×
ব্রেকিং নিউজ :
ভৌগোলিক কারণে সিঙ্গাপুরের জন্য চট্টগ্রাম খুবই গুরুত্বপূর্ণ : হাই কমিশনার কৃষকবান্ধব রাজনৈতিক শক্তি গড়ে তুলতে হবে: গণপূর্তমন্ত্রী জাতির পিতার সমাধিতে বিজিএমইএ’র নবনির্বাচিত কমিটির শ্রদ্ধা আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে :রেলপথ মন্ত্রী আগামীকাল থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের বিডিইউতে জিএসটি গুচ্ছভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত পরিবেশ সাংবাদিকতা সুরক্ষায় প্রাতিষ্ঠানিক উদ্যোগ নেয়া হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী টেনিস খেলাকে জনপ্রিয় করতে কাজ করা হচ্ছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী কাপ্তাই লেকের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে উদ্যোগ গ্রহণ করা হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী
  • প্রকাশিত : ২০২৪-০৩-১৫
  • ২৩৪৫২৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে: আগামী তিন দিনের মধ্যে রাশিয়ানরা ছয় বছরের জন্য তাদের প্রেসিডেন্ট নির্বাচিত করবেন।
সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করে এটি হবে প্রথম প্রেসিডেন্ট নির্বাচনে ভোট। এর আগে এই প্রযুক্তি পূর্বের স্থানীয় সরকারের ভোটের সময় পরীক্ষা করা হয়েছিল। তিন দিনের ভোটে প্রথমবারের মতো দনবাস এবং নভোরোশিয়ার বাসিন্দারা অংশ নেবেন।
ইতোমধ্যেই রাশিয়ার সুদূর পূর্বাঞ্চলে বিশেষকরে পূর্বের কামচাটকা এবং চুকোটকায় ভোট গ্রহণ শুরু হয়েছে। কামচাটকার গভর্নর ভøাদিমির সোলোডভ প্রথম আঞ্চলিক প্রধান যিনি তার ভোটধিকার প্রয়োগ করেছেন।
প্রার্থীরা ২০২৪ সালের নির্বাচনে শীর্ষ রাষ্ট্রীয় পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন, যা আধুনিক রাশিয়ার ইতিহাসে সামগ্রিকভাবে অষ্টম। তারা হলেন ভøাদিস্লাভ দাভানকভ (নিউ পিপলস পার্টির মনোনীত), বর্তমান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, এলডিপিআর পার্টির লিওনিড স্লুটস্কি এবং নিকোলে খারিটোনভ (রাশিয়ার কমিউনিস্ট পার্টি)।
প্রেসিডেন্টের দৌড়ের একেবারে শুরুতে দলগুলোর নয়জন প্রতিদ্বন্দ্বী এবং ২৪ জন স্বতন্ত্র প্রতিযোগী সহ মোট ৩৩ জন রাশিয়ান প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে মাত্র ১৫ জন শেষ পর্যন্ত প্রার্থী হিসাবে নিবন্ধিত হওয়ার জন্য প্রয়োজনীয় নথি জমা দিয়েছেন। নথি জমা দেওয়ার সময়সীমা ১ জানুয়ারিতে শেষ হলে মাত্র ১১ জন প্রার্থী প্রতিযোগিতায় টিকে গেলেন। কিন্তু শেষ পর্যন্ত মাত্র চারজন প্রার্থী ভোটের যুদ্ধে নেমেছেন।
প্রথমবারের মতো রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন চলবে তিনদিন। রাশিয়ান কেন্দ্রীয় নির্বাচন কমিশনের চেয়ার এলা পামফিলোভা অনুসারে রাশিয়ানরা এই ফর্ম্যাটটি পছন্দ করেছে। কারণ, এটি তাদের ভোট দেওয়ার আরও সুযোগ করে দিয়েছে।
সামগ্রিকভাবে, রাশিয়ায় স্থানীয় সময় সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ৯৪,০০০ এর বেশি ভোট কেন্দ্র খোলা থাকবে। বিদেশের বেশ কয়েকটি স্থান বাদে ভোট আনুষ্ঠানিকভাবে ১৭ মার্চ স্থানীয় সময় রাত ৯টায় শেষ হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat