Logo
×
ব্রেকিং নিউজ :
দাখিল পরীক্ষা শুরু হবে ১৪ নভেম্বর বৈশ্বিক সুদৃঢ় খাদ্য ব্যবস্থা গড়ে তোলার পরামর্শ প্রধানমন্ত্রীর বিদেশগামী যাত্রীদের ২৫ সেপ্টেম্বর থেকে বিমানবন্দরে কোভিড টেস্ট করা যাবে : স্বাস্থ্যমন্ত্রী ভোক্তা প্রতারণা বন্ধে কার্যকর উপায় বের করতে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনকে রাষ্ট্রপতির নির্দেশ বিশ্বে ‘ভ্যাকসিন বিভাজন’ দূর করার আহ্বান প্রধানমন্ত্রীর বিএনপি দেশের অগ্রযাত্রাকে থামিয়ে দিতে চায় : ওবায়দুল কাদের সাংবাদিকরা উন্নয়ন অগ্রগতির সহায়ক শক্তি : তথ্যমন্ত্রী ‘অতি জরুরি’ ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর দেশে গত গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে শনাক্তের হার ও মৃতের সংখ্যা কমেছে বিজ্ঞান এবং সাহিত্যে নোবেল বিজয়ীদের পুরস্কার প্রদান করা হবে তাদের নিজ নিজ দেশে
  • আপডেট টাইম : 24/07/2021 01:21 PM
  • 65 বার পঠিত

মার্কিন সামরিক বিমান ভেনিজুয়েলার আকাশসীমা লংঘন করেছে। দেশটি শুক্রবার এ দাবি করে একে ভয়াবহ উস্কানি হিসেবে উল্লেখ করেছে। একইসঙ্গে ভেনিজুয়েলা এ ধরণের যে কোন আগ্রাসীমূলক তৎপরতার কড়া জবাব দেয়ার বিষয়েও যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করেছে। 
ভেনিজুয়েলার ক্যারিবীয় উপকূলের কাছে কলম্বিয়া ও মার্কিন সামরিক বাহিনীর প্রশিক্ষণে অংশ নেয়ার প্রেক্ষিতে এ ঘটনা ঘটেছে। 
ভেনিজুয়েলার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সি-১৭ ধরনের একটি ভারি সামরিক যান বৃহস্পতিবার দেশটির আকাশসীমায় তিন মিনিটের জন্য ঢুকে পড়ে। এ সময় এটি প্রায় ১৪ নটিক্যাল মাইল পাড়ি দেয়। 
এতে আরো বলা হয়, ভয়াবহ উস্কানিমূলক এই কান্ডটি কলম্বিয়া ও মার্কিন সামরিক বাহিনীর প্রশিক্ষণের সময় ঘটেছে। 
ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সতর্ক থাকা এবং আগ্রাসীমূলক যে কোন কর্মকান্ডের কড়া জবাব দেয়ার সুনির্দিষ্ট নির্দেশ দিয়েছেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। 
যুক্তরাষ্ট্র ও কলম্বিয়ার সাথে ভেনিজুয়েলার কূটনৈতিক সম্পর্ক নেই। কলম্বিয়ার সাথে ভেনিজুয়েলার দুই হাজার ২শ’ কিলোমিটারেরও বেশি অভিন্ন সীমান্ত রয়েছে। 
ভেনিজুয়েলার সাবেক প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের সময় থেকেই দেশ দুটির সাথে কারাকাসের সম্পর্কের টানাপোড়েন শুরু হয়। কিন্তু ২০১৮ সালে মাদুরোর পুনর্নিবাচনকে কেন্দ্র করে সম্পর্কের উত্তেজনা তীব্র রূপ নেয়। 
ওই সময় কলম্বিয়া ও যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলার বিরোধী নেতা জুয়ান গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...