ, ফজলহক ফারুকি, আবদুল রেহমান ও নাভিন উল হক।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat