×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-১০-১৯
  • ৪০৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বেলজিয়ামে বসবাসরত শিশু-কিশোর এবং বাংলাদেশ কম্যুনিটির সদস্যদের অংশগ্রহণে গতকাল ব্রাসেলসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় ‘শেখ রাসেল দিবস’-২০২১ উদযাপন করেছে।
বাংলাদেশ দূতাবাস ব্রাসেলসের আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শেখ রাসেল দিবস উপলক্ষ্যে দূতাবাস প্রাঙ্গণে শিশুদের অংশগ্রহণে কবিতা আবৃত্তি ও চিত্রাংকণ প্রতিযোগিতা ছিল অনুষ্ঠানের অন্যতম কেন্দ্রবিন্দু।
এ ছাড়াও, দিবসটি উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় বাংলাদেশ কম্যুনিটির সদস্যগণ স্বত:র্স্ফূতভাবে অংশগ্রহণ করেন।
রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ বলেন, র্সবকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ সন্তান শেখ রাসেল ছিলেন ‘বঙ্গবন্ধুর ক্ষুদ্র সংস্করণ’। তিনি আরো বলেন, চলনে-বলনে শেখ রাসেলের যে গুণাবলী প্রকাশিত হয়েছিল, তিনি বেঁচে থাকলে আজ একটি উজ্জ্বল নক্ষত্রে পরিণত হতেন। দেশে-বিদেশে কোমলমতি বাঙালি শিশু-কিশোররা শেখ রাসেলের ঈর্যণীয় ব্যক্তিত্ব অনুসরণ করে আগামীর সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কান্ডারি হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।
কম্যুনিটির সদস্যরা আলোচনায় ছোট শিশু শেখ রাসেলের সংক্ষিপ্ত জীবনের নানা দিক তুলে ধরেন। তাঁরা আশাবাদ ব্যক্ত করেন, আগামীর শিশু-কিশোরদের মাঝে শেখ রাসেলের দৃঢ় ব্যক্তিত্ব ও আত্মবিশ্বাস প্রোথিত হবে।
অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহিদ শেখ রাসেল ও ১৯৭৫-এর ১৫ আগস্টে শহিদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণীসমূহ পাঠ করা হয়। এর পর শেখ রাসেলের ওপর র্নিমিত তিনটি সংক্ষিপ্ত প্রামাণ্য চিত্র প্রর্দশন করা হয়। এর আগে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ দূতাবাস প্রাঙ্গণে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। অনুষ্ঠানের শেষে শহিদ শেখ রাসেল এবং তাঁর পরিবারের সকল শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত, দেশ ও জাতির উত্তরোত্তর সমৃদ্ধি কামনা এবং পবিত্র ইদ-এ- মিলাদুন্নবী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat