Logo
×
ব্রেকিং নিউজ :
ভোলার চরফ্যাসনে করোনায় ক্ষতিগ্রস্থদের মাঝে খাদ্যশস্য বিতরণ হেফাজত নেতা আতাউল্লাহ ও শাখাওয়াত ছয় দিনের রিমান্ডে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে হচ্ছে শত বছরের মাস্টার প্ল্যান লিবিয়ায় আটকে পড়া ১৬০ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হয়েছে রাষ্ট্রপতি আগামীকাল দ্বিতীয় ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন নিবেন প্রধানমন্ত্রী বিপন্ন মানবতার পাশে দাঁড়িয়ে দৃষ্টান্ত স্থাপন করছেন : ওবায়দুল কাদের সকল রাজনৈতিক ষড়যন্ত্রের বিরুদ্ধে ভ্যানগার্ড হিসেবে কাজ করবে আওয়ামী লীগ : তথ্য ও সম্প্রচার মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানালেন পররাষ্ট্রমন্ত্রী টেকসই নগরায়নের পাশাপাশি গ্রামগুলোকেও পরিকল্পিতভাবে গড়ে তুলতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী সোহরাওয়ার্দী উদ্যানে প্রায় ১ হাজার গাছ লাগানো হচ্ছে
  • আপডেট টাইম : 09/03/2021 06:58 PM
  • 75 বার পঠিত

ব্রাসিলিয়াস্থ বাংলাদেশ দূতাবাস বাঙালি জাতির ইতিহাস ও অস্তিত্বের সাথে ওতপ্রোতভাবে মিশে থাকা বঙ্গবন্ধুর ৭ মার্চের কালজয়ী ভাষণের ব্রাজিলিয়ান পর্তুগীজে অনুবাদের মাধ্যমে এ ঐতিহাসিক ভাষণের ৫০তম বার্ষিকী উদযাপন করেছে।
ব্রাজিলের সার্বিক করোনাভাইরাস পরিস্থিতির ক্রমাবনতির প্রেক্ষিতে এবং ব্রাসিলিয়া সরকারের এ সংক্রান্ত স্বাস্থ্য নির্দেশনার অনুসরণে সীমিত পরিসরে যথাযথ মর্যাদায় দিবসটি উদযাপিত হয়।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্রাজিলের ২১ কোটি জনগণ এবং এদেশে বসবাসকারী লাখ লাখ বিদেশির কাছে বঙ্গবন্ধুর উদাত্ত শব্দমালা পৌঁছে দেয়ার লক্ষ্যে দূতাবাস বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ব্রাজিলীয় পর্তুগীজ ভাষায় অনুবাদের দায়িত্ব ব্রাজিলের অন্যতম প্রথিতযশা রিও গ্রান্ডে দো সুল বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ত্বের অধ্যাপিকা ড. রবার্ট সার্টোরি লুসো ডি কার্বালোকে দেয়া হয়। তিনি অত্যন্ত আন্তরিকতার সাথে এই দ্বায়িত্ব পালন করেন এবং জাতির পিতার দৃপ্ত উচ্চারণের ৫০ বছর পর ৭ মার্চ ২০২১ তারিখে ব্রাসিলিয়াস্থ’ বাংলাদেশ দূতাবাসে ঐ যুগান্তকারী ভাষণের ব্রাজিলীয় পর্তুগীজ অনুবাদটি পাঠ করা হয়। প্রথমবারের মতো বঙ্গবন্ধুর ভাষণের মর্ম উপলব্ধি করতে পেরে উপস্থিত ব্রাজিলীয় অতিথিরা অনেকেই আবেগাপ্লুত হয়ে ওঠেন।
উল্লেখ্য, অধ্যাপিকা ড. রবার্ট সার্টোরি জুম প্ল্যাটফর্মেূর মাধ্যমে পোর্ত আলেগ্রো শহর থেকে দূতাবাসের অনুষ্ঠানে যোগদান করেন। স্বাধীনতার সূবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর মাহেন্দ্রক্ষণে দূতাবাস কর্তৃক ১৭ মার্চ জাতির পিতার জন্ম দিবসে এই অনুবাদটির পুস্তিকা প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হবে। এই প্রকাশনার মাধ্যমে ব্রাজিলের নাগরিকরা বঙ্গবন্ধুর সাথে সম্যক পরিচিতি লাভ করবে বলে দূতাবাস আশাবাদী।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...