×
ব্রেকিং নিউজ :
সিরাজগঞ্জের উল্লাপড়ায় সড়ক দুর্ঘটনায় ভ্যান চালক নিহত রাজস্ব আয় বাড়াতে সংস্কার কর্মসূচি বাস্তবায়ন জরুরি শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন : পররাষ্ট্রমন্ত্রী গোপালগঞ্জের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস উদযাপিত কুড়িগ্রামে আইনগত সহায়তা দিবস ও লিগ্যাল এইড মেলা অনুষ্ঠিত জমজ শিশুর অপারেশনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা স্বাস্থ্যমন্ত্রীর প্রধানমন্ত্রী ব্যাংকক থেকে আগামীকাল দেশে ফিরবেন শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে
  • প্রকাশিত : ২০২৪-০১-১৬
  • ৩৪৪৫৫৩৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
সরকার যেভাবে ২০২১ সালে দেশে শতভাগ বিদ্যুতায়ন করেছে, তেমনি ২০২৬ সালের মধ্যে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করবে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ।
আজ মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। 
দ্বাদশ জাতীয় সংসদে মন্ত্রিসভায় তৃতীয়বারের মতো বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পর এদিন প্রথম সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন প্রতিমন্ত্রী। এর আগে দু'দফায় ১০ বছর এই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন তিনি।
তিনি আরও বলেন, ২০২৬ সালে গ্যাসের দৈনিক চাহিদা হবে ৬০০০ মিলিয়ন ঘনফুট। আমাদের সেভাবে প্রস্তুতি রয়েছে। সিস্টেমে মোট ২০ শতাংশ গ্যাস আমদানি থেকে যোগান আসছে। আমাদের লক্ষ্য হচ্ছে এই অনুপাত অব্যাহত রাখা। নিজস্ব গ্যাস সম্পদের আহরণ বাড়ানো আমাদের লক্ষ্য। ২০২৫ সালের মধ্যে ৪৬টি কূপ খননের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ চলছে।
তিনি বলেন, পেট্রোবাংলার গ্যাস ম্যানেজমেন্ট পরিকল্পনা প্রণয়নে কাজ করছে। আমরা বিবিয়ানায় সুখবর পেতে যাচ্ছি। ১.৬ টিসিএফ গ্যাস পাওয়ার সম্ভাবনা দেখা গেছে। এ বছরের শেষের দিকে নিশ্চিত হওয়া যাবে।
প্রতিমন্ত্রী বলেন, বর্তমান গ্যাসের যে সংকট চলছে তা সাময়িক। একটি এফএসআরইউ নিয়মিত সার্ভিসিংয়ে থাকায় এই সংকট, দু একদিনের মধ্যে কেটে যাবে। তবে আরেকটি এফএসআরইউ নিয়মিত সার্ভিসিংয়ে যাবে সেটি মার্চ নাগাদ চালু হবে।
তিনি বলেন, আমাদের চলতি মেয়াদে অগ্রাধিকার হবে ভোলা থাকে বরিশাল পর্যন্ত গ্যাসের পাইপলাইন নির্মাণ। পাইপলাইন লাইন নির্মাণের প্রাক-সমীক্ষা শেষ হয়েছে। ভোলা থেকে ৫ মিলিয়ন ঘনফুট সিএনজি আসছে, পর্যায়ক্রমে আরও বাড়বে।
তিনি বলেন, আমাদের অনেকগুলো চ্যালেঞ্জ আসবে, সকলে মিলে মোকাবিলা করতে হবে। তৃতীয়বার এই মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছি। এটি আমার প্রতি প্রধানমন্ত্রীর আস্থার বহি:প্রকাশ।
এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বিশেষ আইন প্রয়োগ করায় দ্রুত শতভাগ বিদ্যুতায়ন করা সম্ভব হয়েছে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat