×
ব্রেকিং নিউজ :
তথ্য কমিশন বাংলাদেশ ৬টি অভিযোগের নিষ্পত্তি করেছে কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময় জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান পণ্যের দাম বাড়াতেই বিএনপির ভারত বর্জন কর্মসূচি : নাছিম কর্ণফুলী নদীতে ফিশিং বোটে বিস্ফোরণ, দগ্ধ ৪ জনকে চমেকে ভর্তি
  • প্রকাশিত : ২০২১-০৩-২৩
  • ৮১৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশের অর্থনীতি গতিশীল করার জন্য একটি শক্তিশালী পুঁজিবাজার অত্যাবশ্যকীয়। পুঁজিবাজারকে আরও জনবান্ধব এবং বাজারের উন্নতির স্বার্থে সরকার প্রয়োজনীয় সব করতে প্রস্তুত।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আয়োজিত ‘স্বাধীনতার সূবর্ণজয়ন্তী : বঙ্গবন্ধুর স্বপ্নের আলোকে পুঁজিবাজারের সম্ভাবনা’ বিষয়ক ভার্চ্যুয়াল সেমিনারে তিনি এ কথা বলেন।
অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের জন্য যা চাওয়া হয়েছিল, তার চেয়ে বেশি দেওয়া হয়েছে। আমরা অপ্রদর্শিত টাকা বিনিয়োগের সুযোগ করে দিয়েছি, নগদ লভ্যাংশে উৎসাহিত করেছি। এসময় আসন্ন বাজেটকে কেন্দ্র করে সবার উপকারে আসবে এমন কোন পরামর্শ থাকলে, তা দেওয়ার অনুরোধ করেন তিনি।
বর্তমানে পুঁজিবাজার অনেক শক্তিশালী উল্লেখ করে তিনি বলেন, এই বাজারকে জনবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে। এর জন্য সব ধরণের সহযোগিতা আমরা করতে চাই। তিনি পুঁজিবাজারের প্রতি মানুষের আস্থা ও বিশ্বাস বাড়ানোর বিষয়ে গুরুত্বারোপ করেন।
মুস্তফা কামাল বলেন, একটি কোম্পানি ১ বছর বা ২ বছর বোনাস শেয়ার দিতে পারে। যা ব্যবসা সম্প্রসারণের জন্য হতে পারে। এর পেছনে অন্য কোন কারন থাকতে পারে না। কিন্তু অনেক কোম্পানির রিজার্ভ বড় করে দেখায় এবং অর্থের ছয়-নয় করে। যা বিনিযোগকারিদের জন্য অত্যন্ত ক্ষতিকর।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পুঁজিবাজার তথ্যপ্রযুক্তি (আইটি) নির্ভর করতে হবে। বিশ্বব্যাপী করোনা মহামারি এটি বুঝিয়ে দিয়েছে আইটি ছাড়া অনেক কিছুই সম্ভব না। তিনি বলেন, পুঁজিবাজারের বিনিয়োগকারিদের সাথে অনেক সময় এক শ্রেণীর লোক প্রতারণা করে। এই প্রতারণা বন্ধের জন্য তথ্য প্রযুক্তি অনেক কাজ করতে পারে। আমরা সেই লক্ষে কাজ করে যাচ্ছি।
তিনি বলেন,বিনিয়োগকারিদের জন্য আইসিবিকে আরও শক্তিশালী করার প্রয়োজন। তাই এরই মধ্যে প্রতিষ্ঠানটিকে ঢেলে সাজানোর কাজ শুরু হয়ে গেছে।
শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পুঁজিবাজারের গভীরতা বাড়াতে কাজ করছে বিএসইসি। নতুন পণ্য নিয়ে কাজ শুরু করেছি। বিশেষ করে একটি গতিশীল বন্ড মার্কেট তৈরির কাজ চলছে। ইতোমধ্যে সরকারি ও বেসরকারি পর্যায়ে সুকক বন্ড চালু হয়েছে। সামনে পরপেসুয়াল বন্ড ও গ্রীণ বন্ড নিয়ে কাজ চলছে।
বিএসইসির চেয়ারম্যান আরও বলেন, পুঁজিবাজারকে এগিয়ে নিতে শুধুমাত্র ইক্যুইটি নির্ভরতা থেকে বেরিয়ে যাওয়ার চেস্টা চলছে। আমরা অনেক বন্ডের অনুমোদন দিয়েছে। যে বন্ড ইতোমধ্যে ফল দিতে শুরু করেছে। তিনি বলেন, আগামিতে বন্ডগুলো লেনদেনে আসতে যাচ্ছে। এছাড়া বিদেশীরা বন্ডে বিনিয়োগ শুরু করেছে বলে জানান তিনি।
তিনি আরও বলেন, দূর্বল কোম্পানিগুকে সবল করার কাজ চলছে। ইতোমধ্যে ওটিসি মার্কেটের চারটি কোম্পানি মূল মার্কেটে নিয়ে আসা হয়েছে। ২১টি কোম্পানি এটিবিতে যাওয়ার জন্য আবেদন করেছে এবং আরও ১৮টি কোম্পানি ভালো করার জন্য কাজ চলছে।
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম বক্তব্য রাখেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat