Logo
×
ব্রেকিং নিউজ :
জীবনের সুরক্ষায় জনস্বার্থে শেখ হাসিনা সরকার কঠোর বিধিনিষেধের সিদ্ধান্ত নিয়েছে : ওবায়দুল কাদের শোক মাসের কর্মসূচি সীমিত পরিসরে পালনের সিদ্ধান্ত আওয়ামী লীগের ফকির আলমগীরের চলে যাওয়া এক কিংবদন্তির প্রস্থান : শহীদ মিনারে তথ্য ও সম্প্রচার মন্ত্রী কঠোর বিধি নিষেধের দ্বিতীয় দিন চলছে হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের বিকল্প আসছে বাংলাদেশে রাষ্ট্রীয় মর্যাদায় চিরনিদ্রায় শায়িত হলেন কিংবদন্তি গণসংগীতশিল্পী ও মুক্তিযোদ্ধা ফকির আলমগীর দেবীদ্বারে ১৬টি মামলায় ৯ হাজার টাকা জরিমানা আদায় করোনা বৃদ্ধি।। আইসল্যান্ডে ফের কোভিড সংক্রান্ত বিধিনিষেধ আরোপ স্থিতিশীলতার লক্ষ্যে নতুন করে আলোচনায় বসবে যুক্তরাষ্ট্র ও রাশিয়া বিশ্ব নেতৃবৃন্দ ও আন্তর্জাতিক সংস্থার প্রতি শিশুর উন্নয়নে একসাথে কাজ করার আহবান প্রতিমন্ত্রী ইন্দিরার
  • আপডেট টাইম : 19/07/2021 08:51 PM
  • 23 বার পঠিত

খরা কবলিত যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চল ও কানাডায় দাবানলের কারণে বির্স্তীর্ণ এলাকা পুড়ে যাচ্ছে। এ জন্য অগ্নিনির্বাপণ সক্ষমতা বাড়ানো হচ্ছ। কর্তৃপক্ষ শনিবার এ কথা জানায়্।
ক্যালিফোর্নিয়া সীমান্তের কাছে দক্ষিণ অরেগনের বুটলেগে ২,১০০ জনের বেশী অগ্নিনির্বাপক কর্মী আগুন নিয়ন্ত্রনে আনতে লড়াই করছে। গ্রীষ্মের চতুর্থ তীব্র তাপদাহে দাবানলের তীব্রতা ছড়িয়ে পড়ায় কিছু কর্মীকে বাধ্য হয়ে পিছু হটতে হয়। ক্যালিফোর্নিয়ায় দাবানলের তীব্রতা সত্ত্বেও অরেগনের সহায়তায় অগ্নিনির্বাপক কর্মী পাঠানোর ঘোষণা দিয়েছে।
কানাডা উত্তর-পশ্চিম অন্টারিওতে তাদের অবসন্ন ফায়ার ফাইটারদের অবস্থান জোরদারে মেক্সিকো থেকে প্রায় ১০০ জন কর্মীকে নিয়ে এসেছে। প্রাদেশিক কর্তৃপক্ষ এ কথা জানায়।
বুলগেট ফায়ার এখন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় দাবানল, এই অগ্নিকান্ড ২ লাখ ৭৪ হাজার একর এলাকা জুড়ে রয়েছে, যা নিউ ইয়র্ক সিটির চেয়ে বড় এলাকা। এর মধ্যে মাত্র ৭ শতাংশ নিয়ন্ত্রনে রয়েছে।
সরকারী ওয়েবসাইটে জানানো হয়,  “গরম ও শুষ্ক আবহাওয়া এবং বাতাসের কারণে আগুন সক্রিয় রয়েছে এবং  ছড়িয়ে পড়ছে।” এতে কমপক্ষে ২০ টি বাড়ি ধ্বংস হয়েছে।
কর্তৃপক্ষ জানিয়েছে, এই বিশাল অগ্নিকান্ডের ফলে বিপদজ্জনক ‘আগুন মেঘ’ বাতাসে মাইলের পর মাইল ছড়িয়ে পড়ছে, যা শুষ্ক বজ্রপাত এবং ‘ফায়ার টর্ণেডো’ সৃষ্টি করতে সক্ষম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...