Logo
×
ব্রেকিং নিউজ :
জীবনের সুরক্ষায় জনস্বার্থে শেখ হাসিনা সরকার কঠোর বিধিনিষেধের সিদ্ধান্ত নিয়েছে : ওবায়দুল কাদের শোক মাসের কর্মসূচি সীমিত পরিসরে পালনের সিদ্ধান্ত আওয়ামী লীগের ফকির আলমগীরের চলে যাওয়া এক কিংবদন্তির প্রস্থান : শহীদ মিনারে তথ্য ও সম্প্রচার মন্ত্রী কঠোর বিধি নিষেধের দ্বিতীয় দিন চলছে হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের বিকল্প আসছে বাংলাদেশে রাষ্ট্রীয় মর্যাদায় চিরনিদ্রায় শায়িত হলেন কিংবদন্তি গণসংগীতশিল্পী ও মুক্তিযোদ্ধা ফকির আলমগীর দেবীদ্বারে ১৬টি মামলায় ৯ হাজার টাকা জরিমানা আদায় করোনা বৃদ্ধি।। আইসল্যান্ডে ফের কোভিড সংক্রান্ত বিধিনিষেধ আরোপ স্থিতিশীলতার লক্ষ্যে নতুন করে আলোচনায় বসবে যুক্তরাষ্ট্র ও রাশিয়া বিশ্ব নেতৃবৃন্দ ও আন্তর্জাতিক সংস্থার প্রতি শিশুর উন্নয়নে একসাথে কাজ করার আহবান প্রতিমন্ত্রী ইন্দিরার
  • আপডেট টাইম : 14/07/2021 07:02 PM
  • 27 বার পঠিত

দেশে করোনাভাইরাসে মৃত্যু ১৭ হাজার ছাড়িয়েছে। গত ৯ জুলাই দেশে মৃত্যু ১৬ হাজারের ঘর অতিক্রম করে। ওইদিন পর্যন্ত মারা যায় ১৬ হাজার ৪ জন। মাত্র ৫ দিনে এই সংখ্যা ১৭ হাজার ছাড়িয়েছে।
দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় ২১০ জন মারা গেছেন। গতকালের চেয়ে আজ ৭ জন বেশি মারা গেছেন। গতকাল ২০৩ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ১৩১ ও নারী ৭৯ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ৫২ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত ১২ হাজার ৩৮৩ জন।
করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬১ শতাংশ। গত ১১ জুলাই থেকে মৃত্যুর হার একই রয়েছে। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১১ হাজার ৯১৩ জন, ৬৯ দশমিক ৮৬ শতাংশ এবং নারী ৫ হাজার ১৩৯ জন, ৩০ দশমিক ১৪ শতাংশ।  
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৭ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৪ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৯ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫২ জন এবং ষাটোর্ধ ১০৭ জন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৬৯ জন, চট্টগ্রাম বিভাগে ৩৯ জন, রাজশাহী বিভাগে ১৫ জন, খুলনা বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৪৬ জন, বরিশাল বিভাগে ১০ জন, সিলেট বিভাগে ৯ জন করে, রংপুর বিভাগে ১৪ জন এবং ময়মনসিংহ বিভাগে ৮ জন রয়েছেন। এদের মধ্যে ১৫৭ জন সরকারি, ৪০ জন বেসরকারি হাসপাতালে এবং ১৩ জন বাসায় মারা গেছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।
এতে বলা হয়, গত ২৪ ঘন্টায় ৪২ হাজার ৪৯০ জনের নমুনা পরীক্ষায় ১২ হাজার ৩৮৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৪১ হাজার ৭৫৫ জনের নমুনা পরীক্ষায় ১২ হাজার ১৯৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ১৮৫ জন বেশি আক্রন্ত হয়েছেন।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৯ দশমিক ১৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ২৯ দশমিক ২১ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ০৭ শতাংশ কম। এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৩ হাজার ৪৭৬ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৯৬ জন। ঢাকায় শনাক্তের হার ২৫ দশমিক ৯৬ শতাংশ। গতকাল ১৩ হাজার ৫৫৯ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ২০১ জন, যা ২৩ দশমিক ৬০ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩১ জন, গতকাল মারা যায় ৩০ জন।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৭০ লাখ ৯৯ হাজার ৪৯৭ জনের নমুনা পরীক্ষায় ১০ লাখ ৫৯ হাজার ৫৩৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৯২ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৮ হাজার ২৪৫ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৭ হাজার ৬৪৬ জন। গতকালের চেয়ে আজ ৫৯৯ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ৯৭ হাজার ৪১২ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৭০ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৪ দশমিক ৯১ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ২১ শতাংশ কম।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৪ হাজার ৮১০ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৪৩ হাজার ৬৩১ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ১৭৯টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪২ হাজার ৪৯০ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৪১ হাজার ৭৫৫ জনের। গতকালের চেয়ে আজ ৭৩৫টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...