×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-০৯-১৫
  • ৪৩৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বঙ্গবন্ধু’র সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে একটি উদার, গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক প্রজন্ম গড়ে তুলতে হবে। 
তিনি বলেন, প্রযুক্তিতে ও প্রগতির পথে নতুন প্রজন্মকে এগিয়ে নিয়ে যেতে পারলেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়ে তোলা সম্ভব হবে।
প্রতিমন্ত্রী আজ জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত   ‘মাইগভ’ র‌্যাপিড ডিজিটালাইজড সেবা সমূহের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন ।
তিনি বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মূল ভিত্তি ছিল ‘ভাষা ও সংস্কৃতি’। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।  সেই মুক্তি সংগ্রামের প্রথম ধাপ ‘রাজনৈতিক মুক্তি’ বঙ্গবন্ধু দিয়ে গেছেন স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। দ্বিতীয় মুক্তির যে ডাক দিয়েছিলেন সেই ‘অর্থনৈতিক বিপ্লব’ তিনি সফল করে যেতে পারেননি। 
প্রতিমন্ত্রী আরো বলেন, ’৭৫ এর ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশকে  ‘সোনার বাংলা ’ গড়ার যে বিপ্লবের  যে ডাক; সেটাকেও হত্যা করেছিল। ’
তিনি বলেন,‘বঙ্গবন্ধু বলেছিলেন,‘তৃতীয় বিপ্লব,যখন অর্থনীতির সমৃদ্ধি আসবে, সেটাকে টেকসই করতে হলে প্রয়োজন ‘সাংস্কৃতিক বিপ্লব’।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে  বঙ্গবন্ধুর সেই ‘দ্বিতীয় বিপ্লব’ সফল করতে পেরেছি,অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হয়েছি এবং মধ্যম আয়ের রাষ্ট্রে পরিণত হয়েছি। আর এই অর্থনৈতিক সমৃদ্ধিকে টেকসই করতে প্রয়োজন সাংস্কৃতিক বিপ্লব।’ 
তিনি জানান, ‘প্রধানমন্ত্রী সততা ও সাহসিকতা এবং দূরদর্শীতার সাথে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের রাষ্ট্রে পরিণত করেছেন এবং সামনে ২০৩১ সাল নাগাদ উচ্চ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সাল নাগাদ যে উন্নত,আধুনিক জ্ঞানভিত্তিক একটি বাংলাদেশ গড়ার ভিশন দিয়েছেন  তিনি। সেই ভিশন পূরণের জন্য সকলে একসাথে কাজ করবো।’ 
সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলমসহ উল্লেখিত দুই মন্ত্রণালয়ের কর্মকতা ও কর্মচারীবৃন্দ।
উল্লেখ্য,ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ২০২১ এর অভীষ্ট মোতাবেক জনগণের দোরগোঁড়ায় সেবা পৌছে দেয়ার লক্ষ্যে সরকার সকল নাগরিক সেবাকে ডিজিটাল সেবায় রূপান্তরের উদ্যোগ বাস্তবায়ন করছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন এটুআই প্রোগ্রামের কারিগরি সহায়তা ও সব মন্ত্রণালয়েরর উদ্যোগে বিভিন্ন্্রজেন্সিসহ সংশ্লিষ্ট ষ্টেহোল্ডাররা সমন্বিতভাবে সেবা ডিজিটালাইজেশন প্রক্রিয়া বাস্তবায়ন করছেন। মাইগভ মূলত একটি সেবা প্রদান প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্ম ব্যবহার করে ইতোমধ্যে ১৭ টি মন্ত্রণালয় ও তদধীন ৮৭ টি  দফতর/সংস্থার বিদ্যমান ই-সেবার সিষ্টেম সহজেই ইন্টিগ্রেড করছে। এই ডিজিটালাইজেশনের প্রক্রিয়ায় সংস্কৃতি মন্ত্রণালয়ের ৩৩৩টি সেবা  ডিজিটালাইজেশন ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat