×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-০৪-০৩
  • ৬১৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সিরাজগঞ্জের উল্লাপাড়ার মহেষপুর-গজাইল পর্ষন্ত প্রায় সোয়া এক কিলোমিটার কাঁচা সড়ক পথ বেহাল দশায় খানাখন্দে ভরপুর হয়ে পড়েছে। এক বছর আগে সরকারী ও গ্রামবাসীর অর্থায়নে প্রায় ৯ লাখ টাকা ব্যয়ে সড়কটি পুনঃনির্মাণ করা হয়েছিলো। সড়কটি পুনঃ নির্মানের অর্ধেক টাকা গ্রামবাসীরা দিয়ে ছিলেন। বছর না ঘুরতেই গত বন্যার পানির স্রোত ও ঢেউয়ের আঘাতে সড়ক পথটি ক্ষতি গ্রস্থ হয়ে চলাচলে অযোগ্য হয়ে পড়েছে ।
উল্লাপাড়া উপজেলার প্রত্যান্ত অঞ্চলের উধুনিয়া ইউনিয়েনের মহেষপুর ঢালু থেকে গজাইল বাজার পর্যন্ত প্রায় সোয়া এক কিলোমিটার কাঁচা সড়ক পথ বহু বছর ধরে মেরামতের অভাবে বেহাল অবস্থায় ছিলো । এক বছর আগে উচু করে সড়ক পথটি পুনঃনির্মাণ করা হয় । পুনঃনির্মাণে ওই এলাকাবাসী সহজে ও দ্রুত সময়ের মধ্যে গ্রাম থেকে শহরে যাতায়াত করতে পারতো কিন্তু গত বন্যার পানির স্রোত ও ঢেউয়ের আঘাতে সড়ক পথটি আবার পূর্বের অবস্থায় ফিরে এসেছে ।
সরজমিনে গিয়ে জানা যায়, বর্ষাকালে পানির স্রোত ও ঢেউয়ের আঘাতে সড়ক পথের বেশির ভাগ অংশ ধসে গেছে । শুষ্ক মৌসুমে এসে পুরা সড়ক পথ জুড়ে ধুলায় ভরপুর হয়ে আছে । ছোট-বড় খানাখন্দে পুরো সড়ক । এখন এলাকার লোকজন পায়ে হেটে দীর্ঘ পথ চলাচলে চরম ভোগান্তিতে পড়ছে । এলাকা বাসী জানায়, সড়কটি উচু করে পুনঃনির্মাণ করা হলেও বন্যার পানির স্রোত ও ঢেউয়ের আঘাতে তা ধসে যায় ।
উধুনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুল জলিল প্রামানিক জানান, গুরুত্বপুর্ণ ওই সড়ক পথটি পুনঃনির্মানে প্রায় ৯ লাখ টাকা ব্যয় হয়েছিল । ওই ব্যয়কৃত অর্থের মধ্যে এলাকার তিন গ্রামবাসী চার লাখ পয়ষট্রি হাজার টাকা ও চেয়ারম্যানের নিজ তহবিল থেকে পোনে দু লাখ টাকা এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস থেকে একটি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে আড়াই লাখ টাকা বরাদ্দ দিয়ে সড়কটি পুনঃ নির্মান করা হয়েছিলো কিন্তু বন্যায় তা ধসে গেছে ।
উপজেলা প্রকৌশলী মঈন উদ্দিন বলেন, উপজেলার পশ্চিমাঞ্চল জুড়ে স্বাভাবিক বন্যাতেই তলিয়ে গিয়ে সড়ক পথগুলো ক্ষতিগ্রস্ত হয় । প্রতি বছর বন্যায় পশ্চিমাঞ্চলের সড়ক গুলো ক্ষতির হাত থেকে রক্ষার জন্য সড়ক পথ উচু না করে সাবমারজেবল সড়ক নির্মাণ করা হচ্ছে । যা বন্যার সময় ওই অঞ্চলের মানুষ নৌকায় যাতায়াত করবে আর শুষ্ক মৌসুমে যানবাহনে চলাচল করবে । মহেষপুর সড়কসহ এলাকার সড়কগুলো উন্নয়নে ও পুনঃনির্মানে সাবমারজেবল সড়ক নির্মানে পরিকল্পনা করা হচ্ছে । এরই মধ্যে একাধিক সাবমারজেবল সড়ক নির্মাণ কাজ শুরু করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat