×
ব্রেকিং নিউজ :
ভূমি খাতে রাজস্ব বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ ভূমিমন্ত্রীর বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনা ব্যাপক : এডিবি আবাসিক প্রধান উন্নয়নের রোল মডেল হিসেবে ইতিহাসে শেখ হাসিনার নাম লেখা থাকবে : ধর্মমন্ত্রী অসংক্রামক রোগের প্রকোপ নিয়ন্ত্রণে বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবী বাংলাদেশ থেকে আম নিতে আগ্রহী চীন : কৃষিমন্ত্রী ঝালকাঠিতে শুরু হয়েছে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ বিএনপি দিন দিন সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে : ওবায়দুল কাদের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামীকাল ওষুধের মূল্যবৃদ্ধি রোধকল্পে ব্যবস্থা নিতে নির্দেশ হাইকোর্টের তাবদাহ আরো বাড়তে পারে
  • প্রকাশিত : ২০২৩-১০-৩০
  • ৫৯১০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ফেনী জেলার দাগনভূঞা উপজেলায় চলতি অর্থবছরে রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ১ হাজার ২৮৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে বিনামূল্যে সার ও বীজ বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। 
বীজের মধ্যে গম, ভুট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, শীতকালীন মুগ ডাল, মসুর ডাল, সয়াবিন ও খেসারি।
আজ সোমবার সকালে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কৃষক প্রশিক্ষণ হলরুমে এই কার্যক্রমের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান দিদারুল কবীর রতন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা নিবেদিতা চাকমার সভাপতিত্বে ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবদুল্লাহ আল মারুফের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. শাহীন মুন্সী, স্বাগত বক্তব্য রাখেন- উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মহিউদ্দিন মজুমদার। কৃষকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন মো. রুহুল আমিন।
বিনামূল্যে বীজ ও সারের পরিমাণ প্রসঙ্গে কৃষি বিভাগ সূত্র জানায়, আজ ৬০জনের মধ্যে বিনামূল্যে সার, বীজ প্রদান করা হয়েছে। এরপর উপজেলার প্রত্যেক ইউনিয়নে দায়িত্বরত কৃষি কর্মকর্তা উপকারভোগীদের কাছে বীজ ও সার হস্তান্তর করবেন। গম বীজের ক্ষেত্রে উপজেলায় ৬০জন কৃষক বিঘাপ্রতি ২০ কেজি বীজ, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার দেওয়া হচ্ছে।  অন্যদিকে ৭৫ জন কৃষককে বিঘাপ্রতি ২ কেজি করে ভুট্টা বীজ, ২০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার দেওয়া হচ্ছে। এছাড়া তেলবীজের ক্ষেত্রে ৬৬০ জন কৃষক বিঘা প্রতি ১ কেজি করে সরিষা বীজ, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার, ৩৪০ জন কৃষককে বিঘাপ্রতি সূর্যমুখী বীজ ১ কেজি, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার, ৪০ জন কৃষককে বিঘাপ্রতি ১০ কেজি চিনাবাদাম  বীজ, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার দেওয়া হবে। ১০ জন কৃষকের প্রত্যেককে ৮ কেজি সয়াবিন বীজ, ১০ কেজি ডিএপি সার ও ৫ কেজি এমওপি সার প্রদান করা হবে।
ডাল বীজ প্রসঙ্গে সূত্রটি জানায়, ৩০জন কৃষককে বিঘাপ্রতি ৫ কেজি করে মুগ ডাল বীজ, ১০ কেজি ডিএপি সার ও ৫ কেজি এমওপি সার,  ৩০জন কৃষক মসুর বীজ ৫ কেজি, ১০ কেজি ডিএপি সার ও ৫ কেজি এমওপি সার, ৫ কেজি এমওপি সার, এবং ৪০জন কৃষকপ্রতি ৮ কেজি খেসারী বীজ, ১০ কেজি ডিএপি সার ও ৫ কেজি এমওপি সার প্রদান করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat