×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-০৭-১৩
  • ৪৮৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ দূতাবাস, প্যারিস এর উদ্যোগে ও ফরাসি ডাক বিভাগ ‘লা পোস্টের ‘সহায়তায় স্মারক ডাকটিকেট অবমুক্ত করা হয়েছে।
‘লা পোস্টের’ সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে ফরাসি ডাক বিভাগের ডাক টিকেট প্রকাশনা বিভাগ পিলাপোস্টের পরিচালক গিলিস লিচিটিজ এবং ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন যৌথভাবে সেখানকার সময়ানুযায়ি গতকাল এ স্মারক ডাকটিকেট অবমুক্ত করেন। 
আজ প্যারিসে বাংলাদেশ দূতাবাসের আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় কভিড-১৯ অতিমারীর কারণে স্বাস্থ্যবিধি অনুসরণ করে আয়োজনে দূতাবাসের সব কর্মকর্তা এবং পিলাপোস্টের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং প্রবাসী বাংলাদেশি প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।
রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন শুভেচ্ছা বক্তব্যের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। 
রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধু আজীবন সারা বিশ্বের নির্যাতিত, নিপীড়িত মানুষের পক্ষে তাঁদের অধিকার আদায়ের দাবিতে সোচ্চার ছিলেন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে তাঁর রাজনৈতিক আদর্শ, জীবন দর্শন সারা বিশ্বের স্বাধীনতাকামী জনগোষ্ঠির কাছে পৌঁছে দিতে দূতাবাসের চলমান উদ্যোগের এটি অন্যতম।
তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে স্মারক ডাকটিকেট প্রকাশনা জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধার্ঘ্য হিসেবে তিনি উল্লেখ করেন। রাষ্ট্রদূত এই প্রকাশনায় সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। পিলাপোস্টের পরিচালক গিলিস লিচিটিজ বলেন, তিনি এ মহৎ উদ্যোগের সাথে সংশ্লিষ্ট হতে পেরে গর্বিত। এ কাজের সাথে সম্পৃক্ত হওয়ায় তাঁরাও বঙ্গবন্ধুর মত একজন মহান ব্যক্তিত্ব সম্পর্কে, তাঁর জীবনাদর্শ সম্পর্কে বিশদভাবে জানতে পেরেছেন। এ ডাক টিকেট ফরাসি জনগণের কাছে বাংলাদেশের জাতির পিতাকে আরো সুপরিচিত করতে একটি বিশেষ ভূমিকা রাখবে। তিনি এ ডাক টিকেটের ব্যবহারিক নানা বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। 
তিনি বলেন, এই ডাক টিকেট নিত্য ব্যবহার্য ডাক টিকেট, কেবল স্মারক ডাক টিকেট নয়। এর মাধ্যমে ফ্রান্সের অভ্যন্তরে এবং বিশ্বের যে কোনো দেশে চিঠি বা পার্সেল প্রেরণ করা যাবে। বিখ্যাত বাংলাদেশি চিত্রশিল্পী শামসুদ্দোহারের আঁকা বঙ্গবন্ধুর একটি প্রতিকৃতি এই স্মারক ডাকটিকেট এ ব্যবহার করা হয়।
অনুষ্ঠানের দ্বিতীয় অংশে রাষ্ট্রদূত ‘লা পোস্টকে ডাক টিকেটের একটি রেপ্লিকা উপহার হিসেবে প্রদান করেন, যা লাপোস্টের সদর দপ্তরে প্রদর্শন ও সংরক্ষণ করা হয়। এছাড়াও রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর লেখা ‘কারাগারের রোজ নামচা’র ফরাসি সংস্করণ জার্নাল ডি প্রিজন এবং জাতিসংঘের সকল দাপ্তরিক ভাষা ও বাংলায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের সংকলন ‘দ্যা হিস্টরিক সেভেনথ মার্চ স্পিচ অব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, এ্যা ওয়ার্ল্ড ডকুমেন্টারি হেরিটেজ’ শীর্ষক বই দুইটি ‘লাপোস্ট’কে উপহার হিসেবে দেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat