×
ব্রেকিং নিউজ :
শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত জলঢাকা পৌরসভার মেয়র পদে শান্তিপূর্ণ ভোট গ্রহণ চলছে গোপালগঞ্জের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস উদযাপিত কুড়িগ্রামে আইনগত সহায়তা দিবস ও লিগ্যাল এইড মেলা অনুষ্ঠিত জমজ শিশুর অপারেশনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা স্বাস্থ্যমন্ত্রীর প্রধানমন্ত্রী ব্যাংকক থেকে আগামীকাল দেশে ফিরবেন শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে বাংলাদেশকে নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত: ওবায়দুল কাদের নানা কর্মসূচিতে শেখ জামালের ৭১তম জন্মদিন পালিত
  • প্রকাশিত : ২০২৩-১০-২১
  • ৬৪৬২৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
খাতভিত্তিক গবেষণা ও উদ্ভাবনের মধ্যমে দেশের বেসরকারি খাতকে আরও সমৃদ্ধ করতে যৌথভাবে কাজ করবে এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টার (এফআইআরসি), গ্লোবাল অন্ট্রাপ্রেনরশিপ নেটওয়ার্ক বাংলাদেশ (জিইএন বাংলাদেশ) এবং ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (ডব্লিউইউএসটি)।
শনিবার রাজধানীর হাঁটখোলায় এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারে (এফআইআরসি) এ বিষয়ে আলাদা দু’টি সমঝোতা স্মারক (এমওইউ)  স্বাক্ষরিত হয়।
এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এবং এফবিসিসিআই-এর সাবেক সভাপতি মো. জসিম উদ্দিন। এছাড়া গ্লোবাল অন্ট্রাপ্রেনরশিপ নেটওয়ার্ক বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. সবুর খান এবং ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আবু বকর হানিফ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে এফআইআরসি চেয়ারম্যান মো. জসিম উদ্দিন বলেন, ‘বৈশ্বিক মেরুকরণের ফলে বাংলাদেশ ক্রমেই অন্যতম আকর্ষণীয় বাণিজ্য কেন্দ্র হয়ে উঠছে। এই সুযোগকে কাজে লাগাতে হলে আমাদের শিল্পের চাহিদা অনুযায়ি লোকবল গড়ে তুলতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানের সাথে শিল্পের সমন্বয় ঘটাতে হবে। আমার বিশ্বাস এক্ষেত্রে এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টার উদ্ভাবন ও গবেষণার মাধ্যমে শিল্পের বিদ্যমান প্রতিবন্ধকতা দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’
দক্ষ উদ্যোক্তা এবং মানবসম্পদ তৈরির জন্য এফআইআরসিকে একটি স্বয়ংসম্পুর্ণ ইন্সটিটিউট হিসেবে গড়ে তোলার প্রত্যায় ব্যক্ত করেন জসিম উদ্দিন।
এ সময় এফআইআরসির সিনিয়র ভাইস চেয়ারম্যান মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে হলে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে যুগোপযোগী করে তুলতে হবে। এক্ষেত্রে সুযোগ থাকলে শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় এফবিসিসিআই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টার (এফআইআরসি) কাজ করতে পারে।
বর্তমানে প্রেক্ষাপটে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে তথ্য, পরিসংখ্যান এবং গবেষণার প্রয়োজনীয়তা তুলে ধরে এফআইআরসিরর ভাইস চেয়ারম্যান এম এ মোমেন বলেন, তথ্য বা পরিসংখ্যান ছাড়া একজন নতুন উদ্যোক্তা সেই খাতের বাজার সম্ভাবনা কিভাবে যাচাই করবে? বিনিয়োগে আসার আগে তো তার বস্তুনিষ্ঠ তথ্য প্রয়োজন হবে। এখানেই আমাদের সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে হয়। গবেষণা, উদ্ভাবন ছাড়া ব্যবসা-বাণিজ্যে টেকসই উন্নয়ন সম্ভব নয়।
সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, এফবিসিসিআইয়ের পরিচালক মো. নিয়াজ আলী চিশতী, সাবেক পরিচালক আক্কাস মাহমুদ, পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান মাশরুর রিয়াজ, এফআইআরসির প্রধান নির্বাহী কর্মকর্তা বিকর্ণ কুমার ঘোষ প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat