×
ব্রেকিং নিউজ :
তথ্য কমিশন বাংলাদেশ ৬টি অভিযোগের নিষ্পত্তি করেছে কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময় জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান পণ্যের দাম বাড়াতেই বিএনপির ভারত বর্জন কর্মসূচি : নাছিম কর্ণফুলী নদীতে ফিশিং বোটে বিস্ফোরণ, দগ্ধ ৪ জনকে চমেকে ভর্তি
  • প্রকাশিত : ২০২১-০৮-১৬
  • ৭৪৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাস জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদৎ বার্ষিকী ভার্চুয়ালি পালন করেছে।
আজ ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবার ও ১৯৭৫ সালের ১৫ আগস্টের শহিদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। 
এর আগে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা র্অধনমিত করেন এবং দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীর পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক র্অপণ করেন। 
আলোচনাকালে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বাংলাদেশ অভিন্ন ও সমার্থক। ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যার মাধ্যমে কার্যত ঐতিহাসিক মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন-সর্বভৌম বাংলাদেশকে হত্যা করা হয় এবং বাংলাদেশের পশ্চাৎমুখী যাত্রার অপসূচনা ঘটে। কিন্তু জাতির পিতার অবর্তমানে তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাঙালি জাতিকে আলোর দিশা দেখিয়ে যাচ্ছেন। রাষ্ট্রদূত সালেহ্ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের বাংলাদেশে ফিরিয়ে নিয়ে বিচারের রায় কার্যকর করতে প্রবাসীদের আন্তর্জাতিক জনমত গঠনে জোরালো ভূমিকা রাখার আহবান জানান।
জাতীয় শোক দিবস এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর আলোচনা অনুষ্ঠানে বেলজিয়ামে বসবাসরত বাংলাদেশ কম্যুনিটির সদস্যবৃন্দ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্গম পথ পাড়ি দিয়ে বাঙালি জাতির স্বাধীন বাংলাদেশের স্বপ্ন পূরণ করলেও তাঁকে সপরিবারে হত্যার মাধ্যমে বিশ্বের কাছে অকৃতজ্ঞ জাতি হিসেবে পরিচিত হয়েছিল। তাঁরা আরো বলেন, বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ তথা বাংলাদেশের ইতিহাস মুছে দেয়ার লক্ষ্যে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হলেও তাঁর আদর্শ, দর্শন ও কর্মের মাধ্যমে তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন।
জাতীয় শোক দিবসের অনুষ্ঠানের অংশ হিসেবে বঙ্গবন্ধু, বাংলাদেশ ও ১৫ আগস্ট ১৯৭৫ বিষয়ে বাংলাদেশ  ‘ফ্রন্ডস অব লিবারেশন ওয়ার অনার’ সম্মাননায় ভূষিত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিশ্ব স্বাস্থ্য বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক ড. রির্চাড ক্যাশ এবং জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের এমেরিটাস অধ্যাপক ড. উইলিয়াম গ্রীনোর সঙ্গে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহর ইংরেজিতে দু’টি কথোপকথন দূতাবাসের ফেসবুক পেইজে আপলোড করা হয়। 
এছাড়াও, জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধুর নেতৃত্ব ও বাংলাদেশ বিষয়ে ব্রাসেলসভিত্তিক সাউথ এশিয়া ডেমোক্রাটিক ফোরামের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক এবং ইউরোপিয়ান পার্লামেন্টের সাবেক সদস্য পাউলো কাসাকার একটি ইংরেজি ভিডিও বক্তৃতা দূতাবাসের ফেজবুক পেইজে আপলোড করা হয়।
এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর নির্মিত তথ্যচিত্র ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ প্রদর্শন করা হয়। 
কভিড-১৯ সংক্রান্ত স্থানীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করে অনুষ্ঠানটি ভার্চুয়াল প্লাটর্ফমে আয়োজন করা হয়।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat