×
ব্রেকিং নিউজ :
ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করে গেছেন : মেয়র তাপস ভোলায় মহান মে দিবস পালন রাঙ্গামাটিতে দুই দিনব্যাপী ন্যাশনাল ইয়ুথ লিডারশীপ ট্রেনিং ক্যাম্পের উদ্বোধন চুয়াডাঙ্গায় আজ দুপুরে ৪০.৭ ডিগ্রিতাপমাত্রা রেকর্ড গাজা যুদ্ধে আরো ৩৩ জনের মৃত্যু : নিহতের সংখ্যা ৩৪ হাজার ৫৬৮ মিল্টন সমাদ্দার গ্রেপ্তার জাতির পিতার সমাধিতে রাজউক চেয়ারম্যানের শ্রদ্ধা সিলেটের আদালত পাড়ায় ন্যায়কুঞ্জের উদ্বোধন করলেন প্রধান বিচারপতি আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে : স্পিকার শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রামের মাধ্যমেই আওয়ামী লীগের জন্ম : শেখ পরশ
  • প্রকাশিত : ২০২৩-১২-২৩
  • ৩৪৫৩১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)’র উপাচার্য অধ্যাপক ডা. মো. শরফুদ্দিন আহমেদ বলেছেন, কোন বিষয়ে দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের বিকল্প নেই । শুধু প্রশিক্ষণ নিয়ে একা কাজ করলে হবে না।
তিনি আরো বলেন, এই প্রশিক্ষণ সংশ্লিষ্ট সবার মধ্যে ছড়িয়ে দেয়া দরকার। তা  না হলে প্রশিক্ষণ লব্ধজ্ঞান কোন কাজে আসবে না।
ডা. শরফুদ্দিন আহমেদ আজ দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ক্রিটিক্যাল কেয়ার নার্সিং ট্রেনিং প্রোগ্রামের ৩২তম থেকে ৩৬তম ব্যাচের  সনদপত্র বিরতণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
বিশ্ববিদ্যালয়ের সি-ব্লকের ১০ম তলায় অ্যানেসথেসিয়া অ্যানালজেসিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের ক্রিটিক্যাল কেয়ার ডিভিশনে এই অনুষ্ঠানে  আয়োজন করা হয়।
ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, মুমূর্ষু রোগীর অতি আপনজন এই ক্রিটিক্যাল কেয়ার বিভাগে কাজ করা নার্সরা । এ নার্সরা প্রতিদিন রোগীদের সেবা করে সদকায় জারিয়া অর্জন করছে।  এ ক্রিটিক্যালকেয়ার বা আইসিইউতে কর্মরত নার্সরা একজন কাউন্সিলর হিসেবে কাজ করবেন।  
তিনি বলেন, অ্যানেসথেসিয়া অ্যানালজেসিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের কারণে গত ৫২ বছরের ইতিহাসে প্রথমবারের মত আমরা ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট করতে সমর্থ হয়েছি। এই নার্সরা কাউন্সিলর হিসেবে আন্তরিকতার সাথে কাজ করলে আমরা আরো ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট করতে সমর্থ হবো। যারা আন্তরিকতার সাথে  ভাল কাজ করবে অবশ্যই তাদের পুরস্কার দেয়া হবে।
 উপাচার্য বলেন, অ্যানেসথেসিয়া অ্যানালজেসিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগে কর্মরত নার্সরা নিজের ঝুঁকি নিয়ে কাজ করেন। তাদের ইনসেনটিভ দেয়ার বিষয়ে আমার প্রশাসনের সবার সাথে আলাপ করে ইতিবাচক কিছু করার আশ্বাস দিচ্ছি।
তিনি আরো বলেন, নার্স, টেকনোলজিস্ট, টেকনিশিয়ানসহ যারা যে বিশেষ বিষয়ে পারদর্শী, তাদেরকে সেই কাজেই রাখতে হবে। যদি এ ধরণের কারো অন্য কোথাও পদায়ন করা হয়ে থাকলে, তবে তাকে পুনরায় তার অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা লব্ধ কাজেই ফিরিয়ে আনা হবে।  
অ্যানেসথিয়া বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবাশীষ বনিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রোটারী ক্লাব অব মেট্রোপলিটন, ঢাকার সভাপতি রোটারিয়ান ফেরদৌস আহমেদ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অ্যানেসথেসিয়া বিভাগের অধ্যাপক ডা. কামরুল হুদা।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. আশরাফুজ্জামান সজীব।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat