Logo
×
ব্রেকিং নিউজ :
ডাচ-বাংলার সার্ভার সংযোগ পরিবর্তন করে ২ কোটি ৫৭ লাখ টাকা আত্মসাৎ : গ্রেফতার ৪ রিজার্ভ থেকে ঋণ দিয়ে বাড়তি আয়, মন্দ নয় : অর্থমন্ত্রী নিপুণ রায়কে হাইকোর্টের জামিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের শর্তসাপেক্ষে প্রমোশন করোনায় সিলেট বিভাগে একদিনে ৭ জনের মৃত্যু বীর মুক্তিযোদ্ধা শহিদুল আলম মন্টুকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সরকার দেশে আন্তর্জাতিক মানের ভ্যাকসিন ইনষ্টিটিউট প্রতিষ্ঠা করবে : প্রধানমন্ত্রী স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনে অঙ্গীকার পুনর্ব্যক্ত রাষ্ট্রপতির করোনা সংক্রমণ বৃদ্ধি পেলে দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী বিএনপি’র মুখে দুর্নীতি বিরোধী বক্তব্য ভুতের মুখে রাম নাম : ওবায়দুল কাদের
  • আপডেট টাইম : 09/06/2021 10:18 PM
  • 39 বার পঠিত

ইউরোতে নামার আগে অলিভার গিরুদের জোড়া গোলে শেষ প্রস্তুতি ম্যাচে বুলগেরিয়াকে ৩-০ ব্যবধানে হারিয়েছে বিশ^ চ্যাম্পিয়ন ফ্রান্স। তবে ফরাসীদের জন্য দু:সংবাদ পায়ের চোট নিয়ে প্রথমার্ধের ৩৯ মিনিটে মাঠ ছাড়তে হয়েছে করিম বেনজেমাকে।
আগামী ১৫ জুন জার্মানির বিপক্ষে ম্যাচ দিয়ে এফ গ্রুপ থেকে ইউরো মিশন শুরু করবে ফ্রান্স। গ্রুপ ম্যাচে বর্তমান ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল এবং হাঙ্গেরির মোকাবেলা করবে দলটি। বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় দর্শকদের উপস্থিতিতে অনুষ্ঠিত হবে ওই তিনটি ম্যাচ।
আনুমানিক প্রায় ছয় বছর নির্বাসিত থাকার পর এবার ফ্রান্সের জাতীয় দলে ডাক পেয়েছেন ৩৩ বছর বয়সি বেনজেমা। তবে তার পরিবর্তিত হিসেবে দলভুক্ত অলিভার গিরুদ প্রমান করেছেন কেন লেস ব্লুস দলকে এবারের টুর্নামেন্টের ফেভারিটদের একটি হিসেবে ভাবা হচ্ছে। ম্যাচের শেষভাগে জোড়া গোল দিয়ে তিনি ব্যক্তিগত আন্তর্জাতিক গোল সংখ্যা ৪৬টিতে উন্নীত করেছেন। ৩৪ বছর বয়সি এই তারকা এখন ফ্রান্সের সর্বকালের সর্বাধিক গোলদাতার অবস্থান থেকে মাত্র ৫ গোলের দূরত্বে রয়েছেন। ওই আসনটি এখনো থিয়েরি অঁরির দখলেই রয়েছে। তবে বেনজেমা ফিরলে তাকে হয়তো ফের ফিরতে হবে সাইডলাইনে।
সম্প্রচারক এমসিক্সকে গিরুদ বলেন,‘ মানুষ যখন আমাকে চাইবে, তখন সবচেয়ে গুরুত্বপুর্ন হচ্ছে কাজটি সম্পন্ন করা। সতীর্থদের কাছ থেকে আমি ভাল সহযোগিতা পেয়েছি। তারা জানে আমি বক্সের কোন দিকে যাচ্ছি, ফলে আমি ভালভাবেই শেষ কাজটি সম্পন্ন করতে পারি।’
আনুমানিক ৫০০০ দর্শকদের সামনে স্তাদে ডি ফ্রান্সে অনুষ্ঠিত ম্যাচের ২৯ মিনিটে গোল করে ফ্রান্সকে এগিয়ে দেন আঁতোয়ান গ্রিজম্যান। বক্সের ভেতর বাইসাইকেল শটে বাজি মাত করেন তিনি। তার উল্টো শটের বলটি সফরকারী এক ডিফেন্ডারের গায়ে লেগে জড়িয়ে যায় জালে। এতেই প্রথমবারের মত সরাসরি ম্যাচ দেখার সুযোগ পাওয়া দর্শকরা মেতে উঠে উদযাপনে।
এর পরেই একটি বলে ঝুকিপুর্ন হেড করতে গিয়ে বেশ জোরেই মাঠে পড়ে যান রিয়াল মাদ্রিদ তারকা করিম বেনজেমা। তার অবস্থা পর্যবেক্ষনের জন্য তাকে মাঠের বাইরে নিয়ে যান কর্তব্যরত টিম ডাক্তাররা। এর পরেই তাকে মাঠ থেকে প্রত্যাহার করে নেন কোচ দিদিয়ের দেশ্যম।
এদিকে রক্ষনাত্মক কৌশলের কারণে সফরকারী রক্ষনে গিয়ে বার বার ব্যর্থ হচ্ছিল কিলিয়ান এমবাপ্পে সহ স্বাগতিক স্ট্রাইকাররা। তবে অলিভার গিরুদের নৈপুণ্যের কাছে ব্যর্থ হয়েছে প্রতিপক্ষের সব কৌশল। ম্যাচের ৮৩ মিনিটে তিনি আদায় করেন ফ্রান্সের দ্বিতীয় গোল। নির্ধারিত সময়ের (৯০মি.) পর আরও একবার অভিজ্ঞতার ঝলক দেখান গিরুদ। বেন ইডারের পাস থেকে বল নিয়ে সোজা লক্ষ্যভেদ করেন তিনি। এতেই ৩-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।
এদিকে আরেক অনুশীলণ ম্যাচে লিথুয়ানিয়াকে ৪-০ গোলে হারিয়েছে তরুণদের নিয়ে গঠিত স্পেন। অধিনায়ক সার্জিও বাসকুয়েটস কোভিড পরীক্ষায় পজিটিভ হওয়ায় প্রথম একাদশের সব সদস্যকেই পাঠিয়ে দেয়া হয়েছে আইসোলেশনে। ম্যাচের চতুর্থ মিনিটেই হুগো গুইলারমো গোল করে এগিয়ে দেন স্পেনকে। ২০ মিনিট পর গোল করে ব্যবধান দ্বিগুন করেন এসি মিলানের ফরোয়ার্ড ব্রাহিম দিয়াজ। ম্যাচের বয়স আধাঘন্টা পেরুনোর সময় পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন আবেল রুইজ। তবে বিরতির থেকে ফেরার নয় মিনিট পর অসাধারণ এক ফ্রি কিক থেকে হুয়ান মিরান্ডার গোলে ৩-০ গোলের ব্যবধান রচনা করে স্পেন। ৭৩ মিনিটে জাভি পুয়াদোর গোলে ৪-০ গোলের জয় নিশ্চিত হয় স্প্যানিশদের। স্পেনের স্বস্থ্যমন্ত্রীর বক্তব্য অনুযায়ী আজই কোভিড টিকা প্রয়োগের কথা রয়েছে স্প্যানিশ দলের সদস্যদের। দলটি সোমবার সেভিয়ায় সুইডেনের বিপক্ষে ম্যাচ দিয়ে ‘ই’ গ্রুপ থেকে শুরু করবে ইউরো মিশন।
গতকাল অণুষ্ঠিত আরেক প্রীতি ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে পোল্যান্ড।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...