×
ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-১০-১০
  • ৫১৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের চামড়া শিল্পখাতে সুইজারল্যান্ডের উদ্যোক্তারা বিনিয়োগ করতে চায়।ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড আজ রোববার রাজধানীর মতিঝিলস্থ শিল্প ভবনে (শিল্প মন্ত্রণালয়) শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সাথে তার অফিস কক্ষে সৌজন্য সাক্ষাতে সুইস রাষ্ট্রদূত সেদেশের উদ্যোক্তাদের বাংলাদেশের চামড়া শিল্পে বিনিয়োগের আগ্রহের কথা ব্যক্ত করেন।
সুইস আগ্রহকে সাধুবাদ জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, রাজধানী ঢাকার অদূরে সাভারস্থ ট্যানারী শিল্পনগরীতে কেন্দ্রীয়ভাবে বর্জ্য পরিশোধনাগার প্ল্যান্ট  (সিইটিপি) বাস্তবায়ন করা হচ্ছে এবং এ সংক্রান্ত সকল সমস্যা সমাধানের চেষ্টা চলছে। এ ব্যাপারে সুইস উদ্যোক্তাদের যে কোনো ধরণের পরামর্শ গ্রহণ করা হবে। এর পাশাপাশি বিনিয়োগকারিদেরও বাংলাদেশ সরকার প্রযোজনীয় সহযোগিতা করবে বলে তিনি উল্লেখ করেন। শিল্পসচিব জাকিয়া সুলতানাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
সুইস রাষ্ট্রদূত এ সময় জুরিখভিত্তিক একটি ট্যানারী শিল্প প্রতিষ্ঠানের চিঠি মন্ত্রীর কাছে হস্তান্তর করেন। তিনি সরেজমিনে সাভারের ট্যানারী শিল্পনগরী পরিদর্শনের আগ্রহ ব্যক্ত করেন।
নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন ১৯৭২ সাল থেকে সুইজারল্যান্ডের সাথে বাংলাদেশের সম্পর্কের কথা তুলে ধরে বলেন, মানবিক উন্নয়ন খাতে সুইজারল্যান্ড বাংলাদেশকে সহযোগিতা করে যাচ্ছে। এছাড়াও রসায়ন শিল্প, ওষুধ, অবকাঠামো, কারিগরি সেবা এবং ভোগ্যপণ্যখাতে সুইস বিনিয়োগ উল্লেখ করার মত। তিনি এসব খাতে সুইস উদ্যোক্তাদের আরও বিনিয়োগের আহবান জানান।
বৈঠকে মেধাসম্পদ সুরক্ষায় নতুন নতুন উদ্ভাবনের পেটেন্ট, ডিজাইন, পণ্য ও সেবার ট্রেমার্কস্ এবং ভৌগোলিক নির্দেশক পণ্য (জিআই) ইস্যুতে একযোগে কাজ করার ব্যাপারে উভয় পক্ষ সম্মত হন। এ বিষয়ে বাংলাদেশের কি ধরণের সহযোগিতা দরকার, তা জানানোর জন্যও রাষ্ট্রদূত অনুরোধ জানান।
শিল্পমন্ত্রী বাংলাদেশের বস্ত্র ও পোশাক আমদানি বাড়ানোর জন্য সুইস রাষ্ট্রদূতের প্রতি আহবান জানান।
এদিকে রোববার বিকালে শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে বাণিজ্যের পরিমাণ এক দশকে প্রায় ৩ গুণ বৃদ্ধি পেয়েছে। সুইস ফেডারেল কাস্টমস প্রশাসনের হিসাব অনুযায়ী ২০২০ সালে দু’দেশের মধ্যে প্রায় ৮১ কোটি  ফ্রাঙ্ক সমমূল্যের পণ্য লেনদেন হয়েছে। এর মধ্যে বাংলাদেশ রফতানি করেছে ৬৮ কোটি সুইস ফ্রাঙ্ক এবং বাংলাদেশ আমদানি করেছে ১৩ কোটি সুইস ফ্রাঙ্ক মূল্যের পণ্য।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat