×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-১০-১৯
  • ৫১০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

অভ্যন্তরীণ খাদ্য মজুদ নিশ্চিত করার জন্য জেলায় এবার লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত বোরো চাল সংগ্রহ করেছে জেলা খাদ্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।
জেলা খাদ্য নিয়ন্ত্রক জ্ঞান প্রিয় বিদুর্শী চাকমা জানান, বোরো চাল সংগ্রহ-২০২১ অভিযান সফল করতে সরকার চাল প্রতি কেজি ৪০ টাকা এবং ধান প্রতি কেজি ২৭ টাকা সংগ্রহ মূল্য নির্ধারণ করে। এতে সরকারের অভ্যন্তরীণ মজুদ কার্যক্রম সফল করতে চাল প্রদানে মিলারদের মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা যায়। সংগ্রহ অভিযান চলে ৩১ আগস্ট পর্যন্ত।
জেলায় এবার বোরো মৌসুমে ৯ হাজার ৪ টন ধান ও ১৯ হাজার ৩২৭ টন চাল সংগ্রহ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। সংগ্রহ অভিযানে সচ্ছতা নিশ্চিত করার জন্য এবার সদর উপজেলা, কালাই ও পাঁচবিবি উপজেলার কৃষকরা কৃষক এপস্ ব্যবহার করে খাদ্য গুদামে তাদের ধান সরবরাহ করে এবং ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলায় কৃষি অফিসে থাকা কৃষকদের তালিকা মোতাবেক লটারীর মাধ্যমে ধান সংগ্রহ করা হয়। সংগ্রহ অভিযানের নির্ধারিত তারিখের মধ্যে চাল সংগ্রহ হয়েছে ২১ হাজার ১৫৩ দশমিক ১৪০ টন যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ৮২৬ দশমিক ১৪ অতিরিক্ত বলে জানান জেলা খাদ্য নিয়ন্ত্রক। এবার সরকারি ভাবে ২৭ টাকা কেজি দরে ধান ও ৪০ টাকা কেজি চাল সংগ্রহ মূল্য নির্ধারণ করায় কৃষকরা খুশি বলেও জানান তিনি। প্রথমে ১৬ আগস্ট পর্যন্ত মিলারদের কাছ থেকে চাল সংগ্রহের সময়সীমা নির্ধারণ করা হলেও মহামারি করোনা প্রাদূর্ভাবের কারনে পরে মেয়াদ বাড়িয়ে ৩১ আগস্ট করা হয় বলেও জানান তিনি। এ ছাড়াও সংগৃহীত অন্যান্য খাদ্য সামগ্রীর মধ্যে রয়েছে- বোরো ধান সংগ্রহ হয়েছে ৬ হাজার ৪৭ দশমিক ৩০২ টন, আতপ চাল সংগ্রহ হয়েছে ৬৯১ টন এবং গম সংগ্রহ হয়েছে ৬৫৪ টন বলে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat