×
ব্রেকিং নিউজ :
বাংলাদেশ ভাষা আন্দোলনের চেতনায় এগিয়ে চলছে : প্রধানমন্ত্রী বিএনপি রোজা-রমজান-ঈদ কোনোটাই মানে না : পররাষ্ট্রমন্ত্রী রমজানে দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখতে সরকার সব ধরনের পদক্ষেপ গ্রহণ করবে: ওবায়দুল কাদের রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের স্থানীয় ক্রয় ভ্যাটের আওতার বাইরে রাখার প্রস্তাব আমমোক্তারনামার অপব্যবহার প্রতিরোধে ব্যবস্থার নেয়ার নির্দেশ ভূমিমন্ত্রীর পানি সম্পদ প্রতিমন্ত্রীর সাথে চীনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ দেশের প্রতিটি পরিবারকে স্বনির্ভর হতে সহায়তা করছে সরকার: পরিবেশমন্ত্রী রিমাউন্ট ভেটেরিনারি এন্ড ফার্ম কোরের অধিনায়ক সম্মেলন অনুষ্ঠিত জাল খতিয়ানে দলিল নিবন্ধন বন্ধে সরকার কার্যকর উদ্যোগ গ্রহণ করেছে: আইনমন্ত্রী অপতথ্য ও ভুল তথ্যকে চ্যালেঞ্জ জানাতে হবে সত্য তথ্য দিয়ে : আরাফাত
  • প্রকাশিত : ২০২৩-১২-০৫
  • ৩৪৪৬৫৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুইন লুইস আজ জাতিসংঘের স্বেচ্ছাসেবকদের অমূল্য অবদানের প্রশংসা করেছেন। তিনি বলেন, ‘আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস (আইভিডি) উদযাপনে, আসুন আমরা আদর্শকে গ্রহণ করতে প্রতিশ্রুতিবদ্ধ হই, দায়িত্ব গ্রহণ করি ও আমাদের স্বেচ্ছাসেবামূলক কাজগুলি করি। আসুন আমরা এই পুরস্কারের জন্য আশাবাদী হই যে- এটি বিশ্বকে আমাদের সকলের কাছে নিয়ে আসবে।’
এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস (আইভিডি)-২০২৩ উপলক্ষ্যে ইউনাইটেড নেশনস ভলেন্টিয়ার (ইউএনভি) বাংলাদেশ ভার্চুয়ালি আয়োজিত এক অনুষ্ঠানে আবাসিক সমন্বয়ক একথা বলেন। এবারের আয়োজনের প্রতিপাদ্য ছিল- ‘ইফ এভরিওয়ান ডিড’। প্রতিপাদ্যটিতে  বৃহত্তর স্বার্থে স্বেচ্ছাসেবী কাজে সবাইকে জড়িত হওয়ার আহ্বান জানিয়ে সম্মিলিত শক্তির ওপর জোর দেয়া হয়েছে। আলোচনায় সরকারী কর্মকর্তা, জাতিসংঘের অংশীদার, স্বেচ্ছাসেবী সংগঠন, সুশীল সমাজ সংগঠন, একাডেমিয়া, যুব-নেতৃত্বাধীন সংগঠন এবং সারা দেশের স্বেচ্ছাসেবীদের একত্র করেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. কামরুল হাসান।
কামরুল হাসান বলেন, ‘এটি স্বেচ্ছাসেবকদের নিঃস্বার্থ প্রচেষ্টার পাশাপাশি অধিকতর অন্তর্ভুক্তিমূলক, ন্যায়সঙ্গত ও সমৃদ্ধ বিশ্ব গঠনে তাদের ভূমিকাকে স্বীকৃতি দেওয়ার দিন। আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবসটি অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে প্রচারে স্বেচ্ছাসেবীদের উল্লেখযোগ্য অবদানের প্রমাণ ।’ 
জাতিসংঘের স্বেচ্ছাসেবকদের (ইউএনভি) নির্বাহী সমন্বয়ক টয়লি কুরবানভএক ভিডিও বার্তার মাধ্যমে বলেছেন, “আজ আমি বিশ্বজুড়ে সমস্ত স্বেচ্ছাসেবকদের বলছি- বিশ্বকে উন্নত করার জন্য, কাজ করার অনুপ্রেরণা খোঁজার জন্য, সমাধান তৈরি করার জন্য ও আমাদের আশা বাঁচিয়ে রাখার জন্য আপনাদের ধন্যবাদ। বিশ্বের কাছে আমাদের বার্তা হল- কল্পনা করুন, যদি আমরা স্বেচ্ছাসেবী কাজে যোগ দেই, তবে আমরা সবাই মিলে কী অর্জন করতে পারি।”
এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ইউএনভি আঞ্চলিক ব্যবস্থাপক ক্রিশ্চিয়ান হেনজল ভার্চুয়েলি অনুষ্ঠানে যোগ দিয়ে বলেন, ‘স্বেচ্ছাসেবা পরিবর্তনের জন্য একটি অনুঘটক। এটা এমন এক শক্তি, যা সীমানা অতিক্রম করে সকল সম্প্রদায়কে একত্রিত ও মানুষের ক্ষমতায়ন করে।’
জাতিসংঘের ঢাকাস্থ কার্যালয়টি জানায়, বিশ্বব্যাপী এক বিলিয়নেরও বেশি স্বেচ্ছাসেবক রয়েছে এবং তাদের অর্ধেকই এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। তারা মানুষ এবং বিশ্বের সংহতি ও মানবতার জন্য কাজ করে। 
২০২৩ সালের শুরু থেকে, বাংলাদেশে জাতিসংঘের এই কাজে ১৮০ টিরও বেশি জাতিসংঘের স্বেচ্ছাসেবক অবদান রেখেছে। এটি বাংলাদেশকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ত্বরান্বিত করতে সহায়তা করছে। তারা সুস্বাস্থ্য ও কল্যাণ, শিশু ও মাতৃস্বাস্থ্য সেবা, সকলের প্রাথমিক শিক্ষায় প্রবেশাধিকার নিশ্চিত করার পাশাপাশি লিঙ্গ সমতা উন্নীত করা, গণতন্ত্র ও শান্তি বজায় রাখতে এবং জলবায়ুর পরিবর্তনজনিত পরিস্থিতির সাথে টিকে থাকতেও সহায়তা করেছে। এছাড়াও তারা দারিদ্র্য বিমোচনের উদ্যোগকে সহায়তা দিয়েছে।  
ইউএনভি বাংলাদেশের কান্ট্রি কো-অর্ডিনেটর সোনিয়া মেহজাবীন তার উপস্থাপনায় বিষয়টি তুলে ধরেন এবং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবসের তাৎপর্য ও স্বেচ্ছাসেবক সম্পর্কে শ্রোতাদের অবহিত করেন।
ইউএনভি বিশ্বের প্রায় ১৬০টি দেশে সক্রিয় এবং ১৭০ টিরও বেশি জাতিসত্বার প্রতিনিধিত্ব করে। বিশ্বব্যাপী ৫ ডিসেম্বর আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস (আইভিডি) পালিত হয়। স্বেচ্ছাসেবার শক্তি ও স্বেচ্ছাসেবী কার্যক্রমের সম্ভাবনার আলোকে উদযাপনের লক্ষ্যে জাতিসংঘ ১৯৮৫ সালে দিনটিকে আন্তর্জাতিক দিবস হিসাবে গ্রহন করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat